তারেক হাসান

  ২৮ মে, ২০২২

বানর ও কুকুর

কোনো এক বনে বাস করত এক বানর আর সেখানেই থাকত একটা কুকুর। এক জায়গায় বসবাস করতে করতে তাদের মধ্যে বন্ধুত্ব হয়ে যায়। যখন কুকুর গাছের নিচে ঘুমাত তখন বানর দুষ্টুমি শুরু করত। গাছে ঝুলে বানর তার লেজ দিয়ে কুকুরকে সুড়সুড়ি দিত আর কুকুর লাফিয়ে উঠে ঘেউ ঘেউ করতে থাকত। বানর এক লাফে গাছের ডালে উঠে দাঁত বের করে ভেংচি কাটত। তাতে বানর খুব মজা পেত।

এক দিন দেখে কুকুরটা শুয়ে আছে সেই গাছের নিচে। প্রতিদিনের মতো বানর তার দুষ্টুমি শুরু করল। কিন্তু কুকুরটা আর ঘেউ ঘেউ করছে না। বানর ভাবতে লাগল কী হলো কুকুরের। একটু ভয়ে ভয়েই কাছে গেল। তবু কুকুর নড়াচাড়া করছে না। বানর বুঝতে পারল যে কুকুরের কিছু একটা সমস্যা হয়েছে। প্রথমে কুকুরে বুকে কান লাগিয়ে বুঝতে পারল বেঁচে আছে, তখন খতিয়ে দেখতে শুরু করল কী হয়েছে কুকুরের। পা ধরে টানে, কান ধরে টানে ততক্ষণে কুকুর চেতন ফিরে পেল। বানর দেখতে পেল কুকুরের দুই চোখ দিয়ে পানি ঝরছে, কিন্তু কিছুই বলতে পারছে না। বানর তখন অস্থির হয়ে পড়ল এবং তার ভাষায় চেঁচামেচি শুরু করল। তার চেঁচামেচিতে আরো কিছু বানর চলে এলো।

সব বানর মিলে কুকুরকে দাঁড় করানোর চেষ্টা করল, কিন্তু কোনোভাবেই কুকুরকে দাঁড়া করাতে পারল না। কারণ একদিকে তার একটি পা ভেঙে গেছে এবং আরেক পায়ে বড় একটা ক্ষত এবং বেশ ক্ষুধার্তও। বানর বুঝতে পারল তাকে কেউ আঘাত করেছে। প্রথমে সব বানর মিলে কুকুরের জন্য কিছু খাবার জোগাড় করল এবং খাওয়াল। তাতে কুকুর তার দেহে একটু শক্তি ফিরে পেল। কিন্তু ব্যথা তীব্র হচ্ছে বানর বুঝতে পারল। সেই পাহাড়ের ঝরনা থেকে পানি এনে ক্ষতস্থান পরিষ্কার করল, তারপর লতাপাতা পাথর দিয়ে পিষে ক্ষতস্থান ও ভাঙা পায়ে লাগিয়ে দিল। বানরগুলো পালাক্রমে কুকুরের সেবা করতে লাগল। প্রায় দুমাস পর কুকুর পুরোপুরি সুস্থ হয়ে উঠল। বানর আর কুকুরের মধ্যে ঘনিষ্ঠ এক সম্পর্ক গড়ে উঠল। এক দিন বানর কুকুরের পিঠে চড়ে পাহাড়ি রাস্তায় ঘুরতে বের হলো। কুকুর দেখতে পেল একটা বাঘ আসছে, আর সে পথেই যাচ্ছে, যে লোকটি সেই কুকুরকে আঘাত করেছিল। কুকুরটি তখন জোরে ঘেউ ঘেউ করতে লাগল, যেন ওই লোকটি তার দিকে তেড়ে আসে আর বাঘটি চলে যায়। যা ভাবনা তাই হলো লোকটি কুকুরের দিকে তেড়ে এলো, আর বাঘটি সেই রাস্তা দিয়েই যাচ্ছে, লোকটা পেছন ফিরে দেখতে পেল।

তখন কুকুরটি থেমে গেল, আর ওই লোকটি বুঝতে পারল বাঘের হাত থেকে বাঁচানোর জন্যই কুকুর ঘেউ ঘেউ করছিল। কাছে গিয়ে দেখতে পারে দুমাস আগে যে কুকুরটিকে আঘাত করেছিল এই সেই কুকুরটি। লোকটি হাতের লাঠি ফেলে দিয়ে কুকুরের কাছে এলো এবং কুকুরটিকে জড়িয়ে ধরল, বানরও বুঝতে পারল এবং হাততালি দিয়ে বন্ধু কুকুরকে সাধুবাদ জানাল। বিপদে এভাবেই সাহায্য করতে হয়, ধন্যবাদ জানাল বানরকে বন্ধু কুকুর তার বিপদে সাহায্য করার জন্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close