উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১২ এপ্রিল, ২০২১

বন্যা থেকে রক্ষা পাবে ৭০০ হেক্টর জমি

উল্লাপাড়ায় ৭২ লাখ টাকা ব্যয়ে বেড়িবাঁধ নির্মাণ

উল্লাপাড়ায় কৃষি ও কৃষকের স্বার্থে প্রায় সাড়ে সাত কিলোমিটার দীর্ঘ একটি বেড়িবাঁধ নির্মাণ করা হচ্ছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অর্থায়নে প্রায় ৭২ লাখ টাকা ব্যয়ে বাঁধটির নির্মাণকাজ চলছে। এলজিউডির টেকসই ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়ন প্রকল্পে বাঁধটি নির্মাণ করা হচ্ছে বলে জানা গেছে।

এলজিইডি সূত্রে জানা যায়, উপজেলার পূর্ণিমাগাতী ইউনিয়নের ছয়টি আবাদি মাঠের প্রায় ৭০০ হেক্টর জমিতে বন্যার পানি নিয়ন্ত্রণ রাখতে বেড়িবাঁধ নির্মাণে একটি প্রকল্প নেওয়া হয়। আবাদি মাঠগুলো হলো ফলিয়া, পুঠিয়া, পূর্ণিমাগাতী, ভেংড়ী, দহপাড়া ও ঘিয়ালা। প্রকল্পে ১৬টি লেবার কন্ট্রাক্ট সিস্টেম (এলসিএস) কমিটির মাধ্যমে বেড়িবাঁধটি নির্মাণ করা হচ্ছে। মাসখানেক আগে ঝবঝবিয়া এলাকা থেকে বাঁধটির নির্মাণকাজ শুরু করা হয়।

প্রকল্পের ভেংড়ী এলাকায় সরেজমিনে গিয়ে বাঁধটির নির্মাণকাজ করতে দেখা গেছে। বাঁধের নির্মাণ অংশে শ্রমিকরা কাজের লেভেলিং ড্রেসিং করছেন। এরই মধ্যে বাঁধের প্রায় ৭০ ভাগ নির্মাণকাজ শেষ হয়েছে।

এ প্রতিবেদককে ভেংড়ী গ্রামের কয়েকজন কৃষক বলেন, তাদের মাঠের বেশির ভাগ জমিতে বছরে এক ফসলের আবাদ করা যেত। বেড়িবাঁধটির নির্মাণকাজ শেষে প্রকল্পটি বাস্তবায়ন হলে বন্যার পানি নিয়ন্ত্রণ থাকায় বছরে একাধিক ফসলের আবাদ করা যাবে।

উপজেলা প্রকৌশলী মাঈন উদ্দিন জানান, স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমামের দিকনির্দেশনা মোতাবেক কৃষকদের স্বার্থে গুরুত্বপূর্ণ প্রকল্পটি তার বিভাগ থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এটি বাস্তবায়নের মাধ্যমে প্রকল্প এলাকার কৃষকরা তাদের জমিতে বছরে একাধিক ফসলের আবাদ করতে পারবেন। এ ছাড়া বন্যার পানি নিয়ন্ত্রণে থাকায় ফসলের ক্ষতি হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close