নিজস্ব প্রতিবেদক

  ১৯ ডিসেম্বর, ২০১৮

‘বিচারের জন্য জনগণ নয় জনগণের জন্যই বিচার’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বিচার পাওয়া মানুষের মৌলিক অধিকার। এখানে অনুগ্রহের কোনো সুযোগ নেই। জনগণের জন্যই বিচার, বিচারের জন্য জনগণ নয়। গতকাল মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় লিখিত বক্তব্যে রাষ্ট্রপতি এ কথা বলেন। শারীরিক অসুস্থতার জন্য রাষ্ট্রপতি অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। তবে তার পাঠানো লিখিত বক্তব্য পড়া হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের লিখিত বক্তব্যে বলা হয়, প্রতিষ্ঠার শুরু থেকেই সুপ্রিম কোর্ট জনগণের মৌলিক মানবাধিকার রক্ষা, আইনের শাসন প্রতিষ্ঠা ও বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে কাজ করে যাচ্ছে। সরকার বিচার বিভাগের স্বাধীনতায় নিরলসভাবে কাজ করে, উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিচার পাওয়া মানুষের মৌলিক অধিকার, এখানে অনুগ্রহের কোনো সুযোগ নেই। মনে রাখতে হবে, জনগণের জন্যই বিচার, বিচারের জন্য জনগণ নয়। তাই বিচারকদের খেয়াল রাখতে হবে, মামলার রায় হওয়ার পর মামলার কপি পাওয়ার জন্য বিচারপ্রার্থীদের যেন আদালতের বারান্দায় ঘোরাঘুরি করতে না হয়, হয়রানির শিকার না হতে হয়। দরিদ্র বিচারপ্রার্থীরা যেন দ্রুত ন্যায়বিচার পান, সেটাও নিশ্চিত করতে হবে।

তার বক্তব্যে বলা হয়, বিচার প্রক্রিয়া কতটা জটিল ও বিচারপতিদের কী পরিমাণ পরিশ্রম করতে হয়, সে ব্যাপারে তিনি অবগত। কিন্তু এরপরও তিনি বিচারকদের তৎপর ও আন্তরিক হওয়ার জন্য বলেন। সঙ্গে সঙ্গে বিচারকদের সংখ্যা এবং তাদের সুযোগ-সুবিধা বাড়াতে হবে বলে জানান। বিচার কার্যক্রমে আইনজীবীদের ভূমিকার কথা উল্লেখ করেন রাষ্ট্রপতি। দেশের অগ্রগতির জন্য আইন, নির্বাহী ও বিচার বিভাগের মধ্যে সমন্বয়ের বিকল্প নেই বলেও জানান।

বাংলাদেশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘রাষ্ট্রের উন্নয়নের জন্য বিচারক ও আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এখন আমাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ রয়েছে। ন্যায়বিচার প্রতিষ্ঠায় সুপ্রিম কোর্ট ও অধস্তন আদালতসমূহের দৃঢ় অবস্থান জনগণের মধ্যে আদালত সম্পর্কে গভীর আস্থার সৃষ্টি করেছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close