ক্রীড়া ডেস্ক

  ২১ নভেম্বর, ২০১৯

গোল উৎসবে মিশন সাকসেসফুল

গোল উৎসব করে ইউরো বাছাই পর্বের মিশন সফলভাবে শেষ করল জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও রাশিয়া। মঙ্গলবারের ম্যাচগুলোতে এই চার দলের সমন্বিত গোল ২২টি! তাদের রাতে হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়ে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করেছে ওয়েলসও। দলের দুটি গোলই করেছেন অ্যারোন রামসে।

ওয়েলসের স্বপ্নপূরণের রাতে উত্তর আয়ারল্যান্ডকে ৬-১ গোলে গুঁড়িয়ে দিয়েছে জার্মানি। জার্মানদের বিশাল জয়ের নায়ক সার্গি জিন্যাব্রি। ফ্র্যাঙ্কফ্রুটে হ্যাটট্রিক করেছেন বায়ার্ন মিউনিখের এই ফরওয়ার্ড। জোড়া গোল করেছেন লিও গোরেৎজকা। অপর গোলের মালিক জুলিয়ান ব্রান্ডট।

আসলে জার্মানিকে তাতিয়ে দিয়েছিল উত্তর আয়ারল্যান্ডই। সাত মিনিটে স্বাগতিকদের জাল কাঁপিয়ে যেন ঘুমন্ত বাঘকে জাগিয়ে তুলেছিলেন মাইকেল স্মিথ। এরপরই জাগ্রত বাঘের থাবায় ক্ষতবিক্ষত আইরিশরা। তাদের চূর্ণ করে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে ইউরোর মূলপর্বে যাত্রা শুরু করবে জার্মানি।

এই গ্রুপে রানার্সআপ হয়েছে নেদারল্যান্ডস। পরশু রাতে অধিনায়ক ভার্জিল ফন ডাইককে ছাড়া খেলতে নামে ডাচরা। অথচ তার অভাব বুঝতেই দেননি সতীর্থরা। রাজধানী আমস্টারডামে এস্তোনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ডাচ শিবির। নেদারল্যান্ডসের দুরন্ত নায়ক জর্জিনিয়ো ভিনালডাম। দলের পাঁচ গোলের তিনটিই এসেছে লিভারপুল তারকার সৌজন্যে। দাপুটে এই জয়ে আনুষ্ঠানিকভাবে ইউরোর মূলপর্ব নিশ্চিত হয়েছে ডাচদের। আট ম্যাচে ১৯ পয়েন্ট তাদের। দুই পয়েন্ট এগিয়ে শীর্ষে জার্মানি।

দুই জায়ান্ট দলের রাতে শতভাগ জয়ের সাফল্য নিয়ে বাছাই পর্বের মিশন শেষ করেছে বেলজিয়াম। পরশু শেষ ম্যাচে সাইপ্রাসকে ৬-১ গোলে চূর্ণ-বিচূর্ণ করেছে ইউরোপের কালো ঘোড়ারা। জোড়া গোল করেছেন ক্রিশ্চিয়ান বেন্টেকে ও কেভিন ডি ব্রুইনা।

‘আই’ গ্রুপ থেকে ইউরোর মূল মঞ্চে বেলজিয়ানদের সঙ্গী হয়েছে রাশিয়া। ইউরোপের সবচেয়ে ‘দুর্বল’ দল স্যান মারিনোর জাল ৫ বার কাঁপিয়েছে রাশিয়ানরা। অনায়াস এই জয়ে ২৪ পয়েন্ট নিয়ে বাছাই পর্ব শেষ করল গত বিশ্বকাপের স্বাগতিক দলটি। দশ ম্যাচে ৩০ পয়েন্ট বেলজিয়ামের। বাছাই পর্বে তাদের সমান পয়েন্ট কেবল ‘জে’ গ্রুপ চ্যাম্পিয়ন ইতালিরই।

ফলাফল

জার্মানি ৬-১ উ.আয়ারল্যান্ড

নেদারল্যান্ডস ৫-০ এস্তোনিয়া

বেলজিয়াম ৬-১ সাইপ্রাস

স্যান মারিনো ০-৫ রাশিয়া

ওয়েলস ২-০ হাঙ্গেরি

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close