রায়হান আবিদ, বাকৃবি

  ১৯ মার্চ, ২০২৪

বাকৃবিতে কৃষিতে জলবায়ুর প্রভাববিষয়ক সেমিনার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) খাদ্য নিরাপত্তা, অর্থনীতি এবং জনসাধারণের জীবিকার ওপর জলবায়ুর প্রভাববিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ মার্চ) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদীয় সম্মেলন কক্ষে ওই সেমিনার মৃত্তিকা বিজ্ঞান বিভাগ আয়োজন করেছে। সেমিনারটি অর্থায়ন করেছে ইউনিভার্সিটি অব সালফোর্ড। বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো আনোয়ারুল আবেদীনের ও ইউনিভার্সিটি অব সালফোর্ডের অধ্যাপক বিঙ্গুনাথ ইনগিরিগে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অধ্যাপক বিনগুনাথ বলেন, জলবায়ু পরিবর্তন শুধু একটি দেশের নিজস্ব সমস্যা নয় বরং এটি আন্তর্জাতিক সমস্যা। যদি একটি দেশ জলবায়ু পরিবর্তনের কর্মকান্ডের জন্য বিশ্বের প্রতিটি দেশকে ভুগতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে কৃষি উৎপাদন যেমন কমেছে দারিদ্র্যের হারও বেড়েছে। জলবায়ুর পরিবর্তনে বিভিন্ন জায়গায় বন্যা করা ঘূর্ণিঝড় ও ভূমিধসের ঘটনা ঘটে। তাপপ্রবাহ বা হিটওয়েভকে তারই একটি কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কৃষিতে জলবায়ু পরিবর্তনের কারণে জীবিকার প্রভাব সম্পর্কে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ঋতুর পরিবর্তন ঘটেছে। এ কারণে উচ্চ ফলনশীল কিছু কিছু ফসল উৎপাদন মারাত্মকভাবে ব্যবহৃত হয়, যা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশের কৃষকদের জীবিকা অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে।

এ সময় উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানী, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো শফিকুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকরা। সেমিনারের মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকরা। এ সময় কৃষিতে নদী ও পলিমাটির ভূমিকা, উচ্চ ফলনশীল ও রপ্তানিযোগ্য কৃষিপণ্য উৎপাদন, কম পানি ব্যবহার করে চাষাবাদ ও ভূগর্ভস্থ পানির ওপর চাপ কমানো, স্বল্প সময়ে ফলন পাওয়া যায়, এমন ফসল উৎপাদনে জোর দেওয়া, কৃষি উৎপাদনে জ্বালানির প্রভাব কমিয়ে সৌরশক্তির ব্যবহার, কৃষকদের একই ফসল বারবার চাষ করার মানসিকতা কমানো ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তনে কৃষকদের জীবিকার পরিবর্তন ও শহরমুখী হওয়ার কারণ, বাণিজ্যিক মাছ চাষ এবং কৃষি উন্নয়নে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও এনজিওর ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। এতে চলমান জলবায়ু পরিবর্তনের সমস্যা, খাদ্য নিরাপত্তায় সীমাবদ্ধতা ও সমাধানে গবেষণা সম্প্রসারণের বিভিন্ন বিষয় সম্পর্কেও আলোচনা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close