রাজশাহী ব্যুরো

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

দেড় বছর পর মুখরিত রামেক ক্যাম্পাস

বিশ্ব মহামারি করোনার ছোবলে থমকে থাকার দেড় বছর পর সারা দেশের মতো রাজশাহী মেডিকেল কলেজেও (রামেক) গতকাল থেকে সশরীরে ক্লাস শুরু হয়েছে। প্রথম দিনে এমবিবিএস ও ডেন্টালের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের পাঠদান শুরু হয়েছে। আর পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সময়ে অন্যান্য বর্ষের সব ক্লাস চালু করা হবে বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

এ তথ্য নিশ্চিত করে রামেকের অধ্যক্ষ ডা. নওশাদ আলী গতকাল প্রতিদিনের সংবাদকে জানান, এমবিবিএস কোর্সে ১ হাজার ১০০ এবং বিডিএস কোর্সে ৩০০ শিক্ষার্থী রয়েছেন। তাদের আমরা একসঙ্গে ক্লাসে নিচ্ছি না। কারণ স্বাস্থ্যবিধির ক্ষেত্রে সরকারি নির্দেশনা মেনে ক্লাস পরিচালনা করা হবে। ফলে দুটি গ্রুপে ভাগ করে এক দিন পর পর ক্লাস নেওয়া হবে। এক্ষেত্রে গ্রুপে থাকছেন ১৫০ শিক্ষার্থী। এতে করে সামাজিক দূরত্বের বিষয়টি নিশ্চিত হচ্ছে। প্রতিটি ব্যাচের শিক্ষার্থীদের দুই শিফটে ৪৫ মিনিট করে ক্লাস করানো হবে। একটি করে ক্লাস শেষে হলে কক্ষে ১৫ মিনিট জীবাণুমুক্ত করা হচ্ছে।

সবার মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক করে সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস শুরু হয়েছে উল্লেখ করে অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীদের হোস্টেলেও স্বাস্থ্যবিধি মানতে একটি টিম কাজ করছে। শিক্ষকরা জানাচ্ছেন এভাবে ক্লাস করতে পারলে অন্যান্য বর্ষের সব ক্লাসও চালু করা সম্ভব হবে। সরাসরি ক্লাসও হবে আবার অনলাইনেও ক্লাসের সুবিধা রয়েছে। প্র্যাকটিক্যাল যাদের মিস হয়েছে তাদের জন্য অনেক সুবিধা হয়েছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সরকারি নির্দেশনা পাওয়ার পর কলেজের সব ভবনের রুমগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করা হয়েছে। এখন নিয়মিতভাবে বিভিন্ন জায়গায় ব্লিচিং পাউডার ছিটানো, হ্যান্ড স্যনিটাইজ করা হচ্ছে।

অধ্যক্ষ আরো বলেন, দীর্ঘদিন পর ক্লাস শুরু হওয়ায় শিক্ষার্থীরা দারুণ উচ্ছ্বসিত ছিল। এ ছাড়াও প্রথম দিনে তাদের ফুলেল শুভেচ্ছায় বরণ করা হয়েছে। এদিন শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি ছিল প্রায় শতভাগ। এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর রাজশাহীতে অন্যান্য সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটসহ শিক্ষার্থীরা সশরীরে ক্লাস করছে। এদিকে দ্বিতীয় দিনের মতো রাজশাহীর অন্যান্য স্কুল কলেজের শিক্ষার্থীরা ক্লাস করেছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close