ক্রীড়া প্রতিবেদক

  ১৫ মার্চ, ২০২৩

এই সাফল্য বিশ্বকাপে নিয়ে যেতে চান সাকিব

প্রশ্ন কমন ছিল না। ইংলিশরা বিশ্ব চ্যাম্পিয়ন। কিন্তু প্রস্তুতি ছিল বেশ। হাথুরুসিংহে-সাকিব জুটির ছক কাটা পরিকল্পনা। তাইতো পরীক্ষায় বসতেই ঝটপট উত্তরে মেলে স্বস্তি। ফলাফলটাও অসাধারণ। লেটার মার্কস নয়। পুরো একশ তে একশ। ঘরের মাঠে ইংল্যান্ড ক্রিকেট দলের বিপক্ষে বাংলাদেশের কঠিন পরীক্ষা দিতে হতো তা সবারই জানা ছিল। ইংল্যান্ডও সেভাবে নিজেদের গুছিয়ে এনেছিল। কিন্তু নিজেদের মাঠে পরাশক্তি হয়ে ওঠা বাংলাদেশের সামনে কোনো পরীক্ষাই যেন বাধা হতে পারে না।

আগামী ২০২৪ সালে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসর। ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়ে যে অনবদ্য অর্জনের তৃপ্তি মিলেছে, সেটার ধারাবাহিকতা বিশ্বকাপে টেনে নিয়ে যেতে চান তারকা অলরাউন্ডার সাকিব, ‘সব বোলারই ভালো বল করেছে। তারা সব সময়ই ভালো করেছে। ব্যাটাররাও তাদের ভূমিকা রেখেছে। আগামী বছরের বিশ্বকাপকে সামনে রেখে সব মিলিয়ে ভালো শুরু হয়েছে। এখান থেকে আমরা ভালো মতো এগিয়ে যেতে পারি।’

১৩ ওভারে স্কোরবোর্ডে ১ উইকেট হারিয়ে ১০০ রান তুলে ফেলে ইংল্যান্ড। ক্রিজে ছিলেন দুই থিতু হওয়া ব্যাটার ডাভিড মালান ও জস বাটলার। তবে তাদের জয়ের কক্ষপথ থেকে ছিটকে যাওয়া শুরু হয় পরের ওভারেই। মুস্তাফিজুর রহমান মালানকে লিটন দাসের ক্যাচ বানানোর পর বাটলার হন মেহেদী হাসান মিরাজের সরাসরি থ্রোতে রানআউট। ইংলিশদের ইনিংসের ওই ১৪ ওভারেই ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশ মোমেন্টাম পেয়ে যায় বলে মনে করেন সাকিব আল হাসান।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ১৬ রানে জিতেছে স্বাগতিকরা। টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে ১৫৮ রান তোলে তারা। জবাবে পুরো ওভার খেলে সফরকারীরা করতে পারে ৬ উইকেটে ১৪২ রান। ফলে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এই সংস্করণের বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করার দারুণ কীর্তি গড়ে বাংলাদেশ।

ইনিংসের শেষ ৭ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল ৫৯ রান। হাতে ছিল ৯ উইকেট। জয়ের পাল্লা তখন ভারী তাদের দিকে। তবে ১৪ ওভারে আক্রমণে ফিরে বাংলাদেশকে গুরুত্বপূর্ণ ব্রেক থ্রু পাইয়ে দেন বাঁহাতি পেসার মুস্তাফিজ। ফিফটি করা মালানকে শিকার করে দেশের দ্বিতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের শততম উইকেট পূরণ করেন তিনি। সঙ্গী হারিয়ে টেকেননি ইংলিশ অধিনায়ক বাটলারও। পরের বলেই রানআউটে কাটা পড়েন তিনি। দ্রুত দুই সেট ব্যাটারকে হারিয়ে সফরকারীদের ভিত নড়ে যায়। পরে মুস্তাফিজের সঙ্গে তাসকিন আহমেদ ও সাকিব নিয়ন্ত্রিত বোলিংয়ে যোগ দিলে লক্ষ্য থেকে বেশ দূরে থামে ইংল্যান্ড।

স্মরণীয় সিরিজ জয়ের পর চার ওভারে ১৪ রানে ১ উইকেট শিকার করা মুস্তাফিজকে প্রশংসায় ভাসান বাংলাদেশ অধিনায়ক সাকিব, ‘ওই (১৪তম) ওভারে দুই সেট ব্যাটার আউট হয়ে যাওয়ায় ম্যাচ পুরোপুরি বদলে গেছে। সেখান থেকে আমরা মোমেন্টাম পেয়ে যাই এবং তাদের (ইংল্যান্ড) চাপে রাখতে থাকি। আমি মনে করি, মুস্তাফিজ চমৎকার ছিল। চার ওভারে সে মাত্র ১৪ রান দিয়েছে। অবিশ্বাস্য ভূমিকা রেখেছে সে এই দলের জন্য।’ বিপজ্জনক বাটলারকে বাংলাদেশ সাজঘরে ফেরাতে পারে মিরাজের নৈপুণ্যে। এই সিরিজে দলের ফিল্ডিংয়ের লক্ষণীয় উন্নতি নিয়ে সাকিব বলেন, ‘আমি মনে করি, আমরা এই টি-টোয়েন্টি ভালো সিরিজে খেলেছি। বিশেষ করে, আমরা অত্যন্ত ভালো ফিল্ডিং করেছি এই তিন ম্যাচে। এটাই হলো সবচেয়ে বড় পরিবর্তন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close