হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি

  ২৭ এপ্রিল, ২০২৪

নোয়াখালীর হাতিয়া

গো-খাদ্যের দাম বৃদ্ধিতে বেকায়দায় খামারিরা

দিনদিন পশুখাদ্যের দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে। অনেকে ফার্ম বন্ধ করার চিন্তা করছে জানান নোয়াখালীর হাতিয়া উপজেলার খামারি ও খামার মালিকরা। এসবের দাম বৃদ্ধির পেছনে বড় সিন্ডিকেট কাজ করছে অভিযোগ উদ্যোক্তার। তবে বাজার নির্ভর খাদ্য কিংবা কৃত্রিম খাদ্যের দিকে না গিয়ে কাঁচা ঘাস উৎপাদন আর খড় খাওয়ানো পরামর্শ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার।

হাতিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কার্যালয়ের তথ্যমতে, এখানে ডেইরি ফার্মের সংখ্যা প্রায় ২০০টির অধিক। এর মধ্যে নিবন্ধিত ১৪টি। আর ছাগলের ফার্মও রয়েছে অনেকগুলো।

সরেজমিনে গত বুধবার স্থানীয় বাজারে দেখা গেছে, প্রতি বস্তা ভুসির মূল্য ২ হাজার ৫০ টাকা, খৈল বস্তা প্রতি ৩ হাজার ৩০০ টাকা, জিংক ১০ লিটারের মূল্য এক হাজার ৮০০ টাকা এবং ক্যালসিয়াম ১০ লিটারের মূল্য এক হাজার ৭০০ টাকা। সরেজমিনে হাতিয়ার বিভিন্ন গরুর খামারে দেখা গেছে, শুরুতে যে খামারগুলো বড় ছিলো তা গো-খাদ্য সহ নানা সংকটে এখন ছোট হতে শুরু করেছে। গত ৫ বছরে গো-খাদ্যের দাম যে পরিমাণ বৃদ্ধি পেয়েছে তা নিয়মের খুব অতিরিক্ত বলে জানান খামারিরা।

উপজেলার বুড়িরচর ইউনিয়নের ওয়াসি অ্যাগ্রো ফার্মের তত্বাবধায়ক আবদুল কাদের জানান, গরুর খাবারের অতিরিক্ত দাম বৃদ্ধি, বিদ্যুতের সুযোগ না পেয়ে জেনারেটরের জ্বালানি খরচ ও শ্রমিকের খরচের সঙ্গে গরুর মূল্যের মিলছে না। ৭০টা গরু ছিল, এখন মাত্র ২৫টা আছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের কোনো সহযোগিতাও পাচ্ছেনা বলে জানান তিনি।

তমরোদ্দি ইউনিয়নের বেজুগালিয়া গ্রামের চৌধুরী ডেইরি অ্যাগ্রো ফর্মের মালিক রুবেল চৌধুরী জানান, গত ৫ বছর আগে যে গো-খাদ্যগুলো বস্তাপ্রতি ছিল ৭০০-৮০০ টাকা, তা বেড়ে দাঁড়িয়েছে আড়াই থেকে তিন গুণ। লিটার প্রতি গরুর দুধ বিক্রি হয় ৭০ টাকা, ৪ বছর আগেও ছিল একই। অথচ গুরুর খাদ্যের দাম প্রতিদিন বাড়ছে। এসবের দাম বৃদ্ধির পেছনে বড় সিন্ডিকেট কাজ করছে বলে জানান এই উদ্যোক্তা।

হাতিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জামরুল ইসলাম জানান, প্রতিবছরের ন্যায় এবারের ঈদেও চাহিদার তুলনায় এখানে অধিকসংখ্যক গরু ছাগলসহ রয়েছে। বিভিন্ন কারণে গরুর দাম একটু বেশি। বাজার নির্ভর খাদ্য কিংবা কৃত্রিম খাদ্যের দিকে না গিয়ে কাঁচা ঘাস উৎপাদন আর খড় খাওয়ালে পশুর জন্য বেশ নিরাপদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close