খুলনা ব্যুরো

  ১৯ জানুয়ারি, ২০২৪

ন্যাচার বেইজড ফিউচার গ্লোবাল ফাইনালে খুবি

ওয়াগেনিংগেন ইউনিভার্সিটি অব রিসার্চ, নেদারল্যান্ডসের ‘ন্যাচার বেইজড ফিউচার-২০২৪’ প্রতিযোগিতায় বাংলাদেশের জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে গ্লোবাল ফাইনালে স্থান করে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দল H2O Innovators। দলের সদস্যরা হলেন ইলেক্ট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষার্থী মাইনুল ইসলাম লাবিব (দলনেতা) ও মো. রাশেদ জাওয়াদ খান এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের শিক্ষার্থী আরিফা আফরোজ রিমি। দলটি নেদারল্যান্ডসের ওয়াগেনিংগেন ইউনিভার্সিটি অব রিসার্চে অনুষ্ঠেয় গ্লোবাল ফাইনালে খুলনা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছে।

জানা যায়, ‘ন্যাচার বেউজড ফিউচার-২০২৪’ প্রতিযোগিতায় এবারের চ্যালেঞ্জ ছিল কীভাবে অর্থনৈতিক উন্নতি মুখ্য অবস্থানে রেখে কীভাবে প্রাকৃতিক সুরক্ষা নিশ্চিত করা যায়। প্রতিযোগিতাটি ইনস্টিটিউশন এবং ন্যাশনাল লেভেল থেকে গ্লোবাল পর্যায়ে একাধিক রাউন্ডের মাধ্যমে সম্পন্ন করা হয়, যেখানে শিক্ষার্থীরা তাদের ন্যাচারবিষয়ক সমাধান বিচারকদের সামনে উপস্থাপন করে। প্রতিযোগিতাটিতে বাংলাদেশ পর্বের সার্বিক দায়িত্বে ছিল ইন্টারন্যাশনাল অ্যাসোসিশেন অব স্টুডেন্টস ইন এগ্রিকালচারর অ্যান্ড রিলেটেড সায়েন্সেস (আইএএএস)। দলটি চ্যাম্পিয়ন হয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আইএএএস বাংলাদেশ ন্যাশনাল কনগ্রেস ২০২৩-এ তাদের আইডিয়া প্রেজেন্টেশনের সুযোগ পায়।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের লবণাক্ত পানির সমস্যাকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ের টিম H2O Innovators একটি প্রকৃতিনির্ভর সমাধান উপস্থাপন করে, যা খুবই অল্প খরচে এবং সহজভাবে প্রান্তিক মানুষের কাছে বিশুদ্ধ পানি পৌঁছে দিতে সক্ষম হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close