সাগর আহমেদ

  ২০ এপ্রিল, ২০২৪

ব্যাঙের সর্দি-কাশি

অনেক অনেক দিন আগে হাকালুকি হাওর এলাকায় এক ব্যাঙ বাস করত। হাওরের সঙ্গে সংযুক্ত ছোট ছোট জলাশয়। তার-ই একটায় ব্যাঙ ও ব্যাঙ বউয়ের সংসার। সঙ্গে তিনটি ছানাপোনা। শীতকাল। ব্যাঙের বাসায় এক দিন মেহমান এলো। তাদের খেতে দিতে হবে। কিন্তু ওই পুকুরটিতে খুব বেশি খাবার পাওয়া যেত না। ব্যাঙটি তাই জলজ পোকামাকড়ের সন্ধানে পুকুরে বারবার ডুব দিতে লাগল। অনেকক্ষণ চেষ্টা করে সে সবার জন্য খাবার সংগ্রহ করতে পারল। ফলে তার ঠাণ্ডা লেগে সর্দি-কাশি হয়ে গেল।

মেহমান চলে যাওয়ার কিছুক্ষণ পরেই গা কাঁপুনি দিয়ে এলো প্রচণ্ড জ্বর। ব্যাঙ বউটি তখন ব্যাঙটিকে বলল, ‘তুমি ডাঙ্গায় যাও। একটু রোদ পোহাও, নয়তো আরো বেশি ঠাণ্ডা লেগে যাবে, অসুস্থ হয়ে পড়বে। ব্যাঙ তখন ডাঙায় উঠে এলো আর একটি ছাতিমগাছের নিচে বসে রোদ পোহাতে লাগল। সঙ্গে সঙ্গে চলছিল তার হাঁচি ও কাশি। কাশির দমকে ব্যাঙটির পিঠ ফুলে ফুলে উঠছিল। ওই ছাতিমগাছের ডালে বাস করত এক কাঠবিড়ালি। সে ভীষণ দুষ্টু। ব্যাঙ যখন হাসছে আর কাশছে, কাঠবিড়ালি তা দেখে পেট ফুলিয়ে হাসতে লাগল। তার হাসি আর থামেই না। হাসতে হাসতে কাঠবিড়ালি বলল, ‘ওহে, ব্যাঙ ভাই, তোমার তো অনেক সর্দি-কাশি। তুমি ডাক্তার, বদ্যির কাছে যাচ্ছো না কেন?’ ব্যাঙ বলল, কোথায় আর কার কাছে যাব? দয়া করে সব বলে দাও ভাই। কুড়িয়ে আনা বাদাম খেতে খেতে কাঠবিড়ালি খিলখিল করে হেসে উঠে বলল, পথ আমি তোমাকে চিনিয়ে দিচ্ছি। এখান থেকে সোজা এক মাইল গিয়ে প্রকাণ্ড একটা বটগাছ দেখতে পাবে। সেখানে দেখবে সাইনবোর্ডে লেখা আছে শেয়ালপণ্ডিতের দাওয়াখানা অ্যান্ড হারবাল রিসার্চ সেন্টার। গাছে একটা লাল রঙের তীরচিহ্ন মারা আছে। তীরচিহ্ন ধরে একটু এগোলেই একটা ঝুপড়িঘর। সেটাই শেয়ালপণ্ডিতের দাওয়াখানা। শেয়ালপণ্ডিত ভেষজ ওষুধ দিলেই তোমার সর্দি-কাশি-জ্বর সব সেরে যাবে।

ব্যাঙ আশায় বুক বেঁধে অনেক পথ পাড়ি দিয়ে শেয়ালপণ্ডিতের দাওয়াখানায় এসে পৌঁছাল। সবকিছু শুনে শেয়ালপণ্ডিত মাথা নেড়ে বলল, ‘কোনো চিন্তা নেই, এত মামুলি ব্যাপার। আমার দাওয়াখানার পেছনে একটি হিম জলের দিঘি আছে। এই শীতের দিনে তুমি যদি ভোরবেলায় এই দিঘির জলে তিনটা ডুব দিতে পারো, তোমার সর্দি, কাশি, জ্বর সব ভালো হয়ে যাবে।’ এমন চিকিৎসার কথা শুনে ব্যাঙ সেখানেই অজ্ঞান হয়ে পড়ে গেল। তার জ্ঞান আর ফিরল না। এই গল্পের উপদেশ হলো, ‘দুষ্ট লোকের কথায় কোনো কাজে অগ্রসর হতে নেই।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close