সাভার (ঢাকা) প্রতিনিধি

  ০৪ এপ্রিল, ২০২৪

ধামরাইয়ে বেতন বোনাস না দিয়ে কারখানা বন্ধ

ঢাকার ধামরাইয়ে শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস দেওয়ার নির্ধারিত তারিখের এক দিন আগে কারখানা বন্ধ ঘোষণার জেরে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

গতকাল বুধবার সকাল ৮টার দিকে ধামরাইয়ের সোমভাগ ইউনিয়ন পরিষদ বাজারসংলগ্ন ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিকরা বলেন, গত মঙ্গলবারও তারা ঠিকঠাক কাজ করেছেন। কারখানা কর্তৃপক্ষের মঙ্গলবার অফিস স্টাফদের বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু স্টাফদের বেতন দেওয়া হয়নি। পরে স্টাফরা বেতনের দাবিতে অফিসের ভেতরে শান্তিপূর্ণ কর্মবিরতি পালন করেন। শ্রমিকরা যার যার মতো বাড়ি চলে যান। বুধবার সকালে কাজের জন্য কারখানায় গেলে শ্রমিকদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। শ্রমিকদের জানানো হয়, আজকের জন্য কারখানা বন্ধ। আগামীকাল (আজ) থেকে আবার কারখানা খোলা থাকবে।

তারা আরো বলেন, আগামীকাল (আজ বৃহস্পতিবার) শ্রমিকদের ঈদ বোনাস দেওয়ার কথা রয়েছে। কিন্তু এর আগের দিন বুধবার কারখানা বন্ধ করে দেওয়া হয়। কারখানা বন্ধের কথা মঙ্গলবার শ্রমিকদের জানানো হয়নি। কী কারণে কারখানা বন্ধ করা হলো, সেটাও শ্রমিকরা জানেন না। কারখানা বন্ধের কারণ জানতে ভেতরে প্রবেশের চেষ্টা করলে পুলিশ শ্রমিকদের ওপর টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে।

বিষয়টি নিয়ে জানতে ওডিসি ক্রাফট লিমিটেডের মানবসম্পদ বিভাগের অ্যাডমিন ম্যানেজার নুরুল ইসলামের নম্বরে একাধিকবার ফোন করলেও তিনি ধরেননি।

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর সহকারী পুলিশ সুপার রাশেদুল বারি বলেন, কারখানাটিতে শ্রমিক ও স্টাফের সংখ্যা প্রায় ২ হাজার ৩০০। বেতন-বোনাসের দাবিতে কারখানাটিতে বেশ কয়েক দিন ধরে শ্রমিকরা কর্মবিরতি পালন করে আসছিলেন। বৃহস্পতিবার শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার কথা ছিল। কিন্তু বুধবার কারখানা কর্তৃপক্ষ এক দিনের জন্য কারখানা বন্ধ ঘোষণা করায় শ্রমিকরা জোরপূর্বক প্রবেশ করে কারখানা ভাঙচুরের চেষ্টা করেন। পরে জলকামান ব্যবহার করে শ্রমিকদের সরিয়ে দেওয়া হয়।

তিনি বলেন, ‘আমরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা বলছেন, আগামীকাল (আজ) বেতন-বোনাস পরিশোধ করা হবে। শ্রমিকরা কারখানার সামনে থেকে সরে গেছেন। কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close