রংপুর ব্যুরো

  ২১ সেপ্টেম্বর, ২০২২

রংপুরে উচ্চ রক্তচাপ-বিষয়ক ক্যাম্পেইন নিয়ে আলোচনা

রংপুর সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থূলতা স্ক্রিনিং বিষয়ক দুই মাসব্যাপী পরিচালিত ক্যাম্পেইনের উপর আলোচনা সভা ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় ও সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

এ সময় রংপুর সিটি করপোরেশনের মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ইউএস সিডিসি-এর অর্থায়নে ও সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ-এর কারিগরী সহায়তায় নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচি শীর্ষক প্রকল্পটি রংপুর সিটি করপোরেশনসহ বাংলাদেশের সকল সিটি করপোরেশনে বাস্তাবয়িত হচ্ছে, যা সকল সিটি করপোরেশনের জনস্বাস্থ্য সম্পর্কিত কার্যক্রমসমূহ বাস্তবায়নে সহায়ক ভুমিকা পালন করছে। ওই প্রকল্পের আওতায় রংপুর সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে ‘উচ্চরক্তচাপ ও স্থূলতা স্ক্রিনিং’ বিষয়ক দুই মাস ব্যাপী স্ক্রিনিং এবং সচেতনতামূলক ক্যাম্পেইন পরিচালিত হয়। উক্ত ক্যাম্পেইনের আওতায় ৩১ মে থেকে ২২ জুলাই ২০২২ পর্যন্ত রংপুর সিটি করপোরেশনের ১০টি ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থূলতা পরিমাপ করা হয় এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পোস্টার, লিফলেট বিলি করা হয়। পরবর্তী সময়ে ক্যাম্পেইন হতে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে রংপুর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ কামরুজ্জামান এবনে তাজ জানান, মোট ১১০৭৮ জন অংশগ্রহণকারীর মধ্যে ৩ শতাংশ ব্যক্তি উচ্চ রক্তচাপে ভুগছেন। মহিলারা পুরুষদের চেয়ে বেশি উচ্চ রক্তচাপে ভুগছেন। অধিক ওজন, নিয়মিত শারীরিক ব্যায়াম বা কায়িক শ্রম না করা, তামাক জাতীয় দ্রব্য সেবন, পাতে লবণ খাওয়া, ইত্যাদি উচ্চ রক্তচাপের প্রধান ঝুঁকি হিসেবে চিহ্নিত হয়েছে। ফলাফল বিশ্লেষণ করে সংশ্লিষ্টরা আরো জানান, নগরীর ১৭% মানুষ উচ্চ রক্তচাপের ঝুঁকিতে আছেন। উচ্চরক্তচাপ ও স্থূলতার চিহ্নিত ঝুঁকিসমূহ এড়িয়ে নিয়মতান্ত্রিক জীবনযাপনে নগরবাসীকে উদ্বুদ্ধ করা না যায়, তবে অদূর ভবিষ্যতে উচ্চ রক্তচাপ ও স্থুলতার হার আশংকাজনকভাবে বৃদ্ধি পাবে।

এ সময় উপস্থিত ছিলেন সেভ দ্যা চিলড্রেনের জনস্বাস্থ্য রোগতত্ববিদ ডা. পলাশ কুমার রায়, ৪নং ওয়ার্ড কাউন্সিলর শ্রী হারাধন রায় ও স্যানিটারি ইনস্পেক্টর আব্দুল কাইয়ুম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close