নিজস্ব প্রতিবেদক

  ১৮ জুলাই, ২০১৮

তিন সিটি নির্বাচন

বুলবুলের গণসংযোগে ককটেল বিস্ফোরণ আহত ৩ : পাল্টাপাল্টি অভিযোগ

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের গণসংযোগে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর সাগরপাড়া বটতলা এলাকায় বিএনপির কেন্দ্রীয় নেতাদের নিয়ে মেয়র প্রার্থী বুলবুলের গণসংযোগকালে এ ঘটনা ঘটে। এতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বাংলাভিশন টেলিভিশনের রাজশাহী প্রতিনিধি পরিতোষ চৌধুরী আদিত্য ও স্বপন কর্মকার আহত হন।

এদিকে, ককটেল বিস্ফোরণের ঘটনায় আওয়ামী লীগ ও বিএনপির নেতারা পরস্পরকে দায়ী করে পাল্টাপাল্টি অভিযোগ করেছেন।

একে আওয়ামী লীগের ন্যক্কারজনক হামলা উল্লেখ করেছেন মোসাদ্দেক হোসেন বুলবুল। অপরদিকে, আওয়ামী লীগের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন দাবি করেছেন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি নিজেরাই এই ঘটনা ঘটিয়েছে।

জানা গেছে, মঙ্গলবার নগরীর সাগরপাড়া বটতলা এলাকায় বিএনপির কেন্দ্রীয় নেতাদের নিয়ে মেয়র প্রার্থী বুলবুল গণসংযোগ করছিলেন। এ সময় গণসংযোগ স্থলে দুইটি ককটেলের বিস্ফোরণে মানুষ আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু হয়। ঘটনাস্থল থেকে আহত তিনজনকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয়। বেলা সোয়া ১১টার দিকে র‌্যাব, পুলিশ ও পিবিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন পরে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

এ ঘটনায় মেয়র প্রার্থী বুলবুল বলেন, বিএনপির জনপ্রিয়তা দেখে আওয়ামী লীগ শঙ্কিত হয়েই বোমা হামলা শুরু করেছে। বুলবুল আরো বলেন, আওয়ামী সন্ত্রাসীরা অস্ত্র নিয়ে ঘোরাফেরা করলেও পুলিশ তাদের গ্রেফতার না করে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করছে। আমাদের নেতাকর্মীদের বাড়ি বাড়ি সন্ত্রাসীরা ও পুলিশ হামলা করছে।

অপরদিকে, হামলার ঘটনায় মঙ্গলবার দুপুরে রাজশাহী মহানগর আওয়ামী লীগর কার্যালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে মহাজোটের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, নির্বাচন প্রশ্নবিদ্ধ করে ভোটের মাঠ থেকে সরে যেতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের নির্দেশে তারাই (বিএনপি) ককটেল হামলার নাটক তৈরি করেছে। বিএনপির মেয়র প্রার্থীর পথসভায় দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর ইন্ধনেই বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে বলেও দাবি করেন লিটন।

তিনি বলেন, ‘নাটোরের ত্রাস হিসেবে খ্যাত, বাংলাভাইয়ের মদদদাতা রুহুল কুদ্দুস তালুকদার সোমবার থেকে রাজশাহীতে অবস্থানের পরই উত্তেজনা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। সোমবার রাতে রাজশাহীর পর্যটন মোটেলে লন্ডনে থাকা বিএনপি নেতা তারেক রহমানের সঙ্গে বেশ সময় ধরে কথা বলেন দুলু। তারেকের কথা মতো সকালে দুলু এ কান্ড ঘটিয়েছে।’ তিনি বিএনপির নেতা দুলুকে গ্রেফতারেরও দাবি জানান।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসেন বলেন, রাজশাহীর নির্বাচনের মাঠ ভালো আছে। আচরণবিধি মেনে প্রচারে নেমেছেন আওয়ামী লীগের প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। নির্বাচনের পরিবেশ বিনষ্ট করতে পরিকল্পিতভাবে বিএনপি নেতা দুলুরা নিজেদের সভায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে। তার দায় আওয়ামী লীগের কাঁধে চাপানোর চেষ্টা করছে।

অন্যদিকে, বোমা হামলার ঘটনায় আওয়ামী লীগকে দায়ী করে মঙ্গলবার দুপুরে রিটার্নিং ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন ধানের শীষের মেয়র প্রার্থীর প্রধান নির্বাচন এজেন্ট অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন।

‘অভিযোগ প্রার্থীদের নির্বাচনী সংস্কৃতি’ : রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন নিয়ে প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ সম্পর্কে নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী বলেছেন, অভিযোগ প্রার্থীদের নির্বাচনী সংস্কৃতির অংশ। তবে অভিযোগগুলো আমলে নেওয়া হচ্ছে, সু-নিদিষ্ট অভিযোগ হলে ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্বাচনের পরিবেশ শান্তিপুর্ণ আছে উল্লেখ্য করেন। এছাড়া তিনি নির্বাচনের দিন ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘ভোটারের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব, যে কোনো মূল্যে আমরা তাদের নিরাপত্তা দেব।’

রাসিকের আসন্ন নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজশাহী বিভাগীয় সমন্বয় কমিটির সভা শেষে মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের এসব কথা বলেন ইসি শাহাদত হোসেন চৌধুরী। তিনি বলেন, সুষ্ঠ নির্বাচনের পাশাপাশি ভোটাররা যেন ভোট দিয়ে নির্বিঘেœ বাড়ি ফিরে যেতে পারেন সেই লক্ষ্যে নির্বাচন কমিশন স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবে।

দুই দলের আচরণবিধি ভঙ্গের অভিযোগের বিষয়ে ইসি বলেন, নগরীর সাগরপাড়ায় নির্বাচনী পথসভায় যে ঘটনা ঘটেছে এ ধরণের যেন কোন ঝুকিপুর্ণ ঘটনা ঘটাতে বা প্রভাবিত করতে না পারে সে জন্য আইনশৃখলা বাহিনী সজাগ থাকবে। তিনি বলেন, কোন সাজানো মামলায় বা গ্রেফতারি পরোয়ানা ছাড়া কাউকে গ্রেফতার করা যাবে না। প্রয়োজনে পোলিং এজেন্টদের তালিকা নির্বাচন কমিশন ও পুলিশের কাছে দিতে হবে। যাতে তারা হয়রানীর হাত থেকে রক্ষা পান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist