ক্রীড়া ডেস্ক

  ০৭ মে, ২০২৪

টটেনহামের শীর্ষ চারের স্বপ্ন শেষ

টটেনহামকে রবিবার প্রিমিয়ার লিগে ৪-২ গোলে পরাজিত করে লিভারপুল দুই ম্যাচ পর জয়ের দেখা পেয়েছে। এ পরাজয়ে টটেনহ্যামের শীর্ষ চার-এ থেকে লিগ শেষ করার স্বপ্ন কার্যত শেষ হয়ে গেছে। এদিকে দিনের আরেক ম্যাচে ব্রাইটনের কাছে ১-০ গোলে পরাজিত হলেও চ্যাম্পিয়ন্স লিগে খেলার দ্বারপ্রান্তেই রয়েছে অ্যাস্টন ভিলা। অ্যানফিল্ডে জয়ী হতে পারলে চতুর্থ স্থানে ভিলার সঙ্গে পয়েন্টের ব্যবধান কমাতে পারতো স্পার্সরা। কিন্তু ২০০৪ সালের পর প্রথমবারের মতো লিগে টানা চার পরাজয়ে শীর্ষ চারের থেকে অনেকটাই ছিটকে গেছে আনগে পোস্তেকোগ্লুর দল। পঞ্চম স্থানে থাকা টটেনহামের থেকে ভিলা ৭ পয়েন্ট এগিয়ে রয়েছে, যদিও স্পার্সদের এক ম্যাচ বেশি হাতে রয়েছে। কিন্তু উনাই এমেরির দল বাকি থাকা দুই ম্যাচের একটিতে জিতলেই টটেনহামে শেষ চারের সম্ভাবনা শেষ হয়ে যাবে। চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন ফিকে হয়ে যাওয়া পোস্তেকোগ্লু বলেছেন, ‘আমরা যে ভুলগুলো করেছি তার খেসারত দিচ্ছি। এ পর্যায়ে এমন খেললে তার ফল মাঠেই পেতে হবে। অবশ্যই পুরো বিষয়টা দারুণ হতাশার। অন্তত এ ম্যাচটা জেতা উচিৎ ছিল। এখন মনে হয় আমাদের হাতে আর কিছুই নেই।’ গত সপ্তাহে ওয়েস্টহামের সঙ্গে ড্র হওয়া ম্যাচে বাদ পড়ার পর মোহাম্মদ সালাহ লিভারপুল দলে ফিরেছেন। মিশরীয় এ তারকা কোচ ক্লপের সঙ্গে বদলি হিসেবে লন্ডন স্টেডিয়ামে নামার সময় কিছুটা বিতর্কে জড়িয়েছিলেন। এছাড়া ম্যাচ শেষে তিনি ইঙ্গিত দিয়েছিলেন এ বিষয়ে মুখ খুললে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠবে। ১৬ মিনিটে সালাহর গোলেই এগিয়ে যায় লিভারপুল। মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এটি সালাহর ২৫তম গোল। ক্লপ তার ৯ বছরের মেয়াদের শেষ সপ্তাহে উপনীত হয়েছেন। কোডি গাকপোর ক্রসে সালাহর গোলে অবশ্য ক্লপ খুশিই হয়েছে। অ্যান্ড্রু রবার্টসন বিরতির ঠিক আগে ব্যবধান দ্বিগুন করেন। সালাহর শট গুগলিয়েলমো ভিকারিও রুখে দিলে পোস্টের খুব কাছে থেকে ফিরতি শটে বল জালে জড়ান এ স্কটিশ। ৫০ মিনিটে হার্ভি এলিয়টের ক্রস থেকে গাকপো তৃতীয় গোল করলে টটেনহ্যামের আর কিছুই করার ছিল না। ৫৯ মিনিটে ২০ গজ দূর থেকে দুর্দান্ত কার্লিং শটে বল জালে এলিয়ট। ৭২ মিনিটে রিচার্লিসন ও পাঁচ মিনিট পর সন হেয়াং-মিন আরো এক গোল করলে টটেনহ্যাম কিছুটা স্বস্তি পায়।

তৃতীয় স্থানে থাকা লিভারপুল লিগে গত তিন ম্যাচে এ প্রথম জয় পেয়েছে। গাণিতিকভাবে তারা শিরোপা দৌড়ে এখনো টিকে থাকলেও বাস্তবতা ভিন্ন। টেবিলের শীর্ষে থাকা আর্সেনাল পাঁচ পয়েন্ট এগিয়ে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র দুই ম্যাচ।

ক্লপ বলেছেন, ‘অ্যানফিল্ড আজ এক বিশেষ স্থান হয়ে উঠেছিল। কারণ ছেলেরা দুর্দান্ত খেলেছে। ৪-০ গোলে এগিয়ে থাকার সময় আমি টা পরিবর্তন আনি, আর তাতেই ছন্দ নষ্ট হয়। এতে দুই গোল হজম করতে হয়েছে।’

ভিলার জয় এবং একই সঙ্গে টটেনহ্যামের পরাজয়ে এমেরির দলের চ্যাম্পিয়ন্স লিগের জায়গা নিশ্চিত হয়ে যেত। কিন্তু ভিলা সেটা পূরণ করতে পারেনি। ৮৭ মিনিটে হুয়াও পেড্রোর গোলে ব্রাইটন দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে। গত চারদিনের এটি ভিলার দ্বিতীয় পরাজয়। একই সঙ্গে ৬ ম্যাচের জয় খরা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে ব্রাইটন। ভিলা গোলরক্ষক রবিন ওলসেন পেড্রো পেনাল্টি রুখে দিলে ফিরতি বলে হেডের সাহায্যে বল জালে জড়ান এ ব্রাজিলিয়ান স্ট্রাইকার।

ইউরোপা কনফারেন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে গত বৃহস্পতিবার অলিম্পিয়াকোসের বিপক্ষে ৪-২ গোলে পরাজিত হয় বিস্মিত করেছে ভিলা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close