reporterঅনলাইন ডেস্ক
  ১০ সেপ্টেম্বর, ২০২২

চাইনিজ রান্নার সহজ রেসিপি

চাইনিজ খাবার খেতে কে না পছন্দ করে। কিন্তু বেশির ভাগ সময় রেস্তোরাঁয় গিয়ে খাওয়া সম্ভব হয় না। তাই ঘরে বসে কীভাবে রেস্তোরাঁর স্বাদে চাইনিজ খাবার তৈরি করবেন তা নিয়ে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

ভাজা ভাত

উপকরণ : চিনিগুঁড়া ভাত ১ পট, ২টি ডিম ফেটিয়ে ভেজে নেওয়া, পেঁয়াজ বড় করে কাটা ১টি, রসুন কুঁচি ১ কোয়া, লবণ ১ চা চামচ, তেল ৬ টেবিল চামচ, বরবটি কুঁচি ২ মুঠো, গাজর গ্রেট করা ১টির অর্ধেক, মুরগির বুকের মাংস ১টি ঝিরিঝিরি করে কাটা, কাঁচামরিচ কুঁচি ২টি।

ভাত রান্না : চাল ছোট ডেকচিতে নিয়ে, মধ্যমা আঙুলি সোজা করে রেখে প্রথম দাগ পর্যন্ত পানি দিয়ে চুলোয় বসিয়ে দিন, ফুটে এলে ২০ মিনিট মৃদু আঁচে রাখলেই তৈরি।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে মুরগির মাংস দিয়ে নাড়ুন, মাংসের পানি শুকিয়ে এলে সব উপকরণ একত্রে মিশিয়ে নিলেই তৈরি।

সবজি

উপকরণ : ছোট কদু ১টির অর্ধেক ছোট টুকরো করে কাটা, গাজর কাঁটা অর্ধেকটা, বরবটি কুঁচি ২ মুঠো, মুরগির বুকের মাংস ১টি ঝিরিঝিরি করে কাঁটা, রসুন কোয়া কুঁচি ২টি, আদা কুঁচি ১ টুকরো, কাঁচামরিচ গোটা ৭টি, তেল ৪ টেবিল চামচ, পানি ১ লিটার, ক্যাপসিকাম ১টির অর্ধেক থাকলে, লবণ ১ চা চামচ, ঘোল- (আধা কাপ পানিতে ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলে নিলেই তৈরি)।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ঝোল কমে এলেই ঘোল ঢেলে ২ মিনিট নাড়লেই খেতে অপূর্ব শিতালি সবজি তৈরি।

ভাজা মুরগি

উপকরণ : মুরগির মাংস ১২ পিস, ভিনেগার ১ থাকনা, আদা ১ টুকরো আর রসুন কুঁচি ৪ কোয়া গ্রেট করা, লবণ আধা চা চামচের একটু বেশি, বেসন বা ময়দা ৪ মুঠো শেষে।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। বেসন বা ময়দা মাখিয়ে ডুবু তেলে বাদামি করে ভুনে নিলেই মুচমুচে চিকেন ফ্রাই তৈরি।

টমেটোর চান্নি

উপকরণ : টমেটো গ্রেট করা ৫টি, রসুন কোয়া কুঁচি ২টি, কাঁচামরিচ কুঁচি ২টি, ধনেপাতা কুঁচি ১ মুঠ, তেল ২ টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ, ঘোল- (আধা কাপ পানিতে ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলে নিলেই তৈরি)।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে পানি শুকিয়ে এলেই ঘোল ঢেলে ২ মিনিট নাড়লেই টমেটোর চান্নি

তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close