চট্টগ্রাম ব্যুরো

  ২৪ জুলাই, ২০১৯

জনগণের সঙ্গে পুলিশের দূরত্ব কমিয়েছে ‘হ্যালো ওসি’

পুলিশ ও জনগণের সঙ্গে দূরত্ব কমাতে নগরীর কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন শুরু করেছিলেন ‘হ্যালো ওসি’ সার্ভিস। চলতি বছরের ২৭ জানুয়ারি দিনব্যাপী ‘হ্যালো ওসি’ বুথে সরাসরি সেবা দেন ওসি মোহাম্মদ মহসীন। তা এবার পুরো বন্দর নগরীতে বিস্তৃত হচ্ছে। গতকাল বুধবার সিএমপি কমিশনার মাহবুবর রহমান নগরীর ১৬ থানার সব ওসিকে ‘হ্যালো ওসি’ কার্যক্রম শুরুর নির্দেশনা দিয়েছেন।

সাধারণ মানুষের সঙ্গে পুলিশের দূরত্ব কমানোর উদ্যোগ নিয়ে ওসি মহসিন কোতোয়ালিতে ‘হ্যালো ওসি’ বুথ তৈরি করেন। সেখানে এলাকার মানুষের নানা সমস্যার কথা শুনে তা সমাধানের উদ্যোগ নেন। গত ১০ জুলাই নগরীর ‘মাদক স্পট’ খ্যাত চৌদ্দ জামতলা বস্তিতে হাজির হয়েছিলেন ওসি মহসিন। ওই এলাকার মানুষ ওসিকে বলেন তাদের অভিযোগের কথা। ওসি মহসিনের শুরু করা এ উদ্যোগ বিভিন্ন গণমাধ্যমে প্রচার হওয়ার পর নগরজুড়ে প্রশংসা পায়।

এদিকে গত রোববার যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস, ইপিট্যাপের প্রোগ্রাম স্পেশালিস্ট তানিক মুনীর প্রতিদিনের সংবাদকে বলেছেন, মার্কিন পুলিশের সঙ্গে ১৩ বছর ধরে আমি বাংলাদেশে কাজ করছি। দুই বছর ধরে আছি সিএমপির সঙ্গে। কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসীনের চালু করা কনসেপ্ট বিশ্বের ১৩টি দেশের পুলিশ গ্রহণ করেছে। এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। এর মাধ্যমে পুলিশের সঙ্গে সাধারণ মানুষের দূরত্ব কমবে।

ওসি মোহাম্মদ মহসিন বলেন, ‘পুলিশ সেবা সপ্তাহে ‘হ্যালো ওসি’ নামে একটা বুথ খুলে মানুষের ব্যাপক সাড়া পেয়েছিলাম। প্রতিটি এলাকায় বুথ খোলা হবে। সেখানে মানুষ নির্ভয়ে তাদের সমস্যার কথা জানাতে পারবে।

তিনি বলেন, আমার থানায় পুলিশ সপ্তাহ উপলক্ষে তৈরি বুথগুলোর একটিতে আমিও ছিলাম। বাকিগুলোতে কর্মকর্তা পর্যায়ের পুলিশ সদস্য ছিলেন। তখন কিছু মানুষ আমার কাছেও এলো, তাদের সমস্যার কথা জানাল। ঠিক তখন উপলব্ধি করলাম, অন্য সময় এই মানুষগুলোই আমাকে অকারণে এড়িয়ে চলে। ভুল কিছু ধারণা পোষণ করে, পুলিশের কাছে আসতে চায় না। থানার কাজে পুলিশের বদলে দালালদের কাছে ধর্ণা দেয়। তাদের ধারণা পুলিশের কাছে আসা মানেই সমস্যা।

এই চিন্তা থেকে ওইদিনই আমার থানায় আরো একটি অতিরিক্ত বুথ প্রতিষ্ঠা করলাম। নাম দিলাম ‘হ্যালো ওসি’। সেখানে বসেই থানায় আসা মানুষের সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করলাম। বলেন ওসি মোহাম্মদ মহসিন।

সিএমপি কমিশনার মাহাবুবর রহমান বলেন, পুলিশ জনগণের বন্ধু। আমাদের উদ্দেশ্য জনগণকে সেবা দেওয়া। সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে আমাদের জনগণের কাছে সেবা পৌঁছে দিতে হবে।

এভাবেই নিজ উদ্যোগে ‘হ্যালো ওসি’ নামের এমন একটি ব্যতিক্রমী সেবা নিয়ে জনগণের আরো কাছাকাছি হলেন কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন। প্রাথমিকভাবে বেশ সাড়া পাওয়ায় এখন মহানগরের সব থানায় এ কার্যক্রম চালুর নির্দেশ দিয়েছেন সিএমপি কমিশনার মাহবুবর রহমান। গত বুধবার তিনি এই নির্দেশ দেন। এ সময় ওসি মহসিনকে ধন্যবাদ জানিয়ে নগরীর অন্যান্য থানার ওসিকেও তার মতো করে প্রত্যন্ত এলাকাগুলোতে গিয়ে সাধারণ লোকজনের সঙ্গে কথা বলার পাশাপাশি সমস্যা সমাধানের নির্দেশনা দেন তিনি। এ ধরনের কার্যক্রম চালু থাকলে থানায় থানায় হয়রানি বা সেবা না পাওয়ার অভিযোগও অনেকটা কমে আসবে বলে মত পুলিশ কর্মকর্তাদের।

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক জানান, নগরীর ১৬ থানার ‘হ্যালো ওসি’ বুথ স্থাপন করে নিজ নিজ থানার ওসির কার্যক্রম পরিচালনা করবেন। রিমোট এলাকায় কিংবা যেসব এলাকার লোকজন থানায় আসতে পারে না, সেসব এলাকায় গিয়ে ওসিরা জনগণের সঙ্গে কথা বলবেন। তাদের কথা শুনে সমাধান করার চেষ্টা করবেন। প্রতি থানায় মাসে অন্তত দুবার এ কার্যক্রম পরিচালনা করার জন্য সিএমপি কমিশনার নির্দেশ দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close