ক্রীড়া ডেস্ক

  ০৫ আগস্ট, ২০২২

রান বন্যার ম্যাচে শেষ হাসি দক্ষিণ আফ্রিকার

রেজা হেনড্রিক্স ও ইডেন মার্করামের ব্যাটিং নৈপুণ্যে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ২১ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। হেনড্রিক্স ৭৪ ও মার্করাম ৫৬ রান করেন।

পরশু রাতে ব্রিস্টলে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। চতুর্থ ওভারের প্রথম বলে ওপেনার কুইন্টন ডি কককে হারায় প্রোটিয়ারা। তিন নম্বরে নেমে সুবিধা করতে পারেননি রাসি ভ্যান ডার ডুসেন। ১০ রান করেন তিনি। ফলে ৪৫ রানে ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তৃতীয় উইকেটে জুটিবেঁধে দলকে ভালো অবস্থায় নিয়ে যান হেনড্রিক্স ও মার্করাম। আয়ারল্যান্ডের বোলারদের দিশেহারা করেছেন তারা। নবম ওভারে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১১তম হাফ সেঞ্চুরির স্বাদ নেন হেনড্রিক্স। ৩২ বল খেলে টি-টোয়েন্টিতে টানা চতুর্থ অর্ধশতক করেন হেনড্রিক্স। টি-টোয়েন্টিতে টানা ৪টি হাফ সেঞ্চুরি পাওয়ার রেকর্ডে এটি সবার উপরে। অবশ্য এই রেকর্ডে নাম আছে আরও পাঁচ জনের। ১২তম ওভারেই দলের স্কোর ১০০তে নিয়ে যান হেনড্রিক্স ও মার্করাম। ১৪তম ওভারে ২১ রান তুলেন মার্করাম। ২৫ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম হাফ সেঞ্চুরির দেখা পান মার্করাম। ১৬তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে বিদায় নেন হেনড্রিক্স ও মার্করাম। আয়ারল্যান্ডের লেগ-স্পিনার গ্যারেথ ডিলানির শিকার হন তারা। ৬০ বলে ১১২ রান তুলেন হেনড্রিক্স-মার্করাম জুটি। ৫৩ বল খেলে ১০টি চার ও ১টি ছক্কা মারেন হেনড্রিক্স। আর ২৭ বল খেলে ২টি চার ও ৫টি ছক্কায় নিজের ইনিংস সাজান মার্করাম। শেষদিকে ট্রিস্টান স্টাবস-ডোয়াইন প্রিটোরিয়াসের ক্যামিও ইনিংসের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ২১১ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। স্টাবস ১১ বলে ২৪ ও ৭ বলে অপরাজিত ২১ রান করেন প্রিটোরিয়াস। দুজনের ইনিংসেই ৩টি চার ও ১টি ছক্কা ছিল।

জবাবে আয়ারল্যান্ডের টপ-অর্ডার ব্যাটাররা সুবিধা করতে পারেননি। ১০ ওভারের মধ্যে ৮৪ রানে ৫ ব্যাটার প্যাভিলিয়নে ফিরেন। এতে আইরিশদের ইনিংস দ্রুত গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে । কিন্তু ষষ্ঠ উইকেটে ৪৭ বলে ৮৬ রানের জুটি গড়ে আয়ারল্যান্ডকে লড়াইয়ে ফেরান লরকান টাকার ও জিওর্জি ডকরেল। ১৬তম ওভার শেষে ৫ উইকেটে ১৫৫ রান পায় আয়ারল্যান্ড। তবে ১৭তম ওভারের শেষ বলে টাকার ও ১৮তম ওভারের প্রথম বলে ডকরেল ফিরলে হারের দ্বারপ্রান্তে পৌঁছে যায় আইরিশরা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ১৯০ রান করে হারের স্বাদ পায় আয়ারল্যান্ড। ৩৮ বলে ৭৮ রান করেন টাকার। তার ইনিংসে ৭টি চার ও ৫টি ছক্কা ছিল। ২৮ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৪৩ রান করেন ডকরেল। বল হাতে দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ-ওয়েন পারনেল ও তাবরিজ শামসি ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন হেনড্রিক্স।

আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close