টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

  ০৫ মে, ২০২৪

টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল

তিন দিন ধরে হাসপাতালে নেই পানি, ভোগান্তিতে রোগী ও ডাক্তারেরা

ছবি : প্রতিদিনের সংবাদ

গাজীপুরের টঙ্গীতে অবস্থিত ২৫০ সয্যা বিশিষ্ট শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনালের হাসপাতাল। সরকারি এই হাসপাতালটির অবস্থা এমনিতেই বেহাল। তার মধ্যে পানির পাম্পটি বিকল হয়ে আছে। তাই তিন দিন ধরে হাসপাতালে পানি সরবরাহ বন্ধ। এতে দুর্ভোগে পড়েছেন হাসপাতালে ভর্তি হওয়া রোগী ও সেখানে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীরা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, হাসপাতালটির একমাত্র পানির পাম্প নষ্ট হয়ে যাওয়ার কারণেই এ সমস্যা। শুধু রোগীরাই যে পানির অভাবে আছে, তা নয়। হাসপাতালের চিকিৎসক, কর্মচারী ও আবাসিক কর্মকর্তারাও পানি সংকটে ভুগছেন। দু-এক দিনের মধ্যেই এ সমস্যার সমাধান করা হবে বলে আশা তাদের।

টঙ্গী ও উত্তরাসহ আশপাশের লাখ লাখ মানুষ শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়ে থাকে। ওটি, অভিজ্ঞ চিকিৎসকসহ পরিক্ষার করার অনেক মেশিনপত্রের সংকট রয়েছে। এখনও পর্যন্ত সেসব সমস্যার সমাধান হয়নি। হঠাৎ তিন দিন আগে পানির পাম্পটি নষ্ট হয়ে গেছে। গত তিন দিন ধরে হাসপাতালে পানি না থাকায় বিপাকে পড়েছেন রোগীরা।

রোববার (৫ মে) বিকেলে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের ওয়ার্ডগুলো ভেতরে গিয়ে দেখা যায়, পুরুষ ও নারী ওয়ার্ড এবং কেবিনের ট্যাপ থেকে পানি পড়ছে না।

কয়েকজন রোগী জানান, হাসপাতালে পানি না থাকায় তারা বাইরে থেকে পানি আনেন। যাদের অর্থনৈতিক অবস্থা একটু ভালো, তারা পানি কিনে আনেন। প্রাকৃতিক কাজে টয়লেটে যেতে পারেন না পানির অভাবে। শৌচাগারে উৎকট গন্ধ। এমন অবস্থায় চিকিৎসা না নিয়েই বাড়ি ফিরে যাচ্ছেন রোগীরা।

মরিয়ম বিবি নামে এক রোগী হাসপাতাল থেকে ছুটি নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। এ সময় কথা হয় প্রতিবেদকের সাথে। তিনি বলেন, হাসপাতালে ভর্তি ছিলেন, কিন্তু পানির এত অভাব, যা বলার ভাষা নেই। টয়লেট করতে গেলেও নিচে নেমে অনেক দূর গিয়ে পানি আনতে হয়। তাই বাড়ি চলে যাচ্ছেন।

হাসপাতালে ৫ তলায় ভর্তি জামাল হোসেন বলেন, গত বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। যেদিন ভর্তি হয়েছেন সেদিন রাত থেকে পানি পাননি। চিকিৎসাও তেমন পাচ্ছেন না। বাথরুমে দুর্গন্ধ ছড়াচ্ছে। পানির জন্য খুব সমস্যা হচ্ছে তার। বাথরুম করাও সমস্যা হচ্ছে। খাওয়ার জন্য, বাথরুম ও গোছল করতে মেডিকেলের বাইরে থেকে পানি টেনে আনতে হচ্ছে।

সামিয়া নামে আরও এক রোগী বলেন, আমি গত ১৫ দিন আগে ভর্তি হয়েছি। শনিবার আমার অপারেশন হয়েছে। তিন দিন ধরে পানি নাই। এত বড় একটা হাসপাতাল এখানে যদি হুটহাট করে পানি চলে যায় তাহরে এত এত রোগীর অবস্থা কি হবে ভাবতে পারছেন। বাহির থেকে খাবার পানি এসে খেতে হচ্ছে ঠিক আছে। এতগুলো রোগী তাদের ওয়াসরুমে যেতে হয়। খুবই খারাপ অবস্থা আমাদের। কবে পানি আসবে কেউ বলতে পারছে না।

লেবার ইসচার্জ সুমন বলেন, আমরা হাসপাতালে আসছি পানির পাম্পটি উঠানোর জন্য। পাম্পটি উঠানোর কাজ চলছে। উঠানোর বুঝা যাবে কি হয়েছে। তবে মনে হচ্ছে মানির লেয়ার নিচে চলে গেছে অথবা মটর নষ্ট হয়ে গেছে।

হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স নাসিমা আক্তার বলেন, পানির পাম্প নষ্ট হয়ে গেছে। আমরা রোগীদের জন্য পানির ব্যবস্থা করে দিচ্ছি। তবে পানির অভাবে তাদের সমস্যা হচ্ছে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার আফজালুল রহমান বলেন, পানির পাম্পটি নষ্ট হয়ে যাওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তারা আসছেন পাম্পটি মেরামতের জন্য। আশা করছি দ্রুত সমস্যা সমাধান হয়ে যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল,ভোগান্তি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close