ক্রীড়া প্রতিবেদক

  ২০ জানুয়ারি, ২০১৮

‘হাথুরুকে সময় দিতে হবে’

চন্ডিকা হাথুরুসিংহার শ্রীলঙ্কার অধ্যায়ের শুরুটা হলো দুঃস্বপ্নে মোড়ানো। নিজের প্রথম অ্যাসাইনমেন্ট ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচেই হারতে হয়েছে তার দলকে। জিম্বাবুয়ের বিপক্ষে ১২ রানের হারের ক্ষতটা তরতাজা থাকতেই বাংলাদেশের বিপক্ষে ১৬৩ রানের হিমালয়তুল্য ব্যবধানে হার। নতুন অধ্যায়ের শুরুর এই বিপর্যয়ে ভাবী কোচ হাথুরু পাশে পাচ্ছেন ছাত্রদের। কাল ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে লঙ্কান দলের প্রতিনিধি হয়ে আসা থিসারা পেরেরা গুরুর সামনে ঢাল হয়ে দাঁড়ালেন।

লক্ষ্যটা পাহাড়সম। ৩২০ রানের বিশাল রানের চাপাতেই শেষ হয়ে গেছে লঙ্কানরা। বড় রান তাড়া করতে নেমে ইনিংসের শুরু থেকেই টাইগার তোপে ধুঁকতে থাকে সফরকারী দল। শেষ পর্যন্ত ১৫৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। তাতেই বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জায় পড়তে হলো। ম্যাচ শেষে এটাকে ক্রিকেটীয় দৃষ্টকোণ থেকেই দেখলেন শ্রীলঙ্কা অলরাউন্ডার পেরেরা। বলেছেন, এটা ক্রিকেটে হতেই পারে। আজকের (শুক্রবার) উইকেটটা ব্যাটিং-বান্ধব ছিল। কিন্তু আমরা ব্যাট করতে পারিনি। এই ইনিংসের চেয়ে জিম্বাবুয়ের ইনিংসটা আমাদের জন্য ইতিবাচক ছিল।

কালকের ম্যাচটা লঙ্কানদের জন্য নেতিবাচক হওয়ার দায়টা বোলারদের ওপরই চাপালেন পেরেরা। পাশাপাশি প্রতিপক্ষ দুই কা-ারীকে দিয়েছেন তাদের প্রাপ্য প্রসংশাটুকু। অতিথি অলরাউন্ডার বলেছেন, আমরা পরিকল্পনামাফিক বল করতে পারিনি। তবে প্রথম ১০ ওভার ভালো বল করেছিলাম। সাকিব-তামিম দারুণ ব্যাটিং করেছে। ওরাই বড় সংগ্রহের ভিত গড়ে দিয়েছে।

বিশাল ব্যবধানে হারের দুঃস্মৃতির সঙ্গে লঙ্কান শিবিরে দুশ্চিান্তার বড় কারণ হয়ে দাঁড়িয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। চোটের শঙ্কায় থাকা এই অলরাউন্ডারকে ঘিরে যে শঙ্কাটা হয়েছিল সেটাই বাস্তবে রূপ নিল কাল। ত্রিদেশীয় সিরিজের পরের দুই ম্যাচে দলের নিয়মিত অধিনায়ককে শ্রীলঙ্কা পাবে কিনা সেটা নিয়েও রয়েছে সংশয়। পেরেরার উদ্বেগের কারণটাও তাই যৌক্তিক, প্রথম দুই ম্যাচেই আমরা হেরেছি। এই অবস্থায় ম্যাথুসের ইনজুরি আমাদের জন্য একটা ধাক্কা। এখনো জানি না তার ইনজুরির কী অবস্থা। পরের দুটো ম্যাচ সে খেলতে পারবে কি-না, সেটা জানার জন্য কাল (আজ) পর্যন্ত অপেক্ষা করতে হবে। ম্যাথুস ফিরবেন কি-না, সেটা নিয়ে অনিশ্চয়তা আছে। তবে পরের দুই ম্যাচে দারুণ প্রত্যাবর্তনের অঙ্গীকার করেছেন পেরেরা, আশা করছি পরের দুই ম্যাচে আমরা শক্তভাবেই ফিরে আসব।

জল অনেক দূর গড়ানোর পর বাংলাদেশকে বিদায় জানিয়ে শ্রীলঙ্কার কোচ হয়েছেন হাথুরু। কিন্তু স্বদেশি ক্রিকেটের সূচনা-পর্বটা ঠিক সুখের হলো ন তার। শুরুর এই কঠিন সময়ে ছাত্রদের পাশে পাচ্ছেন হাথুরু। কাল ম্যাচ শেষে পেরেরা বলেছেন, এটা আমাদের জন্য বড় একটা সুবিধা। হাথুরুসিংহে বিশ্বের অন্যতম সেরা কোচ। তাকে সময় দিতে হবে। খাপ খাওয়াতে আরো সময় লাগবে তার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist