ক্রীড়া প্রতিবেদক

  ২৮ অক্টোবর, ২০১৮

ওপেনিংয়ে মধুর সমস্যা!

এতদিন ধরে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান সমস্যা ছিল ওপেনিংয়ে ধাক্কা সামলানো। তামিম ইকবালের যোগ্য সঙ্গী কে হতে পারে? তার উত্তর খুঁজে বের করতে অনেক কাঠ-খড় পুড়াতে হয়েছে নির্বাচকদের। সমস্যাটা আরো প্রকট হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর। তবে এবার সমস্যাটা ভিন্ন। ওপেনিং নিয়ে দেখা দিয়েছে মধুর সমস্যা। সৌম্য, ইমরুল, লিটনের দুর্দান্ত পরফরম্যান্সে কারণে এবার কাকে বাদ দিয়ে কে হবে তামিমের সঙ্গী? এমনটাই প্রশ্ন উঠছে ক্রিকেট মহলে। হয়তো এ নিয়ে চিন্তিত খোদ নির্বাচকরাও।

ওয়ানডে সিরিজের মাঝ পথে দলে ডাক পেয়েছিলন সৌম্য সরকার। সুযোগটা পুরোপুরি কাজে লাগিয়েছেন বাংলাদেশের এই ব্যাটসম্যান। তিন বছর পর রানে ফিরেছেন সৌম্য। নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে ১১৭ রানে দুর্দান্ত ইনিংস খেলেছে তিনি।

সিরিজে সবচেয়ে উজ্জল ছিল ইমরুল কায়েসের ব্যাটিং। তিন ম্যাচে করেছেন ১৪৪, ৯০ এবং ১১৫ রান। মোট ৩৪৯ রান করে তিন ম্যাচ সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তিনি। পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমের থেকে মাত্র ১১ রান পিছিয়ে আছেন ইমরুল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে ৩৬০ রান করেছিলেন এই পাকিস্তানি ব্যাটসম্যান।

লিটন দাস অবশ্য দুই ম্যাচ খারাপ খেললেও এক ম্যাচে ৮৩ রান করেছেন। তা ছাড়া এশিয়া কাপে ভারতের বিপক্ষে খেলেছিলেন ১২০ রানের দুর্দান্ত ইনিংস। সামনেই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। আর এই সিরিজে এই তিন ব্যাটসম্যানদের মধ্যে কাকে ওয়ানডে দলে রাখা হবে তাই এখন দেখার বিষয়। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ওয়ানডে দল নির্বাচনে যে নির্বাচকদের বেশ বেগ পেতে হবে তা বলার অপেক্ষা রাখে না।

সাকিব-তামিম ইনজুরির কারণে দলের বাইরে আছেন। তারা দলে ফিরলে সৌম্য, ইমরুল, লিটন ও মিঠুনের দলে থাকার জন্য বেশ প্রতিযোগিতা করতে হবে বলে মনে করেন বাংলাদেশের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। তিনি বলেন, ‘যখন খেলোয়াড়দের মধ্যে প্রতিযোগিতা বাড়ে তখন খেলাতেও ধারাবাহিকতা আসে। দেখবেন যখনই কেউ দল থেকে বাদ পড়ছে, তারা আবার দুর্দান্তভাবে দলে ফিরছে। এটা প্রতিযোগিতার জন্যই হচ্ছে।’

বাংলাদেশের আরো একটি সমস্যা অতি মাত্রায় ডট বল দেওয়া। তবে এই ডট বল কমানোর জন্য কাজ করছেন কোচ ম্যাকেঞ্জি। তিনি বলেন, ‘বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতাগুলো খুঁজে বের করে সে অনুযায়ী কাজ করতে হবে এবং সামনে ১/২ রান করে খেলবে।’ তিনি আরো বলেন, ‘এটা গেম প্ল্যানের মধ্যে আনতে হবে। কখন মারতে হবে কখন মারা যাবে না এই বিষয়গুলো নিয়ে ব্যাটসম্যানদের সঙ্গে কথা হচ্ছে। তাদের বলা হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার মতো ব্যাটিং না করতে। বাংলাদেশের মতোই ব্যাটিং কর। তোমরা তোমাদের কৌশল কাজে লাগাও।’

টাইগারদের ওপেনিংয়ের জন্য বেশ কয়েকজনকে বাজিয়ে দেখা হয়েছে। এনামুল হক তার জায়গা ধরে রাখতে ব্যর্থ হয়েছে। এশিয়া কাপে নাজমুল হোসেন শান্তকে সুযোগ দেওয়া হয়েছে। তবে তিনিও তেমন কিছু করে দেখাতে পারেননি। কিন্তু লিটন, সৌম্য এবং ইমরুল দুর্দান্তভাবে ফর্মে ফিরেছেন। তাতে আশার প্রতিপাদ্য দেখছে ক্রিকেটপ্রেমীরা। তবে তামিম ইকবাল ফেরার পর স্বাভাবিকভাবে কঠিন হবে তাদের মধ্য থেকে একজনকে বেছে নেওয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close