reporterঅনলাইন ডেস্ক
  ২৯ এপ্রিল, ২০২৪

গাজা নিয়ে আলোচনায় ফের মধ্যপ্রাচ্য সফরে ব্লিংকেন

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গাজায় মানবিক সহায়তা, ফিলিস্তিনি অঞ্চলগুলোর জন্য যুদ্ধ-পরবর্তী রোডম্যাপ এবং মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ও নিরাপত্তা নিয়ে আঞ্চলিক আলোচনার জন্য ফের মধ্যপ্রাচ্য সফর করছেন।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, “সেক্রেটারি ব্লিংকেন গাজায় একটি যুদ্ধবিরতি অর্জনের চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন যা জিম্মিদের মুক্তি নিশ্চিত করবে। তার আলোচনায় বলা হবে, কীভাবে হামাসই ফিলিস্তিনি জনগণ এবং যুদ্ধবিরতির মধ্যে বাঁধা হয়ে দাঁড়িয়ে আছে”। খবর ভয়েস অব আমেরিকার

ব্লিংকেন সৌদি আরবের রাজধানীতে আয়োজিত পারস্য উপসাগরের সীমান্তবর্তী আরব দেশগুলোর একটি আঞ্চলিক জোট, উপসাগরীয় সহযোগিতা পরিষদের মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি রোববার এবিসির "দিস উইক" অনুষ্ঠানে বলেন, যুক্তরাষ্ট্র ইসরায়েল এবং হামাস বিদ্রোহীদের মধ্যে গাজায় প্রায় সাত মাসব্যাপী যুদ্ধটিতে ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতির জন্য চাপ অব্যাহত রেখেছে।

যুদ্ধবিরতি নিয়ে আলোচনা কয়েক মাস ধরে চলছে, এবং একটি চুক্তি হতে পারে বলে পর্যায়ক্রমিক সংকেত থাকা সত্ত্বেও, কার্বি আলোচনায় নতুন অগ্রগতির কোনো ইঙ্গিত দেননি।

তিনি বলেন, ইসরায়েল যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আশ্বস্ত করেছে যে তারা যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা পুরোপুরি না শুনে গাজার দক্ষিণআঞ্চলের রাফাহ শহরে স্থল সেনা পাঠাবে না। এই ধরনের হামলা সেখানে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি ফিলিস্তিনিদের জীবনকে বিপন্ন করবে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজা,মধ্যপ্রাচ্য,ব্লিঙ্কেন,যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close