জুভেন্টাসকে বিদায় বললেন মাতুইদি

প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

তিন বছর পর সমঝোতার ভিত্তিতে জুভেন্টাস ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী মিডফিল্ডার ব্লেস মাতুইদি। ২০১৭ সালে পিএসজি থেকে তুরিনে যোগ দিয়েছিলেন ৩৩ বছর বয়সি এই ফুটবলার। তার সঙ্গে জুভেন্টাসের বর্তমান চুক্তির মেয়াদ আরো এক বছর বাকি ছিল।

সূত্র মতে, যুক্তরাষ্ট্রে ডেভিড বেকহ্যামের মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে মাতুইদি যোগ দিতে যাচ্ছেন। এক বিবৃতিতে জুভেন্টাসের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই ব্লেস মাতুইদিকে জুভেন্টাস বিদায় জানাচ্ছে। আমাদের জার্সি গায়ে সে প্রতিটি ম্যাচেই হৃদয় থেকে লড়াই করে খেলেছে।’

ইনস্টাগ্রামে মাতুইাদ লিখেছেন, ‘জুভেন্টাস পরিবারের সদস্য হতে পারাটা স্বপ্ন সত্যি হওয়ার মতোই ঘটনা। বিষয়টি অত্যন্ত সম্মানের। এখানে আমি একটি অসাধরণ প্রতিষ্ঠান ও চমৎকার কিছু সতীর্থ আবিস্কার করেছি, যারা আমার কাছে অনেক কিছু। সারা জীবন আমি জুভেন্টাসের এক নম্বর সমর্থক হয়ে থাকব। সবকিছুর জন্য অনেক বড় একটি ধন্যবাদ পেতেই পারে জুভেন্টাস।’

২০১৮ বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলের হারানোর ম্যাচটি ফ্রান্সের হয়ে খেলেছেন মাতুইদি। জুভেন্টাসের হয়ে তিনি তিনটি সিরি ‘আ’ ও একটি করে ইতালিয়ান কাপ এবং ইতালিয়ান সুপার কাপের শিরোপা জিতেছেন।

এ ছাড়া পিএসজিতে থাকাকালীন চারটি লিগ ওয়ান শিরোপা জেতার কৃতিত্ব আছে তার। পিএসজিতে খেলার আগে তিনি ফরাসি ক্লাব ট্রোয়েস ও সেইন্ট-এঁতিনে খেলেছেন। জুভেন্টাসের হয়ে মাতুইদি ৯৮টি সিরি ‘আ’ ম্যাচসহ সব ধরনের প্রতিযোগিতায় ১৩৩টি ম্যাচ খেলেছেন। এবারের মৌসুমে জুভেন্টাসের টানা নবম শিরোপা জয়ে মাতুইদির অবদান ছিল। কিন্তু চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬-এর বাধা পেরুতে ব্যর্থ হওয়ায় জুভেন্টাস কোচ মরিজিও সারিকে মাত্র এক মৌসুম পরই বরখাস্ত করে। তার পরিবর্তে দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক তারকা খেলোয়াড় আন্দ্রে পিরলো।

 

"