মো. আব্দুল্লাহ, শেকৃবি

  ১৮ জানুয়ারি, ২০২৪

বছর জুড়ে শেকৃবির আলোচিত ঘটনা

পুরাতনকে বিদায় জানিয়ে আগমন হলো নতুন বছরের, বিদায় নিল ইংরেজি ২০২৩ সাল। বছর জুড়ে ঘটে চলে অসংখ্য ঘটনা। যার কোনোটি খবরের শিরোনাম হয়, কোনোটি হয় না। ২০২৩ সাল পার করতে গিয়ে বিভিন্ন কাঙ্ক্ষিত-অনা কাঙ্ক্ষিত ঘটনার সাক্ষী হয়েছে দক্ষিণ এশিয়ার প্রাচীনতম কৃষি বিদ্যাপীঠ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি)। সেসব ঘটনা নিয়েই আজকের আয়োজন।

কর্মস্থলে না ফেরায় চাকরিচ্যুত ৬ শিক্ষক

উচ্চশিক্ষার জন্য বিদেশ গিয়ে দীর্ঘসময় পরও কর্মস্থলে না ফেরায় বছরের শুরুতেই চাকরিচ্যুত হয়েছেন শেকৃবির ৬ শিক্ষক ও ৩ কর্মকর্তা। ছুটি শেষে দেশে ফেরার তাগাদা দিয়ে কয়েক দফা চিঠি পাঠালেও ফেরেননি তারা। ফলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) প্রশাসন। যেটি ছিল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এমন প্রথম পদক্ষেপ।

দায়সারা আয়োজনে কৃষিবিদ দিবস পালন

প্রতি বছর ১৩ ফেব্রুয়ারি অনেক জমকালো আয়োজনে কৃষিবিদ দিবস পালন করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। তবে ২০২৩-এর ১৩ ফেব্রুয়ারি এ দিবস আয়োজনে সমালোচনার সৃষ্টি হয়। মাত্র ৫০-৬০ জন নিয়ে একটি আনন্দ র‌্যালির মধ্যে দিয়ে শেষ হয় দিবস পালন। ক্লাস-পরীক্ষা চালু থাকায় যেখানে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল না। অংশ নেয়নি বিশ্ববিদ্যালয়টির কোনো সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। শিক্ষার্থী বাদ দিয়ে এমন দায়সারা আয়োজনে বিভিন্ন পর্যায়ে সমালোচনার সৃষ্টি হয়। তবে পরে বিষয়গুলো মাথায় রাখব বলে আশ্বাস দেন বিশ্ববিদ্যালয়টির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক।

সিনিয়রদের রেখে জুনিয়রদের সিট দেওয়ায় সমালোচনা

শেকৃবিতে গত ২৮ ফেব্রুয়ারি সিনিয়রদের গণরুমে রেখে নবীন শিক্ষার্থীদের আবাসিক হলে সিঙ্গেল সিট দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা দীর্ঘদিন গণরুমে থাকলেও তাদের বাদ দিয়ে নবনির্মিত দুটি হলে সদ্য ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের উঠিয়ে দেওয়ায় ক্ষুব্ধ অন্য শিক্ষার্থীরা। তাদের দাবি, বিমাতাসুলভ আচরণ করছে প্রশাসন। মূলত আঞ্চলিক রাজনীতির বাইরে গিয়ে শিক্ষার্থীদের সিট প্রদান ও প্রশাসনের হাতে সিট বরাদ্দ রাখতে এমন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

হলের ছাদ থেকে লাফিয়ে শিক্ষার্থীর মৃত্যু

শেকৃবির শেখ হাসিনা হলের ছাদ থেকে লাফিয়ে পড়ে কৃষি অনুষদের ৩য় বর্ষের শিক্ষার্থী মাড়িয়া রহমান ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

গত বছর ২৩ মার্চ সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের দশতলা থেকে লাফিয়ে নিচে পড়ে গুরুতর আহত হন মাড়িয়া। এরপর থেকে তিনি ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সহপাঠী ও পরিবারের দাবি, অসুস্থতার কারণে উপস্থিতি কম থাকায় স্যারদের অনুরোধ করেও পরিক্ষা দিতে না দেওয়ার আত্মহত্যার চেষ্টা করে মারিয়া, তবে প্রশাসনের দাবি পূর্ব থেকেই মানসিক সমস্যায় ভুগছিল সে, তা ছাড়া ফ্যামিলি প্রবলেম থাকতে পারে। মারিয়া মৃত্যুর পর ফুসে উঠে তার সহপাঠীসহ অন্য শিক্ষার্থীরা। ক্লাস-পরীক্ষা বর্জন করে দফায় দফায় আন্দোলন করে বিভিন্ন দাবি তুলে ধরে তারা। আন্দোলনের মুখে শিক্ষার্থীদের কিছু দাবি মেনে নেয় প্রশাসন।

