মুনজের আহমদ চৌধুরী, লন্ডন

  ২৬ মে, ২০২৪

মৌলভীবাজারের মেয়ে ব্রিটেনে সিভিক মেয়র

ব্রিটেনের বাংলাদেশি সম্প্রদায়ের পরিচিত মুখ ও নারী সংগঠক কাউন্সিলর রহিমা রহমান দ্বিতীয় বারের মতো মহানগর লন্ডনের বাঙালি অধ্যুষিত নিউহাম

কাউন্সিলের চেয়ার (সিভিক মেয়র) নির্বাচিত হয়েছেন। রহিমা রহমানই প্রথম কোনো বাংলাদেশি যিনি দুবার সিভিক মেয়র নির্বাচিত হন। নিউহাম কাউন্সিলের সভায় নির্বাচিত কাউন্সিলারদের প্রত্যক্ষ ভোটে চেয়ার অব দ্য কাউন্সিল বা সিভিক মেয়র হিসেবে দ্বিতীয় বারের মতো নির্বাচিত হন রহিমা। তিনি নিউহাম কাউন্সিলের পাঁচ বারের নির্বাচিত কাউন্সিলার। পুনরায় নির্বাচিত সিভিক মেয়র রহিমা রহমানের জন্ম মৌলভীবাজারে। তার বাবা মো. আবুল খয়ের হোসেন নবীগঞ্জের ইনাতগঞ্জের সন্তান। রহিমারা দুই ভাই ও তিন বোন। রহিমা রহমানের স্বামী মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মুজিবুর রহমান জসীম নিউহাম কাউন্সিলের তিন বারের নির্বাচিত কাউন্সিলার। কর্মসূত্রে বাবা বিলেত প্রবাসী থাকায় পরিবারের অন্য সদস্যদের সঙ্গে রহিমা রহমান ইংল্যান্ডে আসেন ১৯৮৭ সালে। রহিমার শৈশব ও কৈশোর কেটেছে নিউহামেই। লিটল ইলফোর্ড স্কুল ও নিউহাম কলেজে লেখাপড়া করেন। ১৯৯৩ সালে ইউএলএ থেকে বিজনেস অ্যান্ড ফাইন্যান্সে ডিগ্রি পাস করেন।

২০০৮ সালে ব্রিকবেক ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্র্যাজুয়েট ইন পলিট্রিক্স সম্পন্ন করেন। ২০০১ সালে মৌলভীবাজার সদর উপজেলার উত্তর মোলাইম গ্রামের মুজিবুর রহমান জসিমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। রহিমা রহমান তার বাবা হাফিজ আবুল খয়ের হোসেনের অনুপ্রেরণায় ছোটবেলা থেকেই কমিউনিটির বিভিন্ন কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৯৮ সালে রহিমা লেবার পার্টিতে যোগ দেন।

বিলেতের মূল ধারার বিভিন্ন সংবাদপত্র ও মাই লন্ডন ম্যাগাজিনে লন্ডন ও নিউহাম শহরের উন্নয়নভাবনা নিয়ে গত দেড় দশক আগেই রহিমার বিভিন্ন নিবন্ধ প্রকাশিত হয়। রহিমার পরিবারের অন্য সদস্যরাও নিউহাম বারার পরিচিত মুখ। নব্বইয়ের দশক থেকে রহিমা গ্রীন স্ট্রিট নেইবারহুডের জন্য কাজ করছেন। মা ও শিশুর জীবনমানের উন্নয়ন নিয়ে নিরবচ্ছিন্নভাবে গত তিন দশক ধরে কাজ করা রহিমা ২০০৬ সালে প্রথমবারের মতো নিউহাম কাউন্সিলের কাউন্সিলার নির্বাচিত হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close