ক্রীড়া ডেস্ক

  ২৪ এপ্রিল, ২০১৮

বিশ্ব একাদশে সাকিব-তামিম

আগামী ৩১ মে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে একটি প্রদর্শনী ম্যাচ খেলবে আইসিসি বিশ্ব একাদশ। ম্যাচটিকে সামনে রেখে ইতোমধ্যেই দল ঘোষণা করেছে ক্যারিবীয়রা। আইসিসি এখনো দল ঘোষণা করেনি বিশ্ব একাদশের। তবে বিশ্ব একাদশে কয়েকজনের থাকা ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে। বহুল প্রতিক্ষীত লর্ডসের ম্যাচে প্রতিনিধি থাকবে বাংলাদেশেরও। একজন নয়, দুই দুজন থাকছেন বিশ্ব একাদশ দলে। সাকিব আল হাসান এবং তামিম ইকবালকে রাখা হয়েছে টি-টোয়েন্টি ম্যাচটার জন্য।

আপাতত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন সাকিব। সেখানে তামিম সময় কাটাচ্ছেন চোটের সঙ্গে লড়াই করছেন। জাতীয় দলের খেলা নেই আপাতত। দুজনের এক সঙ্গে মাঠে নামার উপলক্ষ ছিল আফগানিস্তানের বিপক্ষে সিরিজ। কিন্তু তার আগেই দেখা হয়ে যাচ্ছে তাদের। চ্যারিটি ম্যাচের জন্য বিশ্ব একাদশ দলে থাকছেন আফগানিস্তানের ঘূর্ণি জাদুকর রশিদ খান।

পুরো দল ঘোষণা না করলেও বেশি কিছুদিন আগে আইসিসি জানিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্ব একাদশের নেতৃত্বে থাকবেন ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক ইয়ন মরগান। দিন চারেক আগে শহিদ আফ্রিদি, শোয়েব মালিক ও থিসারা পেরেরা বিশ্ব একাদশ দলে থাকার কথা নিশ্চিত করেছেন।

গত বছর ঘূর্ণিঝড়ে ওয়েস্ট ইন্ডিজের দুটি স্টেডিয়াম ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। সংস্কার কাজ দারকার আনো তিনটি স্টেডিয়ামের জন্য। এসব ভেন্যুর সংস্কার কাজের তহবলি তহবিল গঠনের জন্য এই প্রীতি ম্যাচটার আয়োজন করছে আইসিসি। আইসিসির এই পরিকল্পনার অংশ হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলাদেশের ওপেনার তামিম। ম্যাচটি খেলার জন্য মুখিয়ে আছেন বাঁ-হাতি ওপেনার।

কাল গণমাধ্যমকে তামিম বলেছেন, ‘ক্রিকেটের অন্যতম কুলীন একটি সদস্যের সাহায্য করার জন্য আমাকে বেছে নেওয়া হয়েছে, এটা আমার ও আমার দেশের জন্য অনেক গর্বের ব্যাপার। আমি যদি বলি, সত্তরের দশক থেকে নব্বইয়ের দশক পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ যা দেখিয়েছে, সেটা দেখেই আমাদের প্রজন্ম কিংবা আগের প্রজন্ম ক্রিকেট খেলতে আগ্রহী হয়েছে; তাহলে মনে হয় না ভুল হবে। যদি ওয়েস্ট ইন্ডিজ সাহায্য চায়, তবে আমাদের কারওরই কোনো দ্বিধা থাকা উচিত হবে না।’

ছোট বেলা থেকেই তামিমের স্বপ্ন ছিল লর্ডসে খেলার। বাবার কাছে গল্প শুনতেন ঐতিহাসিক ভেন্যুটার। লর্ডসের অনার্স বোর্ডে নাম তোলা কতটা মর্যাদার সেটা বাবার কাছ থেকেই জেনেছেন তামিম। বাঁ-হাতি ওপেনার সেই স্বপ্ন পূরণ করেন লর্ডসে নিজের প্রথম ম্যাচেই। ইংল্যান্ডের বিপক্ষে ওই টেস্টের প্রথম ইনিংসে আউট হয়েছিলেন ৫৫ রানে। পরে চোট নিয়েও দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন ৯৪ বলে। দীর্ঘ সাত বছর পর আবারো লর্ডসে ফিরছেন তামিম। বাংলাদেশ দয়, বিশ্ব একাদশের জার্সিতে। এবার ফেরাটা রাঙিয়ে তুলতে চান বাঁ-হাতি ওপেনার। বলেছেন, ‘লর্ডসে খেলা যেকোনো ক্রিকেটারের জন্য দারুণ সম্মানের। এই মাঠে আমার একমাত্র আন্তর্জাতিক ম্যাচটি ছিল ২০১০ সালে। চেষ্টা করব সেই স্মৃতিকে এবারও ফিরিয়ে আনার। সময়ের সেরা সব ক্রিকেটারের সঙ্গে ও বিপক্ষে খেলাটাও উপলক্ষ্যটাকে আরো স্মরণীয় করে তুলবে।’

রোমাঞ্চকর ম্যাচের জন্য শক্তিশালী দল গঠন করেছে ওয়েস্ট ইন্ডিজও। ম্যাচটির জন্য দলে রাখা হয়েছে ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, এভিন লুইস এবং মারলন স্যামুয়েলসের মতো তারকা ক্রিকেটারদের।

বিশ্ব একাদশের সাতজনের দল : ইয়ন মরগান, সাকিব আল হাসান, তামিম ইকবাল, শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, রশিদ খান ও শোয়েব মালিক।

ওয়েস্ট ইন্ডিজ দল : কার্লোস ব্রাথওয়েট (অধিনায়ক), ডিনেশ রামদিন (উইকেটরক্ষক), স্যামুয়েল বদ্রি, রায়াদ এমরিত, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমো পল, রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস এবং কেসরিক উইলিয়ামস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist