চট্টগ্রাম ব্যুরো

  ২৫ মে, ২০২৪

চট্টগ্রামে রেমালের প্রভাবে সাগর উত্তাল, চসিকের কন্ট্রোল রুম চালু

নাগরিকদের নিরাপদ আশ্রয়ে যেতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন রেড ক্রিসেন্টের সহায়তায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে মাইকিং শুরু করেছে। ছবি: প্রতিদিনের সংবাদ।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে সাগর ক্রমেই উত্তাল হয়ে ওঠায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বন্দরে নিজস্ব এলার্ট-১ জারি করেছে। এই এলার্টের আওতায় প্রাথমিকভাবে বন্দর জেটি এবং বহির্নোঙ্গরে অবস্থানরত জাহাজগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। তবে চট্টগ্রাম বন্দরের সার্বিক কার্যক্রম এই রিপোর্ট লেখার প্রাক্কালে সন্ধ্যা পর্যন্ত স্বাভাবিক রয়েছে।

শনিবার (২৫ মে) এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক। তিনি বলেন, ঘূর্ণিঝড় থেকে চট্টগ্রাম বন্দরকে রক্ষায় সব ধরনের প্রস্তুতি চলমান আছে। আবহাওয়া অফিসের নির্দেশনা মেনে বন্দরের নিজস্ব অ্যালার্ট জারি করা হচ্ছে।

চসিকের কন্ট্রোল রুম চালু

ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে মাইকিং করা হচ্ছে। এ ছাড়া জনগণকে তথ্যসেবা দিতে নগরের দামপাড়ায় চসিকের বিদ্যুৎ বিভাগে চালু করা হয়েছে জরুরি কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের নম্বর ০১৮১৮৯০৬০৩৮।

দুর্যোগ না কাটা পর্যন্ত শনিবার দুপুরে চালু হওয়া এ কন্ট্রোল রুম থেকে ২৪ ঘণ্টা দুর্যোগকবলিত জনগণকে প্রয়োজনীয় সেবা দেওয়া হবে।

চসিকের সচিব মোহাম্মদ আশরাফুল আমিন বলেন, রেমালের ক্ষয়ক্ষতি কমাতে মেয়রের নির্দেশে কন্ট্রোল রুম খোলা হয়েছে। রেমালের ঝুঁকি না কমা পর্যন্ত কন্ট্রোল রুম থেকে নাগরিকদের তথ্য সেবা দেওয়া হবে। এ ছাড়া, আমরা রেড ক্রিসেন্টের সহায়তায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে মাইকিং শুরু করেছি যাতে ঝুঁকিতে থাকা নাগরিকরা নিরাপদ আশ্রয়ে চলে যান।

এ ছাড়াও, জরুরি প্রয়োজনে বিতরণের জন্য শুকনো খাবারও প্রস্তুত করা হয়েছে। রোববার সকাল সাড়ে ১১টায় নগরের টাইাগারপাসের চসিক কার্যালয়ে মেয়র রেজাউল করিমের সভাপতিত্বে দুর্যোগ মোকাবিলায় করণীয় নির্ধারণে সভা হবে বলে জানান তিনি।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে দুপুর দেড়টা থেকে চট্টগ্রামে থেমে থেমে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। নিম্নচাপের প্রভাবে উত্তাল রয়েছে বঙ্গোপসাগর। সাগরের মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কন্ট্রোল রুম,চসিক,সাগর উত্তাল,রেমাল,চট্টগ্রাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close