রাজবাড়ী প্রতিনিধি

  ১৮ নভেম্বর, ২০১৮

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

৫ ফেরি ও ৩ ঘাট বন্ধ সাধারণ মানুষের দুর্ভোগ

২১ জেলার প্রবেশদ্ধার দেশের ব্যস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটের ফেরি ও ঘাট সংকট থাকায় সাধারণ ও পন্যবাহী যানবাহনের চালক এবং সাধারণ মানুষ দুর্ভোগে পড়েছেন।

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় ছয়টি ফেরিঘাটের মধ্যে তিনটি ঘাট বন্ধ রয়েছে। যে কারনেই প্রতিনিয়ত ব্যাহত হচ্ছে ফেরি পারাপার। ফলে ফেরিতে উঠতে ঘন্টার পর ঘন্টা সিরিয়ালে আটকে পড়ে থাকতে হচ্ছে শত শত যানবাহনকে।

ঢাকাগামী, পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাসসহ কয়েকশত যানবাহন গত শুক্রবার দৌলতদিয়া ঘাটে আটকে থাকতে দেখা গেছে। দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের ইউনিয়ন পরিষদ এলাকা পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার মহাসড়কে যানজটের সৃষ্টি হয়।

বিআইডাব্লিউটিসি দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলাচল করা বেশির ভাগ ফেরি বহু বছরের পুরনো। ইঞ্জিনের যান্ত্রিক ত্রুটির কারণে ফেরিগুলো ঘন ঘন বিকল হয়ে পড়ছে। এ রুটের বহরে থাকা ১২টি রো রো (বড়) ফেরির মধ্যে পাঁচটিই বিকল হয়ে আছে। এর মধ্যে আমানত শাহ নামের ফেরিটি বিকল হয়ে পড়ায় তা পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে রাখা হয়েছে।

বিআইডাব্লিউটিএ এর নির্বাহী প্রকৌশলী মো. নিজাম উদ্দিন পাঠান জানান, ৬টি ঘাটের মধ্যে দুইটি ঘাট মেরাতের কাজ চলছে। এক সপ্তাহের মধ্যে কাজ শেষ হবে বলে আশা করছি। আরো একটি ঘাট সেনাবাহিনীর জরুরি কাজের জন্য দেওয়া হয়েছে। সেকারনেই ৩টি ঘাট দিয়ে যানবাহন ও পন্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।

বিআইডাব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যস্থাপক মো. শফিকুল ইসলাম জানান, ঈদের সময় ১৯টি ফেরি বরাদ্দ থাকলেও বর্তমানে ১৪টি ফেরি এ রুটে চলাচল করছে। তবে এর মধ্যে কে টাইপ ছোট ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে। যার ফলে আপাতত ১৩টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ৪টি রো রো এবং ইউটিলিটি ও কেটাইপসহ মোট ১৩টি ফেরি চলছে।

সূত্র মতে জানা যায়, বিকল হওয়া অন্য চারটি বড় ফেরির মধ্যে বীরশ্রেষ্ঠ রুহুল আমীন ১০ দিন, কেরামত আলী এক মাস, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান দুই মাস ও বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ছয় মাস ধরে মেরামতকাজের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পড়ে আছে। ফেরি ও ঘাট সল্পতায় ব্যস্ততম এই নৌপথে সংকট আরো বেড়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close