কসবা (ব্রা‏হ্মণবাড়িয়া) প্রতিনিধি

  ২৯ এপ্রিল, ২০২৪

কসবায় অভিযোগ

ব্যালট পেপারে প্রতীক মুদ্রণে ভুল, চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত 

ছবি: প্রতিদিনের সংবাদ

ব্রা‏হ্মণবাড়িয়ার কসবায় চেয়ারম্যান পদের এক প্রার্থীর ব্যালট পেপারে প্রতীক মুদ্রণে ভুল হওয়ায় নির্বাচন শেষ হওয়ার দেড় ঘণ্টা আগে ওই পদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। রবিবার (২৮ এপ্রিল) উপজেলার কুটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে এ ঘটনা ঘটে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, রবিবার কুটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৯, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ এবং সাধারণ সদস্য পদে ৩৫ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করেছে। সকাল আটটা থেকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলে। দুপুর দেড়টার দিকে চেয়ারম্যান পদের এক প্রার্থী ইউসুফ আহম্মেদ রিটার্নিং কর্মকর্তা ও কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ করেন নির্বাচনে প্রতীক বরাদ্দের সময় তাকে অটোরিকশা প্রতীক দেওয়া হয়েছে। কিন্তু ব্যালট পেপারে মুদ্রিত হয়েছে রিকশা প্রতীক। পরে রিটার্নিং কর্মকর্তা ওই আবেদন নির্বাচন কমিশনে পাঠায়। পরবর্তীতে আড়াইটার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ের উপ সচিব আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে কুটি ইউনিয়ন পরিষদের শুধুমাত্র চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত করা হয়।

চেয়ারম্যান পদপ্রার্থী ইউসুফ আহম্মেদ জানান, তিনি নির্বাচনে প্রতীক বরাদ্দ পেয়েছেন অটোরিকশা। এ নিয়ে প্রচারও চালিয়েছেন। কিন্তু ব্যালট পেপারে মুদ্রিত হয়েছে রিকশা। তার কর্মী-সমর্থকরা ভোট দিতে গিয়ে প্রতীক পায়নি। তাদের মাধ্যমে জানতে পেরে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন তিনি।

চেয়ারম্যান পদের আনারস প্রতীকের প্রার্থী কুটি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মোস্তাক আহমেদ বলেন, ‘এটি একটি বড় ভুল। তাদের ভুলের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছি।’

চেয়ারম্যান পদের অপর এক প্রার্থী ফারুক ইসলাম বলেন, ‘নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তার ভুলের দায় প্রার্থীরা নেব না। আর যে পরিমাণ ভোট হয়েছে তা গণমাধ্যমের উপস্থিতিতে গণনা করতে হবে।’

কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও ইউপি নির্বাচন রিটানিং কর্মকর্তা অমিত কুমার দাস বলেন, ব্যালট পেপার মুদ্রণের সময় প্রতীক ভুল করে ছাপা হয়েছে। এক চেয়ারম্যান প্রার্থীর লিখিত অভিযোগে বিষয়টি জানতে পারি। পরে ইসিকে জানালে চেয়ারম্যান পদের নির্বাচন বিজ্ঞপ্তির মাধ্যমে স্থগিত করা হয়।

কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ শাহারিয়ার মুক্তার বলেন, চেয়ারম্যান পদের এক প্রার্থীর প্রতীক মুদ্রণে ভুল হওয়ায় শুধুমাত্র চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত করা হয়েছে।

রবিবার সকাল থেকেই ১১টি নির্বাচনী কেন্দ্রের মধ্যে ৮টি কেন্দ্র সরেজমিনে পরিদর্শনকালে দেখা গেছে, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রত্যেকটি কেন্দ্রেই ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মত। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সরব উপস্থিতি প্রতিটি কেন্দ্রে লক্ষ্য করা গেছে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রা‏হ্মণবাড়িয়া,কসবা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close