সোমা মুৎসুদ্দী

  ২৪ সেপ্টেম্বর, ২০২২

পিউ ও পাখির ছানা

পিউ পাখির ছানা দেখলে আনন্দে নেচে ওঠে, ওদের বাগানে গাছে গাছে নানা পাখির বাস। চড়ুই, ময়না, টিয়া ও দোয়েল অনেক ধরনের পাখি কিচিরমিচির শব্দে মাতিয়ে রাখে ওদের বাড়ির পরিবেশ। পিউ পড়ে চতুর্থ শ্রেণিতে, এবার বার্ষিক পরীক্ষায় ছবি আঁকায় পিউ পুরো নম্বরই পেল। কারণ ওর আঁকা পাখির ছানার ছবিটি অসাধারণ সুন্দর হয়েছে। শিক্ষকরাও বেশ তারিফ করলেন। ছোটবেলা থেকেই পাখির প্রতি পিউর অনেক ভালোবাসা। একবার পিউদের বাগানে বৃষ্টির তোড়ে হাওয়ায় গাছ ভেঙে একটি পাখির ছানা আহত হয়েছিল, পিউর বাবা সেই পাখির ছানাটিকে অনেক সেবাযত্ন করে সুস্থ করে তুলেছিল।

পিউর বাবা পিউকে তখন বলেছিল, জানো পিউ একটা সময় আমাদের দেশে অনেক প্রজাতির পাখি ছিল, চখাচখি, বালিহাঁস, ফিঙে, দোয়েল, শ্যামা, কোকিল, চড়ুই, ময়না, টিয়ে, আরো অনেক পাখি। কিন্তু এখন আগের মতো বেতের ঝোপে ডাহুক ও সারস পাখি দেখা যায় না। সেই সঙ্গে বিলের ধারেও সাদা রঙের বকগুলো দেখা যায় না। এর জন্য দায়ী আমরাই, আমরা বন কেটে পাখিদের অভয়ারণ্য বিনষ্ট করে দিচ্ছি। সেই সঙ্গে শিকারিরা পাখি শিকার করে আমাদের পরিবেশ যেমন ধ্বংস করছে, তেমনি পৃথিবী থেকে বিলুপ্ত হচ্ছে পাখিদের জাত।

একসময় শীতের সময় আমাদের দেশে অনেক অতিথি পাখি আসত। কিন্তু সেই অতিথি পাখিও এখন আগের মতো আমাদের দেশে আসে না। পাখি অনেক উপকারী বন্ধু, ওরা ধানের বিভিন্ন রকম পোকামাকড় খেয়ে আমাদের উপকার করে। একটা সময় আমাদের ঘুম ভাঙত পাখির গানে। আর এখন আমরা পাখিই খুঁজে পাই না। এর কিছুদিন পর পিউর বাবা বাসায় এসে সবাইকে ব্যাগ গুছিয়ে নিতে বলল আর বলল, পিউ আমি, তুমি ও তোমার মা আমরা কাল সকালে রাঙামাটি যাব। সেখানে পাহাড়ি এলাকা ঘুরে দেখব। পিউ তো মহাখুশি। তা ছাড়া পিউ পাখি যেমন ভালোবাসে তেমনি পাহাড়ও ভালোবাসে। যেই কথা সেই কাজ। সকালেই ওরা রাঙামাটিতে পৌঁছে গেল। সেখানে বিভিন্ন জায়গা ঘুরে দেখতে দেখতে পাহাড়ি জনপদে এলো। চারপাশে শুনতে পেল পাখির কিচিরমিচির শব্দ।

সেই ছোটবেলা থেকেই পাখিদের জন্য ভাত, খুদ এসব ছিটিয়ে রাখে। যাতে পাখিরা এসে খেতে পারে। পিউর অনেক দিনের ইচ্ছে সে বড় হয়ে পাখিদের নিয়ে গবেষণা করবে। সেই সঙ্গে আঁকবে পাখিদের সুন্দর কিছু ছবি। তার এই ইচ্ছে বাবা-মা সবাই জানে ও উৎসাহ দেয়। কারণ তারা চান পিউ যেন মানুষের পাশাপাশি প্রকৃতিকে ভালোবাসে। সেই সঙ্গে ভালোবাসে পশুপাখিদের। কারণ ওরাও আমাদের পরিবেশের অংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close