কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি

  ৩০ জানুয়ারি, ২০২৪

কোটালীপাড়া

প্রতিবন্ধী সুধীর বাড়ৈকে দোকান দিল জ্ঞানের আলো পাঠাগার

ফেসবুকের মাধ্যমে অর্থ সংগ্রহ করে গোপালগঞ্জের কোটালীপাড়ার হিজলবাড়ি গ্রামের প্রতিবন্ধী সুধির বাড়ৈকে মালামালসহ একটি চায়ের দোকান স্থাপন করে দিয়েছে জ্ঞানের আলো পাঠাগার। গত রবিবার উপজেলার কলাবাড়ি ইউনিয়নের হিজলবাড়ি গ্রামে নির্মিত দোকান ঘরটি উদ্বোধন করেন কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজিম উদ্দিন।

জানা গেছে, কোটালীপাড়া উপজেলার কলাবাড়ি ইউনিয়নের হিজলবাড়ি গ্রামের মৃত সুনীল চন্দ্র বাড়ৈর ছেলে সুধীর বাড়ৈ শারীরিক প্রতিবন্ধী। ঠিকমত উপার্জন করতে না পারায় বৃদ্ধা মা, স্ত্রী ও ৩ সন্তান নিয়ে সুধীর অসহায় জীবনযাপন করছিল। পাশাপশি দুই সন্তানের লেখাপড়ার খরচ মেটাতে দিশেহারা সুধীরের পরিবারকে স্বাবলম্বী করতে এগিয়ে আসে জ্ঞানের আলো পাঠাগার।

সুধীর বাড়ৈ বলেন, চিকিৎসার জন্য অনেক আগেই বন্ধক রেখেছি পৈত্রিকসূত্রে পাওয়া জমি। এনজিও থেকে ঋণ নিয়েও চিকিৎসা করিয়েছি। এনজিওর কিস্তির টাকা, পরিবারের ভরণপোষনের খরচ, ২ সন্তানের লেখাপড়ার খরচ যোগাতে দিশেহারা হয়ে পড়ি। শারীরিক কারণে ঠিকমত কাজও করতে পারি না। বউকে নিয়ে অন্যের জমিতে দিনমজুরের কাজ করে যা পাই তা দিয়ে এনজিওর ঋণের কিস্তি পরিশোধ করি। একবেলা খেতে পারলেও পরিবারের সবাইকে আরেকবেলা না খেয়ে থাকতে হতো। জ্ঞানের আলো পাঠাগারের দেওয়া এই চায়ের দোকানটি আমার জীবনের মোড় ঘুরিয়ে দেবে।

জ্ঞানের আলো পাঠাগারের প্রতিষ্ঠাতা পরিচালক মনিরুজ্জামান শেখ জুয়েল বলেন, সুধীর বাড়ৈর পরিবার সম্পর্কে জেনে আমরা উদ্যোগ নিই তাদের জন্য কিছু করার। জ্ঞানের আলো পাঠাগারের ফেসবুক আইডি থেকে সহায়তা চাওয়া হয় এই পরিবারটিকে একটি দোকানঘর করে দেওয়ার জন্য। বিভিন্ন মানবিক ব্যক্তি এগিয়ে আসেন।

কলাবাড়ি ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট বিজন হালদার বলেন, জ্ঞানের আলো পাঠাগারের এই উদ্যোগের ফলে আশা করি সুধীর বাড়ৈ তার পরিবার নিয়ে ৩ বেলা খেয়ে পরে বাঁচতে পারবে।

ইউএনও আজিম উদ্দিন বলেন, সুধীর বাড়ৈর পরিবারকে দোকানঘর নির্মাণ করে দিয়ে জ্ঞানের আলো পাঠাগার মানবতার এক অনন্য উদাহরণ তৈরি করেছে। উপজেলা প্রশাসনও তাদের সঙ্গে থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close