অধ্যাপকের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ

শেকৃবির ম্যানেজমেন্ট অ্যান্ড ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক আবু জাফর আহমেদ মুকুলের বিরুদ্ধে ছাত্রীদের যৌন নিপীড়ন ও মানসিক নির্যাতনের অভিযোগ ওঠে। গত ২৮ মার্চ ভুক্তভোগী শিক্ষার্থী এ বিষয়ে লিখিত অভিযোগ করে। পরে এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হলেও এখন পর্যন্ত বিষয়টির নিষ্পত্তি করা হয়নি।

নতুন উপ-উপাচার্য নিয়োগ

গত ৩০ এপ্রিল ২০২৩ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পান ওই প্রতিষ্ঠানের মৃত্তিকাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অলক কুমার পাল। দীর্ঘ দুবছর শূন্য থাকার পর রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে তাকে এ পদে চার বছরের জন্য নিযুক্ত করা হয়।

শব্দদূষণ অতিষ্ঠ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

শব্দদূষণে অতিষ্ঠ হয়ে রাজধানীর আগারগাঁওয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থীরা।

গত ১৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ৯টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটসংলগ্ন সড়কে অবস্থান নেন। শিক্ষার্থীরা সড়কে বেঞ্চণ্ডচেয়ার ফেলে যান চলাচল বন্ধ করে দেয়। প্রায় ১ ঘণ্টা পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের অনুরোধে অবরোধ তুলে নেন তারা। পরে আরো কয়েক দফা অবরোধ করলেও শব্দদূষণের বিরুদ্ধে এখন পর্যন্ত কার্যকর কোনো সমাধান মেলেনি।

সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি

গত ১৯ অক্টোবর সংবাদ প্রকাশের জেরে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মরত দৈনিক বাংলার ক্যাম্পাস প্রতিনিধি আরাফাত রহমান অভিকে হুমকি-ধমকি ও গালাগাল করেছেন বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের সহকারী পরিচালক সোনিয়া নুসরিন সুমি। তিনি শাখা ছাত্রলীগ সভাপতি (বর্তমানে সাবেক) এস এম মাসুদুর রহমান মিঠুর স্ত্রী।

মেয়াদোত্তীর্ণ ও বিবাহিত শেকৃবি শাখা ছাত্রলীগের কমিটি নিয়ে সংবাদ প্রকাশের জেরে ঘটনাটি ঘটে।

দীর্ঘ ৬ বছর পর ছাত্রলীগের সম্মেলন

২০১৭ সালের ২৮ নভেম্বর এস এম মাসুদুর রহমান মিঠুকে সভাপতি এবং মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে এক বছরের জন্য শেকৃবি শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হলেও তার ৬ বছর পর পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ১ নভেম্বর ছাত্রলীগের এ সম্মেলন অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত নতুন কমিটি ঘোষণা করা হয়নি। এতে দীর্ঘদিন কাজ করা ত্যাগী ও পরিশ্রমী নেতাকর্মীরা হতাশা প্রকাশ করেন।

শৃঙ্খলাভঙ্গের দায়ে ৫ শিক্ষার্থীকে বহিষ্কার

বিশ্ববিদ্যালয়টির টিএসসিতে এক প্রোগ্রামে ইয়াং বাংলার এক ভলান্টিয়ারকে শারীরিকভাবে লাঞ্ছিত ও আহত করার ১০ দিনের মাথায় অভিযুক্ত ৫ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ১৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা বোর্ডের সুপারিশক্রমে ও ১০০তম সিন্ডিকেট মিটিংয়ে বিবিধ-১-এর সিদ্ধান্ত অনুযায়ী এই পাঁচ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশাসনের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় শিক্ষার্থীদের।

এ ছাড়া বছর জুড়ে নবাব সিরাজ-উদণ্ডদৌলা হলে পানির সমস্যা, মাদকের বিরুদ্ধে অভিযান, হলে উচ্চমূল্যে নিম্ন মানের খাবার এবং দীর্ঘদিন পর বছরের শেষ দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা নিয়োগ ছিল কৃষি বিশ্ববিদ্যালয়টির সবচেয়ে বেশি আলোচিত বিষয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close