নিজস্ব প্রতিবেদক

  ১০ জানুয়ারি, ২০২৪

ঢাকা-৪ আসনের ভোটের ফল স্থগিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৪ আসনের ফল স্থগিত করেছেন হাইকোর্ট। ওই আসনের গেজেট প্রকাশ স্থগিত করতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দেওয়া হয়েছে। নৌকার পরাজিত প্রার্থী আইনজীবী সানজিদা খানমের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি আবু তাহের সাইফুর রহমান ও বিচারপতি ড. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার ইসিকে এ আদেশ দেন।

ঢাকা-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন ২ হাজার ১৯৮ ভোটের ব্যবধানে নৌকার প্রার্থী সানজিদা খানমকে পরাজিত করেন। যাত্রাবাড়ী ও শ্যামপুরের আংশিক এলাকা নিয়ে গঠিত এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন আওলাদ। ট্রাক প্রতীক নিয়ে তিনি পান ২৪ হাজার ৭৭৫ ভোট। আর নৌকার প্রার্থী সানজিদার বাক্সে পড়ে ২২ হাজার ৫৭৭ ভোট। পরে ১৮টি কেন্দ্রে ভোট গ্রহণে অনিয়মের অভিযোগ এনে ফল বাতিল চেয়ে মঙ্গলবার হাইকোর্টে এ রিট আবেদন করেন সাবেক সংসদ সদস্য সানজিদা খানম। তার পক্ষে হাইকোর্টে শুনানি করেন আইনজীবী মোতাহার হোসেন সাজু ও আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

আদেশের পর সানজিদা খানম বলেন, আদালত শুনানি নিয়ে এ আসনের ১৮টি কেন্দ্রে ভোটগ্রহণে আনা অনিয়মের অভিযোগ ১০ দিনের মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত গেজেটে স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনের নাম না রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সানজিদার আইনজীবী মোতাহার হোসেন সাজু বলেন, সানজিদা খানম যে ১৮ কেন্দ্রে আবার ভোটগ্রহণ চেয়েছেন, তা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ গেজেট প্রকাশ স্থগিত রাখতে বলা হয়েছে। পাশাপাশি আবার ভোট গণনার কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করেন আদালত। আগামী তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে নিশ্চিত করেন সানজিদার আইনজীবী।

মোতাহার হোসেন সাজু বলেন, ভোট গণনায় অনিয়মের প্রতিকার চেয়ে নির্বাচন কমিশনের কাছে আবেদন করা হলে কোনো সিদ্ধান্ত দেয়নি ইসি। পরে সংক্ষুব্ধ হয়ে উচ্চ আদালতে যান সাবেক এমপি সানজিদা খানম। রিট আবেদনে বলা হয়, নির্বাচন শেষে ৭৭টি কেন্দ্রের মধ্যে ১৮টি কেন্দ্রে ভোট গণনার সময় নৌকার প্রার্থী সানজিদা খানম ও তার পোলিং এজেন্টকে বের করে দেওয়া হয়। ফলে ভোট গণনায় অনিয়ম হয়েছে। যার ভিডিওচিত্র ও বিভিন্ন তথ্য আদালতে দাখিল করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭টি ওয়ার্ড নিয়ে এ আসন গঠিত। ওয়ার্ডগুলো হলো- ৪৭, ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৮ এবং ৫৯। ভোটার সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৫৬৭ জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close