নিজস্ব প্রতিবেদক

  ২৯ মার্চ, ২০২৪

পূর্বাঞ্চল রেলওয়ে

ঈদযাত্রা নিরাপদ করতে প্রস্তুত ৯৫ কোচ

পবিত্র ঈদুল ফিতর উদযাপনে মানুষ নাড়ির টানে বাড়ি ফিরবে। ঘরমুখো মানুষের দুর্ভোগ কমাতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার। এরই অংশ হিসেবে রেলওয়ে পূর্বাঞ্চল এখন থেকে প্রস্তুতি নেওয়া শুরু করেছে। ঈদযাত্রায় যাত্রীরা যাতে নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরতে পারেন, সেজন্য এবার ঈদযাত্রায় রেলওয়ের ৯৫টি কোচ প্রস্তুত করা হচ্ছে। মেরামত করে ৬৮টি কোচ রেলওয়ে পূর্বাঞ্চলকে এরই মধ্যে হস্তান্তর করা হয়েছে। বাকিগুলো শিগগিরই বুঝিয়ে দেওয়া হবে। মেরামত করা কোচগুলো বিভিন্ন রেলে পর্যায়ক্রমে সংযুক্ত করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী রেলওয়ে কারখানায় কোচগুলো মেরামত করা হয়। গত বছর ঈদের সময় ৯০টি কোচ মেরামত করে যাত্রী পরিবহন করা হয়েছিল। এ বছর কোচের সংখ্যা ৫টি বেড়েছে। টিকিটের চাহিদা বৃদ্ধি পাওয়ায় কোচ বাড়ানো হয়েছে বলে জানিয়েছে রেলওয়ে। এছাড়া এবার আন্তঃনগর ট্রেনে ২৫ শতাংশ সিটবিহীন (স্ট্যান্ডিং টিকিট) বিক্রি করা হবে বলেও জানান সংশ্লিষ্টরা। সাধারণত প্রতিটি ট্রেনে ১৪-১৬টি বগি থাকে। প্রতি বগিতে সিট থাকে ৫৫ থেকে ৬০টি। ঈদে প্রতিটি ট্রেনে অতিরিক্ত বগি যুক্ত করা হয়। প্রতি ট্রেনে যাত্রী পরিবহন করা হয় ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ জন।

রেলওয়ে পাহাড়তলী ওয়ার্কশপের তত্ত্বাবধায়ক মোস্তাফিজুর রহমান ভূঁইয়া বলেন, ‘এবার ৯৫টি কোচ যুক্ত করা হবে। এরই মধ্যে ৬৮টি বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকিগুলো শিগগিরই বুঝিয়ে দেওয়া হবে।’ রেলওয়ের পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘ঈদে যাত্রীরা বাড়ি যেতে রেলকে নিরাপদ বাহন হিসেবে মনে করে। আমরাও যাত্রীদের সুবিধার্থে প্রয়োজনীয় সব প্রস্তুতি নিচ্ছি।’ সরেজমিন দেখা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানায় শ্রমিকরা বগি মেরামতে ব্যস্ত সময় পার করছেন। কেউ করছেন ওয়েল্ডিংয়ের কাজ, কেউ কাটছেন প্লেট, কেউ কেউ বগিতে লাগাচ্ছেন রং, কেউ আবার পরিমাপ করছেন। পাহাড়তলী কারখানায় ২ হাজার শ্রমিক থাকার কথা থাকলেও আছেন ১ হাজার। অর্ধেক জনবল দিয়েই চলছে কাজ। ঈদে ঘরমুখো মানুষকে নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়ার বাহন ট্রেন মেরামতে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা। তাদের দম ফেলানোর ফুসরত নেই।

পূর্বাঞ্চল রেলওয়ে সূত্রে জানা যায়, ঈদ উপলক্ষে এবার আট জোড়া বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুই জোড়া, চট্টগ্রাম-ময়মনসিংহ ও দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে এক জোড়া করে বিশেষ ট্রেন ৫ এপ্রিল শুরু হয়ে ঈদের পরের ৫ দিন পর্যন্ত চলাচল করবে। চট্টগ্রাম-কক্সবাজার রুটে এক জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে ৮ ও ৯ এপ্রিল এবং ঈদের পর তিন দিন। জয়দেবপুর থেকে পার্বতীপুর পর্যন্ত এক জোড়া বিশেষ ট্রেন ৭, ৮ ও ৯ এপ্রিল এবং ঈদের পর তিন দিন চলবে। ঈদযাত্রার এ সময় সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক বন্ধ বাতিল করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close