ক্রীড়া ডেস্ক

  ২২ মে, ২০২৩

সেই সব দিন মনে পড়ছে জাভির

এস্পানিওলের বিপক্ষে জয়ের মধ্য দিয়ে চলতি মৌসুমের লা লিগা শিরোপা গত সপ্তাহেই নিশ্চিত করেছে বার্সেলোনা। অপেক্ষা ছিল ঘরের মাঠে উদযাপনের। পরশু রাতে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ন্যু ক্যাম্পে ২-১ গোলে ম্যাচ হারলেও সমর্থকদের নিয়ে উদযাপনে কমতি রাখেনি জাভি হার্নান্দেজের দল। উচ্ছ্বসিত জাভি কোচ হয়ে শিরোপা জিতে স্মৃতিচারণ করেছেন খেলোয়াড়ি জীবনের।

গত সপ্তাহে এস্পানিওলের বিপক্ষে ৪-২ ব্যবধানে জয়ের রাতে লিগ শিরোপা নিজেদের করে নেয় কাতালান ক্লাবটি। সেই ম্যাচে মাঠে তেমন কোনো উদযাপন করতে পারেনি বার্সা। নগদ প্রতিদ্বন্দ্বীদের ক্ষুব্ধ সমর্থকগোষ্ঠীর ধাওয়ায় ম্যাচ শেষে দ্রুত স্টেডিয়াম ছাড়তে হয়েছিল। পরে ছাদ খোলা বাসে ট্রফি নিয়ে ঘুরেছেন লেভানডফস্কি-বুসকেটস। বার্সার খেলোয়াড় হিসবে আটবার লিগ শিরোপা জিতেছিলেন জাভি, কাতালান ক্লাবটির কোচ হয়ে এই প্রথম জিতলেন। অনুভূতিটাও অন্যদের তাই।

স্প্যানিশ কোচ বলেছেন, ‘এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা। খেলোয়াড় থাকা অবস্থার অনেক স্মৃতিই আবার ফিরে আসছে।’ রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ হারলেও ঘরের দর্শকদের নিয়ে শিরোপা উদযাপন বিশেষ কিছু। ৪৩ বর্ষী কোচ বলেছেন, ‘পুরো মৌসুমজুড়ে সমর্থকরা ছিল অসাধারণ। তারা দুর্দান্ত ও দারুণ মুহূর্ত দিয়েছে। বার্সেলোনার জন্য এটা দারুণ ব্যাপার যে দলটি ঐক্যবদ্ধ। সমর্থকদেরও ঐক্যবদ্ধ থাকতে বলেছিলাম। তারা সেটা করেছে। সমর্থকদের উদযাপন করাটা প্রয়োজন। দল এবং সমর্থকদের মধ্যে সেতুবন্ধন রয়েছে।’

লা লিগায় মৌসুমে এপর্যন্ত চার ম্যাচে হেরেছে বার্সা। ৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে জাভির দল। এক ম্যাচ কম খেলে দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৭১ ও তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৬৯। অন্যদিকে বার্সার বিপক্ষে জয় পেয়ে ৩৫ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে চারে থাকা দল সোসিয়েদাদ আগামী মৌসুমে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ খেলার দৌড়ে টিকে আছে।

জাভি মনে করছেন, সোসিয়েদাদের জন্য ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ ছিল। শিরোপা জয়ের উদযাপনের কারণে ম্যাচে মনোযোগ দিতে পারেনি তার দল, বলেছেন সেটিও। ‘তাদের আরো বেশি ঝুঁকি ছিল। আমরা কার্যত পুরো সপ্তাহ ধরে উদযাপন করেছি, যে কারণে প্রতিদ্বন্দ্বিতা করা কঠিন ছিল। তবে সন্দেহ নেই, আমরা যথেষ্ট চেষ্টা করেছি। এমনকি খারাপও খেলিনি, কিন্তু সেরাটা দিতে পারিনি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close