মো. আশরাফ হোসেন

  ২২ মার্চ, ২০১৯

মতামত

জ্বালানি গ্যাসের অভিন্ন মূল্য নির্ধারণ

সরকার বাংলাদেশে জ্বালানি গ্যাসের উত্তোলন এবং চাহিদার ব্যবধান হ্রাসের জন্য তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির উদ্যোগ গ্রহণ করেছে। দেশের উত্তোলনকৃত গ্যাস অপেক্ষা আমদানিতব্য এলএনজির মূল্য কয়েকগুণ বেশি। মিডিয়ার খবর মাধ্যমে জানা যায় যে, মূল্যের সমন্বয় সাধনের উদ্দেশ্যে পেট্রোবাংলা জ্বালানি গ্যাসের বিভিন্ন ভোক্তার মূল্য প্রায় দ্বিগুণ করার প্রস্তাব প্রণয়ন করেছে।

বাংলাদেশে জ্বালানি গ্যাসের মূল্যের একটা গুণগত পরিবর্তন প্রয়োজন। আঞ্চলিক দৃষ্টিতে তাকালে দেখা যায় যে, বাংলাদেশের সব অঞ্চলে শিল্পোন্নয়নের জন্য প্রয়োজনীয় সুবিধা সরকার এখনো নিশ্চিত করতে পারেনি। ঢাকা ও চট্টগ্রাম জেলা এবং সংলগ্ন অঞ্চলগুলো অন্তত কম মূল্যের জ্বালানি গ্যাস ব্যবহারের সুযোগ পাচ্ছে। ওই অঞ্চলের লোকেরাই শিল্পোন্নয়নের সুবিধা সরাসরি ভোগ করতে পারছে। দেশের অঞ্চলের নগণ্যসংখ্যক লোক এ সুবিধা পাচ্ছে। ঢাকা ও চট্টগ্রাম এবং এতদসংলগ্ন এলাকায় শিল্পগুলোর স্থাপনার একটি প্রধান কারণ অত্যন্ত কম মূল্যের জ্বালানি গ্যাস ব্যবহারের সুবিধা। দেশের সব অঞ্চলে শিল্প স্থাপনের সুযোগ সৃষ্টি সরকারের একটি দায়িত্ব। অদূর ভবিষ্যতে দেশের সব অঞ্চলে কম মূল্যের গ্যাস সরবরাহের সুযোগ সৃষ্টি সম্ভব হবে না বলে সরকারকে বিকল্প ব্যবস্থা গ্রহণ করতে হবে। দেশে প্রাকৃতিক জ্বালানি গ্যাসের আটটি ভিন্ন ভিন্ন মূল্য রয়েছে; যা এক দ্রব্যের এক মূল্যনীতির সঙ্গে সংগতিপূর্ণ নয়। সরকার আমদানিকৃত এবং দেশে পরিশোধিত জ্বালানি তেল সব ভোক্তার কাছে একটি নির্দিষ্ট মূল্যে বিক্রি করে। কিন্তু জ্বালানি প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রে ওই নীতি অনুসরণ করা হচ্ছে না। বর্তমানে একজন ২০১৭ হতে দেশে নিম্নে উল্লিখিত ১০টি ভিন্ন মূল্যে জ্বালানি প্রাকৃতিক গ্যাস ভোক্তাদের কাছে বিক্রি করা হয়। জনসাধারণের ব্যবহারের বিদ্যুৎ উৎপাদনে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ৩ দশমিক ১৬; নিজস্ব বিদ্যুৎ উৎপা নে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ৯ দশমিক ৬২; সার উৎপাদনে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ২ দশমিক ৭১; শিল্প ব্যবহারে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ৭ দশমিক ৭৬; চা বাগানে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ৭ দশমিক ৪২; বাণিজ্যিক ব্যবহারে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ১৭ দশমিক শূন্য ৪; গাড়িতে সিএনজি প্রতি কিউবিক মিটারের মূল্য ৪০ টাকা এবং গৃহস্থালি ব্যবহারে মিটার অনুসারে প্রতি কিউবিক মিটারের মূল্য টাকা ১১ দশমিক ২০; এক বার্নার টাকা ৭৫০ প্রতি মাসে ও দুই বার্নার টাকা ৮০০ প্রতি মাসে।

বাংলাদেশে তরল জ্বালানি তেল অপেক্ষা জ্বালানি গ্যাসের মূল্য খুবই কম। উপরোল্লেখ করা হয়েছে যে, প্রতি কিউবিক মিটার সিএনজির মূল্য টাকা ৪০ অথচ সমকাজের জন্য প্রয়োজনীয় এক লিটার ডিজেলের মূল্য টাকা ৫৭। অন্যান্য দ্রব্যের মতো জ্বালানি গ্যাসের একটি নির্দিষ্ট মূল্য থাকা উচিত। খুচরা মূল্য ও পাইকারি মূল্যের একটা ব্যবধান থাকা আবশ্যক। যেসব শিল্পপ্রতিষ্ঠান কম মূল্যের গ্যাস ব্যবহারের সুযোগ পায়নি, সেসব প্রতিষ্ঠান বেশি মূল্যের তরল জ্বালানি তেল ব্যবহার করতে বাধ্য হয়েছে। সব অঞ্চলের জন্য সমান সুযোগ সৃষ্টির জন্য জ্বালানি গ্যাস ও তরল তেলের মূল্যের ব্যবধান হ্রাস করা প্রয়োজন।

বাংলাদেশে দশকের পর দশক জ্বালানি গ্যাসের ভিন্ন ভিন্ন মূল্য চলে আসছে; যা ধীরে ধীরে পরিবর্তন সময়ের দাবি। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) জ্বালানি গ্যাসের জন্য ব্যবহারিক পর্যায়ে একটি নির্দিষ্ট দাম নির্ধারণের নীতি গ্রহণ করতে পারে। ভোক্তা থেকে ভোক্তকে পৃথক হারে মূল্য দেওয়ার রেয়াজ বন্ধ করা প্রয়োজন। ওই নীতির বাস্তবায়ন এবং উচ্চমূল্যের এলএনজি মূল্য সমন্বয়ের জন্য পর্যায়ক্রমে মূল্যবৃদ্ধি করতে পারে।

এলএনজি আমদানির পর প্রতি কিউবিক মিটার গ্যাসের গড় আমদানি মূল্য দাঁড়িয়েছে টাকা ১২ দশমিক ১৯। এমতাবস্থায় যেসব গ্রাহকের জন্য বর্তমান মূল্য টাকা ১২ দশমিক ১৯-এর কম রয়েছে তাদের ক্ষেত্রে গ্যাসের মূল্য প্রতি ঘনমিটার টাকা ১২ দশমিক ১৯ ধার্য করা যেতে পারে। যেসব গ্রাহকের বর্তমান মূল্য প্রতি ঘনমিটার টাকা ১২ দশমিক ১৯-এর বেশি রয়েছে, তাদের মূল্য অপরিবর্তিত রাখা যেতে পারে। এতে করে গ্রাহক হতে গ্রাহকের জন্য গ্যাসের দর পার্থক্য হ্রাস পাবে। মূল্য অধিকতর যৌক্তিক হবে, তাছাড়া যারা খনি থেকে গ্যাস উত্তোলন করে সরকার তাদেরও সমমূল্য প্রদান করে না। স্থানীয় গ্যাস উত্তোলনকারী সরকারি প্রতিষ্ঠান প্রতি ১,০০০ কিউবিক মিটার গ্যাসের জন্য মূল্য পাচ্ছে টাকা ২৫। পক্ষান্তরে বিদেশি গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠানকে একই পরিমাণ গ্যাসের জন্য মূল্য প্রদান করা হয় দুই ডলারের বেশি।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের কাছে আবেদন, গ্যাসের জন্য একটি নির্দিষ্ট মূল্য ধার্যের লক্ষ্যে পর্যায়ক্রমে আটটি বর্তমান মূল্যস্তর হ্রাস করে একটি মূল্য ধার্য করার কার্যক্রম শুরু করার এখনি সময়।

লেখক : বিশ্লেষক ও কলামিস্ট

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close