ক্রীড়া ডেস্ক

  ১৯ মার্চ, ২০১৮

লিভারপুলের পাঁচে সালাহর চার

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ড্র লিভারপুলকে মুখোমুখি করে দিয়েছে ম্যানচেস্টার সিটির। যারা কিনা ইংলিশ প্রিমিয়ার লিগের শুরু থেকেই প্রায় অপ্রতিরোধ্য। এই মৌসুমে পয়েন্ট টেবিলে সবার ধরাছোঁয়ার বাইরে আছেন পেপ গার্দিওলার শিষ্যরা। তবে অ্যানফিল্ডে আসার আগে তারা নিশ্চয় অনেক কৌশল-ছক এঁেক আসবে। কারণ একটাই। প্রতিপক্ষ শিবিরে আছেন মোহামেদ সালাহ।

পরশু অ্যানফিল্ডের লাল দুর্গে সালাহ যা করলেন সেটার বিশেষণ এক কথায় হতে পারে অবিশ^াস্য। ওয়াটফোর্ডের বিপক্ষে করেছেন হ্যাটট্রিকসহ চার গোল। সতীর্থ রবার্তো ফিরমিনোকে দিয়ে করিয়েছেন একটি। তার আগুন পারফরম্যান্সেই পুড়ে ছাই হলো ওয়াটফোর্ড। সালাহর দলও লিভারপুল তুলে নিয়েছে সহজ জয়। ঘরের মাঠে ইয়ুর্গেন ক্লাপের ছাত্ররা জিতেছে ৫-০ গোলে।

রবিরাতে চার গোল করে রেকর্ড বইয়ে সালাহ তুলেছেন ঝড়। লিভারপুলের ইতিহাসে চতুর্থ ফুটবলার হিসেবে চারটি গোল করেছেন আফ্রিকান বর্ষসেরা ফুটবলার। সালাহ নাম লিখিয়েছেন ক্লাবের কিংবদন্তি রবি ফাউলার, মাইকেল ওয়েন ও লুইস সুয়ারেজের পাশে।

তন্মধ্যে রবি ফাউলার ও মাইকেল ওয়েন দুই ক্লাবের বিপক্ষে দুইবার করেছে এই কীর্তি। কাল সেই এলিট ক্লাবে ঢুকে গেলেন সালাহও।

অবশ্য মৌসুমের শুরু থেকেই গোল উৎসব করেছেন মিশরীয় স্ট্রাইকার। অবশেষে ইংলিশ প্রিমিয়ার লিগে পেলেন ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক। এই মুহুর্তে সালাহ যেভাবে ছুটে চলেছেন তাতে বোঝা যাচ্ছে, লিগের এই মৌসুমে গোলদাতা হওয়াটা শুধুই সময়ের অপেক্ষা। লিগে ২৮ গোল নিয়ে এখন পর্যন্ত স্কোরারদের নেতৃত্ব দিচ্ছেন সালাহ। সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন তার গোল সংখ্যা ৩৬টি। গোল্ডেন বুটের লড়াইয়ে সালাহর নিকটতম প্রতিদ্বন্দ্বী হ্যারি কেনের লিগে গোল ২৪টি। সংখ্যাটা বাড়ানোর সুযোগটা টটেনহাম স্ট্রাইকার বোধহয় এই মৌসুমে আর পাচ্ছেন না। কারণ ইনজুরির কারণে অন্তত আড়াই মাসের জন্য ছিটকে গেছেন কেন।

পরশুর জয় ইয়ুর্গেন ক্লপের দলকেও ফিরিয়ে দিয়েছে পুরনো চেয়ার। টটেনহামের চেয়ে এক ম্যাচ বেশি খেলে পুনরায় তৃতীয় স্থানে উঠে এসেছে অলরেডরা। ৩১ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৬৩। এক ম্যাচ কম খেলে ৬১ পয়েন্ট নিয়ে তাদের ঘাড়ের উপর নিঃশ^াস ফেলছে টটেনহাম। তবে ক্লপ এখন পাখির চোখ করেছেন চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ।

অ্যানফিল্ডে ওয়াটফোর্ডের বিরুদ্ধে খেলতে নেমে সালাহর গোলে চার মিনিটেই এগিয়ে যায় লিভারপুল। এরপর ৪৩ মিনিটে করেন নিজের দ্বিতীয় গোল। বিরতি থেকে ফিরে এসে দুর্দান্ত এক পাসে বল এগিয়ে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিরমিনোকে। ফিরমিনোও বল ওয়াটফোর্ডের জালে জড়িয়ে দিতে ভুল করেননি। ৪৯ মিনিটে তিন গোলে লিড নেয় লিভারপুল। ৭৭ মিনিটে জটলার ভেতর থেকে গোল করে প্রিমিয়ার লিগে নিজের প্রথম হ্যাটট্রিক উদযাপন করেন সালাহ। ওয়াটফোর্ড কয়েকবার লিভারপুল শিবিরে আক্রমণ চালালেও সফল হয়নি। কেবল ডি-বক্সের বাইরে থেকে নেয়া ফ্রি-কিকে বাধা হয়ে দাঁড়ায় লিভারপুলের গোলপোস্ট। খেলার তখন অন্তিম সময়। ৮৫ মিনিটে চতুর্থ গোল করে সালাহ জায়গা করে নেন ক্লাব ইতিহাসে।

ম্যাচ শেষে সালাহ পক্ষ-প্রতিপক্ষ দুই দলের কোচ থেকেই। ওয়াটফোর্ড কোন জাবি গ্রাসিয়া তো বলেই ফেললে, ‘আমরা জানতাম, ইউরোপের একটি অন্যতম দলের বিপক্ষে খেলতে নামছি। তবে সালাহ অবিশ^াস্য! ওই ফলাফল গড়ে দিয়েছে।’ আর ইয়ুর্গেন ক্লপ সাংবাদিকদের সামনে এলেন নির্ভার হয়ে। সাংবাদিকদের প্রিয় শিষ্য নিয়ে বলেন, ‘সালাহর এটি উল্লেখযোগ্য মৌসুম। আমাদের দলের সেই সেরা খেলোয়াড়।’

লিভারপুলের জয়ের রাতে জয় পেয়েছে তাদের এই মৌসুমের নিকট প্রতিদ্বন্দ্বী টটেনহাম। তবে তা এফ এ কাপে। সোয়ানসির মাঠে মাউরিচিও পচেত্তিনোর দল জয় পেয়েছে ৩-০ গোলে। ইনজুরির কারণে দলে ছিল না হ্যারি কেনের মতো খেলোয়াড়। তবে তা বুঝতে দেয়নি লামেলা, এরিকসনরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist