reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জুন, ২০১৮

শতভাগ পেনশন

যুক্তির শেষ নেই পক্ষে ও বিপক্ষে। বিনাযুদ্ধে সুচাগ্র মেদিনী ছাড়তে রাজি নন কেউ। বাহ্যিকভাবে দেখলে এমন মনে হওয়াটা অস্বাভাবিক নয়। কিন্তু বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন। আপস-মীমাংসা এবং আত্মসমর্পণের ভেতরেই আমাদের বসবাস। বাধ্য না হলে এখন আর কেউই যুদ্ধের কথা ভাবতে আগ্রহী নন। তবু পৃথিবীর পাতা উল্টানোর সঙ্গে সঙ্গে চার পাশে শুধু যুদ্ধের দামামাই শোনা যায়। মৃত্যুর খবর ভেসে আসে ইথারে। ভোরের সূর্য ঘিরে রাখে কুয়াশাপ্রাচীর। তবু তো ভোর হয়। আলোকিত হয় পৃথিবী।

একপক্ষ বলছে, অর্ধেক পেনশন সংরক্ষণ বাধ্যতামূলক। অপরপক্ষ রাজি নয়। তারা শতভাগ পেনশন তোলার পক্ষে। প্রথমপক্ষে রয়েছে সরকার। বিপরীতে সরকারি কর্মকর্তা-কর্মচারী। সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা পেনশন সুবিধার প্রশ্নে আগের নিয়মেই ফিরে যেতে আগ্রহী। বর্তমান নিয়মে তারা সরকারের কোষাগারে পেনশনের ৫০ শতাংশ ডিপোজিট রাখতে নারাজ। অনেকে এ নিয়ে ক্ষুব্ধ। তাদের মতে, সরকার একতরফাভাবে পেনশনভোগীদের ওপর তাদের সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। কিন্তু সরকার বলছে, মানুষের সার্বিক কল্যাণের কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাদের মতে, পেনশনভোগীর পরিবারের আর্থিক সচ্ছলতা নিশ্চিত করা, সরকারের ওপর আর্থিক চাপ হ্রাস ও পেনশনের অর্থ বিনিয়োগে নিয়ে আসা। অর্থাৎ পেনশনের অর্থ সরকারের কাছে থাকলে তা এক প্রকার বিনিয়োগের আওতায় আসে। সরকার ও পেনশনভোগী উভয়ই এ টাকা বিনিয়োগ করে লাভবান হতে পারে। পাশাপাশি একসঙ্গে সব টাকা পরিশোধ করতে হলে সরকারের আর্থিক ব্যয়ের ওপর এক ধরনের চাপ সৃষ্টি হয়। ৫০ শতাংশ নিজের কাছে গচ্ছিত রাখার কারণে তা অর্ধেকেরও নিচে নেমে আসে। এ ছাড়া সরকার বাধ্যতামূলক সংরক্ষিত ৫০ শতাংশ পেনশনের ওপর প্রতি বছর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট দেওয়ার ব্যবস্থাও নিশ্চিত করেছে। এক কথায় বলা যায়, কোনো পক্ষের যুক্তিই ফেলে দেওয়ার মতো নয়। পেনশনভোগীরা তাদের অর্জিত টাকা দিয়ে কী করবেন; সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার একচেটিয়া অধিকার তাদের। এখানে কারো কিছু বলার থাকতে পারে না। আবার সরকারের চিন্তা ও বিবেচনা যে একেবারে অযৌক্তিক; তাও বলা যাবে না।

আমরা মনে করি, এ ক্ষেত্রে সমঝোতাই দিতে পারে ইতিবাচক সমাধান। সুতরাং উভয়পক্ষেরই উচিত একটি আলোচনার মঞ্চ তৈরি করে সেখান থেকে একটি সিদ্ধান্তে উপনীত হয়ে তা বাস্তবায়ন করা। যাদের টাকা তাদের মতামতকে উপেক্ষা করে অন্য একটি পক্ষ সিদ্ধান্ত চাপিয়ে দেবে, তা কতটুকু গ্রহণযোগ্য হবেÑ এ নিয়ে নিশ্চয়ই ভেবে দেখতে হবে। আশা করি, যারা দায়িত্বে রয়েছেন তারা বিষয়টি নিয়ে ভাববেনÑ এটাই প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist