মেহেদী হাসান খান সিয়াম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

  ০২ এপ্রিল, ২০২৪

মাভাবিপ্রবিতে ব্যাচ ডে উদযাপন করল সিস্ট্রন-১৬

অনিশ্চিত দিন কাটানোর পর যখন একজন ভর্তিযোদ্ধার পরিচিতিতে একটা ক্যাম্পাসের নাম যুক্ত হয়, তখন সে মায়ের আঁচল ছেড়ে স্বপ্নভরা চোখ নিয়ে উপস্থিত হয় সেই ক্যাম্পাসে। মায়ের মুখে হাসি ফোটানোর এক নীরব অঙ্গীকার নিয়ে সেই ক্যাম্পাসের বুকে তার প্রথম পদক্ষেপ শুরু হয়। তার এই পদক্ষেপে একদিকে থাকে নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার সংগ্রাম। অন্যদিকে থাকে বাড়ির মায়া ছাড়ার গ্লানি। তার এই সংগ্রামে গ্লানিগুলো মুছে দিয়ে যারা তাকে বরণ করে নেয় তারা তার ব্যাচমেট। ক্যাম্পাসের প্রতিটি মোড়ে মোড়ে, প্রতিটি পথের ধারে যত গল্প লেখা হয় সব গল্পের সাক্ষী হয় তার ব্যাচমেটরা।

ঠিক দুই বছর আগে (২৩ মার্চ ২০২২) নতুন গল্প বোনার আশা নিয়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে (বিজিই) সিস্ট্রন-১৬ নামের এক ব্যাচের যাত্রা শুরু হয়। শুরু থেকেই ব্যাচের সবাই একে অন্যের সুখ-দুঃখের সঙ্গী হয়ে ক্যাম্পাসের দিনগুলো অতিবাহিত করে। সময়ের পরিক্রমায় অলক্ষ্যে তারা একে অপরের সঙ্গে বন্ধুত্বের সম্পর্কে জড়িয়ে যায়, নিঃশব্দে ভুলে যায় অতীতের সব গ্লানি।

কথায় আছে, বন্ধুত্বের সম্পর্কটা কখনো সমান্তরাল হয় না। একটু ভালোবাসা, একটু অভিমান, কিছুটা ভুল বোঝাবুঝির পর আবার পারস্পরিক বোঝাপড়ায় একই প্রত্যয়ে পথচলা- এভাবেই বন্ধুত্বের সম্পর্কটার শেকড় গভীর হয়, তৈরি হয় বৈচিত্র্যময় স্মৃতি। সিস্ট্রন-১৬ ব্যাচেও রয়েছে এ রকম নানা বৈচিত্র্যময় স্মৃতি।

পুরোনো দিনের কথা স্মরণ করে নতুন দিনকে স্বাগত জানাতে সিস্ট্রন-১৬ তাদের ব্যাচ ডে উপলক্ষে আয়োজন করেছে এক ইফতার মাহফিল। এই দিনে তারা উল্লাসে মেতে ওঠে। তাদের চলার মহড়ায় ক্যাম্পাসের রাস্তাগুলো কিছু সময়ের জন্য সিস্ট্রনময় হয়ে গিয়োছিল। ইফতারের সময় সবাই একসঙ্গে ইফতার ও ফটোসেশনে অংশগ্রহণ করে। জীবিকার বাস্তবতায় তারা তাদের কয়েকজন ব্যাচমেটকে ফটোফ্রেমে রাখতে না পারার শূন্যতা অনুভব করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close