নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০২৪

স্মার্ট এন্টারপ্রেনার্স কনফারেন্স-২০২৪

উদ্যোক্তারা স্মার্ট হলেই স্মার্ট হবে বাংলাদেশ

বিশেষ সম্মাননা গ্রহণ করছেন আলোকিত নারী ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও সভাপতি শারমিন সেলিম তুলি।

অনলাইন প্লার্টফর্মে সারাবছর উদ্যোক্তারা তাদের উদ্যোগের সম্ভাবনা, সংকট ও সংকট উত্তোরণের নানা কৌশল নিয়ে আলোচনা করেন। অনলাইনে খোঁজেন সমাধানের পথ। বছরে একদিন বৃহৎ পরিসরে এসব উদ্যোক্তা মিলিত হন একসঙ্গে।

এ আয়োজন করে অনলাইন উদ্যোক্তাদের সংগঠন এন্টারপ্রেনার এন্ড ই-কমার্স প্লার্টফম ( ইপি)। প্রতিবছরের ন্যায় এবারও ইপির আয়োজনে অনুষ্ঠিত হলো স্মার্ট এন্টারপ্রেনার্স কনফারেন্স এন্ড এওয়ার্ড- ২০২৪ অনুষ্ঠান।

শনিবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিবি) ভবনের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে এ সম্মেলন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, এমপি। বিশেষ অতিথি হিসেবে মাঈনুল হোসেন খান নিখিল, এমপি, বিপ্লব হাসান পলাশ, এমপি, নিলুফার আনজুম পপি, এমপি উপস্থিত ছিলেন।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. জাহানারা আরজু, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিসিসি ও বিডিসিসিএল এর পরিচালক রনজিৎ কুমার, ইন্টারন্যাশনাল রিসার্স সেন্টার এর প্রধান নির্বাহী ড. বিক্রম কুমার ঘোষ, আলোকিত নারী ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও সভাপতি শারমিন সেলিম তুলি, অভিনেতা ও পরিচালক মীর সাব্বির, মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০২৩ বিজয়ী শাম্মী ইসলাম নীলা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এন্ডারপ্রেইনার এন্ড ই-কমার্স প্লার্টফর্ম- ইপি এর প্রতিষ্ঠাতা ও স্মার্ট এন্টারপ্রেনার্স কনফারেন্স এন্ড এওয়ার্ড-২০২৪ এর আহ্বায়ক হাসানুর রহমান রনি।

স্মার্ট এন্টারপ্রেনার্স কনফারেন্স এন্ড এওয়ার্ড-২০২৪ এর আহ্বায়ক হাসানুর রহমান রনি বলেন- উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন অনেকই। সাহসীকতার অভাবে অনেকে ব্যবসা শুরুই করতে পারেন না। সাহসিকতার সঙ্গে যারা ব্যবসা শুরু করেন, ব্যবসা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও জ্ঞাােনর অভাবে তারা যেন ব্যর্থ ব্যবসায়ী না হয়ে সফল ব্যবসায়ী হতে পারেন, সে জন্য আমরা এন্টারপ্রেনার এন্ড ই-কমার্স প্লার্টফর্ম- (ইপি) শুরু করেছিলাম ২০২১ সালে।

চারবছরের ব্যবধানে বহু উদ্যোক্তা এ অনলাইন প্লার্টফর্ম থেকে তাদের সমস্যার প্রয়োজনীয় সমাধান খুঁজে পাচ্ছে। সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারছে। আজ সারাদেশে ইপিসর সদস্যরা পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে সহযোগিতা করছেন। অনেকটা বিনা খরচেই তারা উপকার পাচ্ছেন এ প্লার্টফর্ম থেকে। আমরা মনে করি- বর্তমান সরকার যে স্মার্ট বাংলাদেশ গড়ার চেষ্টা করছেন, আমাদের উদ্যোক্তারা যদি স্মার্ট হয়, ক্রেতারা যদি স্মার্ট হয়, তাহলেই প্রকৃত স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।

উল্লেখ্য, সারাদেশে অনলাইনে যারা ব্যবসা করেন, তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, ভাবনার আদান-প্রধান, পণ্যের সঠিক উৎসের অনুসন্ধান, ক্রেতাদের সঙ্গে নতুন সম্পর্ক তৈরি ও সম্পর্ক ধরে রাখার কৌশল শেখানোসহ ব্যবসা বৃদ্ধির নানা কৌশল শেখানোর উদ্দেশ্য নিয়ে ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়েছে এন্টারপ্রেনার এন্ড ই-কমার্স প্লার্টফম ( ইপি)।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আলোকিত নারী ফাউন্ডেশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close