নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

  ১৩ অক্টোবর, ২০২১

আমনে ইঁদুরের আক্রমণ দুশ্চিন্তায় কৃষক

ময়মনসিংহের নান্দাইলে চলতি আমন মৌসুমে ইঁদুর ও মাঝরা পোকার উপদ্রব দেখা দিয়েছে। ইঁদুর ও পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে বিভিন্ন কৌশল অবলম্বন করছেন কৃষকরা। তবে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা মাঠপর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে পৌরসভাসহ উপজেলার ১৩টি ইউনিয়নে ২২ হাজার ৩৬০ হেক্টর জমিতে আমন আবাদ হয়েছে। গত বছরের তুলনায় এ বছর বেশি আমন চাষ করেছেন কৃষকরা।

সরেজমিনে কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, উঁচু জমিতে আবাদকৃত আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোকার উপদ্রব বেশি। কৃষকেরা আমন ফসলকে ইঁদুর ও পোকার হাত থেকে রক্ষা পেতে বিভিন্ন কৌশল অবলম্বন করছেন। উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা বিভিন্ন ইউনিয়নে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। ইঁদুর ধরার ফাঁদ, পোকা দমনে আলোক ফাঁদ, পার্চিং পদ্ধতিতে পোকা দমন, কীটনাশক প্রয়োগসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

কৃষক শফিকুল ইসলাম শফিক বলেন, ‘ইঁদুরের আক্রমণ থেকে ফসলকে রক্ষা করতে ইঁদুরের ভয়ভীতির জন্য খেতে কলাগাছের ডাল এলোপাতাড়ি ফেলে রেখেছি ও পার্চিং পদ্ধতি চালু করেছি। এছাড়া ইঁদুর ও পোকার দমন থেকে রক্ষা পাওয়ার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাকে বিষয়টি অবহিত করেছি। তিনি বিভিন্ন রকম পরামর্শ দিয়ে যাচ্ছেন।’ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, ‘পৌর সদরসহ ১৩টি ইউনিয়নে মাঠপর্যায়ে আমাদের লোকজন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close