নিজস্ব প্রতিবেদক

  ২১ ফেব্রুয়ারি, ২০১৯

কালো তালিকায় সৌদি আরব

বাংলাদেশে উদ্বেগ

ইউরোপীয় ইউনিয়ন সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করায় সিএলএনবি ও জাগো নারী ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশের করণীয় ‘ভিউ এক্সচেঞ্জ অন বাংলাদেশ ইম্পারেটিভ কনসারনিং ইইউ ব্লাক লিস্টিং অব সৌদি এরাবিয়া’ শীর্ষক মতবিনিময় সভা গতকাল বুধবার রাজধানীর নির্মল সেন মিলানয়তনে হয়েছে। বক্তরা উদ্বেগ প্রকাশ করে বলেন, এতে সৌদি আরবের সঙ্গে সংশ্লিষ্টতা আছে এমন বাংলাদেশি নাগরিক এবং ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী মুসলিমরা বেহুদা ঝামেলায় পড়বেন।

সিএলএনবির চেয়ারম্যান হারুনূর রশিদের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় সঞ্চালনা করেন নারী নেত্রী নূর-ঊন-নাহার মেরি।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, এ সিদ্ধান্তের কারণে সৌদি আরবে কর্মরত বাংলাদেশিদের ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে যাতায়াত, ব্যবসা ও ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে সমস্যায় পড়তে হবে। একইভাবে ইউরোপীয় মুসলিমরা হজ বা ওমরাহ করে দেশে ফেরার পথে তাদের নিজ দেশের বিমানবন্দরে বিশেষ জিজ্ঞাসাবাদের সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, কলামিস্ট ও রাজনীতি বিশ্লেষক বখতিয়ার চৌধুরী, সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সভাপতি মোসাদেক হোসেন স্বপন, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি হারুন অর রশিদ খান, সৎসংঘ ফাউন্ডেশনের সামসুল আলম জুলফিকার, সাবেক সরকারি কর্মকর্তা এম এ মালেক, ঢাকা বিশ্ববিদ্যালয় সাবেক সিনেট সদস্য নার্গিস জাহান বানু, শ্রমিক নেতা শামসুল আলম, বজলুর রহমান বাবলু, কামরুন নাহার, রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মনিরুজ্জামান মনির, যুবনেতা হানিফ, শ্রমিক নেতা খাদিজা রহমান, মাহবুবুর রশিদ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close