শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০২১

‘চায়না দোয়াড়ি’ জালে হারিয়ে যাচ্ছে দেশীয় মাছ

শিবালয়ে অবাদে বিক্রি হচ্ছে অবৈধ চায়না জালের দোয়াড়ি। এক শ্রেণির শিকারিরা উপজেলার বিভিন্ন হাটবাজার থেকে চায়না দোয়াড়ি ক্রয় করে খাল, বিল-নদী-নালায় এ জাল দিয়ে মা মাছসহ বিভিন্ন ধরনের পোনা মাছ ধরে হাটবাজারে বিক্রি করছেন। ফলে দিন দিন দেশীয় মাছ হারিয়ে যাচ্ছে।

উপজেলার কান্দা বাশাইল গ্রামের আমজাদ মোল্লা জানান, উপজেলার শিবালয়, জাফরগঞ্জ, তেওতা, ষাইট ঘর তেওতা, ববংগাইল, নয়াবাড়ী, উথলী ও আমডালাসহ বিভিন্ন হাট অবাদে বিক্রি হচ্ছে চায়না দোয়াড়ি। এসব দোয়াড়ি ব্যবসায়ীরা দোকানে বিভিন্ন পদের সুতার জাল রেখে বসে থাকেন। ওই সব দোকান থেকে ব্যবসায়ীরা ক্রেতাদের সঙ্গে চায়না দোয়াড়ির দাম দর মিটিয়ে তাদের ব্যাগের মধ্যে ভরে গোডাউন থেকে জারের দোয়াড়ি এনে দিয়ে থাকেন। যেন বাহিরের কেউ দেখতে না পারেন। এসব হাটবাজার থেকে এক শ্রেণির মাছ শিকারিরা এক হাজার টাকা থেকে শুরু করে ১০ থেকে ১২ হাজার টাকা দিয়ে দোয়াড়ি ক্রয় করে খাল বিলে পেতে মাছ শিকার করে হাটবাজারে বিক্রি করছেন। এ চায়না দোয়াড়িতে পোনা মাছ থেকে সব ধরের মাছ শিকার করা যায়। প্রতিদিন হাট বাজারে চায়না দোয়াড়িতে শিকার করা মাছ বিক্রি করা হচ্ছে। যেন দেখার কেউ নেই।

চায়না দোয়াড়ি খাল বিলে পেতে মাছ শিকার করা বন্ধের জন্য উপজেলার মিরপুর গ্রামের রাজ্জাক মাস্টার, বাশাইল গ্রামের ইকবাল হোসেন লাল মিয়া গত ২০ আগস্ট উপজেলা মৎস্য অফিসে লিখিত আবেদন করেন।

উপজেলা মৎস্য অফিসে অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২৩ আগস্ট উপজেলা কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্র্রেট আবু দারদা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলার বড়বিল, মিরপুরসহ তিন থেকে চারটি বিলে অভিযান চালিয়ে ২০টি চায়না জালের দোয়াড়ি ও তিনটি ভেশালের জাল উদ্ধার করে আগুনে পুড়িয়ে দেন।

উপজেরার রাধাকান্তপুর ছাত্তার মাল্লিক জানান, এলাকার এক শ্রেণির মৌসুমি জেলেরা বর্ষা মৌসুম এলে তারা হাটবাজার থেকে এক হাজার টাকা থেকে শুরু করে ১০ থেকে ১২ হাজার টাকা দিয়ে চায়না জালের দোয়াড়ি ক্রয় করে বিভিন্ন জলাশয়ে পেতে পোনা মাছ থেকে শুরু করে সব ধরনের মাছ ধরেন। এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা রফিকুল আলম জানান, উপজেলার বিভিন্ন খাল-বিলে অভিযান চালানো হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানা জানান উপজেলার বিভিন্ন হাটবাজারে চায়না জালের দোয়াড়ি উদ্ধার ও ব্যবসায়ীদের জেলজরিমানা করার জন্য অভিযান চালানো হচ্ছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close