ক্রীড়া ডেস্ক

  ০৬ এপ্রিল, ২০১৯

অটোকেও হারাল বোল্ট

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের রাজা উসাইন বোল্ট। শেষবার আন্তর্জাতিক মঞ্চে দেখা গিয়েছিল ২০১৭ সালে লন্ডনে। বিশ্ব অ্যাথলেটিক্স প্রতিযোগিতার ১০০ মিটারে ৯ দশমিক ৯৮ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতে বিদায় নিয়েছিলেন জ্যামাইকান এই দৌড়বিদ। এরপর অবসরে গেছেন। এখন সময় কাটান ফুটবল খেলোয়াড় হওয়ারও চেষ্টা করে।

কিন্তু এত কিছুর পরও দৌড়ে তিনি আছেন আগের মতোই। তিনিই যে বিশ্বের দ্রুততম দৌড়বিদ, সেটা আরো একবার প্রমাণ দিলেন পেরুর রাজধানী লিমায়। অতিথি হিসেবে লিমায় অ্যাথলেটিক স্টেডিয়ামে গিয়েছিলেন মাত্র ৩০ মিনিটের জন্য। যে স্টেডিয়ামেই হবে প্যান আমেরিকান এবং পারাপান আমেরিকান গেমস। সেখানে গিয়ে আবার সবার মন জয় করে নেন কিংবদন্তি এই স্প্রিন্টার।

আরো একবার দৌড়ের প্রতিযোগিতায় নামলেন বোল্ট। তবে সেটা আর দশজন দৌড়বিদের সঙ্গে নয়, অটোরিকশার সঙ্গে। মজার ছলে অটোর সঙ্গেই ৫০ মিটারের দৌড়ে পাল্লা দেওয়ার সিদ্ধান্ত নেন ইতিহাসের সর্বকালের সেরা এই গতির মানব। অবাক করা ব্যাপার, মোটরচালিত অটোও পেরে উঠেনি বোল্টের সঙ্গে।

অনায়াসেই প্র্রতিদ্বন্দ্বী অটোকে হারিয়ে বোল্ট হাসতে হাসতে বললেন, ‘দৌড়ের সঙ্গে আমার সম্পর্কটা আত্মিক। তাকে ছেড়ে আমি থাকতে পারব না। ট্র্যাক থেকে সরে গিয়েছি অনেক আগেই। আমাকে তাই অনেকে বয়স্ক ভাবতে শুরু করেছেন। তাই এই গাড়িকে বেছে নিলাম।

কিংবদন্তি বোল্টের দৌড়ের গতি এখনো কমেনি। তার মতো হতে হলে তরুণ অ্যাথলেটদের কী করতে হবে? উত্তরসূরিদের জন্য বোল্টের পরামর্শ, ‘কোনো কিছুর প্রত্যাশা না করে অনুশীলনে নিজেকে ডুবিয়ে দাও। তাহলেই সাফল্য তোমার কাছে এসে দাঁড়াবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close