জিন্নাতুল ইসলাম জিন্না, লালমনিরহাট

  ০২ এপ্রিল, ২০২৪

ভর্তুকি দিয়ে ইফতার

লালমনিরহাটে আদিতমারী

দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতির বাজারে ইফতার পণ্য ক্রয়ে হিমশিম খেতে হয় স্বল্প আয়ের রোজাদারদের। এই নিম্নবিত্ত মানুষের কথা চিন্তা করে রমজানের শুরু থেকেই ভর্তুকি দিয়ে ইফতারসামগ্রী বিক্রিয় করার উদ্যোগ নেয় লালমনিরহাটের আদিতমারী উপজেলার চন্দনপাট বেলতলী গণগ্রন্থাগার নামের একটি পাবলিক লাইব্রেরি। এখানে ১২০ টাকা মূল্যের ইফতারসামগ্রী কেনা যায় ১০০ টাকায়।

এই সামাজিক উদ্যোগকে বাস্তবতায়নে এগিয়ে আসে গ্রন্থাগারের শুভাকাঙ্ক্ষী ডা. ইদ্রিস আলী নামের একজন সচেতন ব্যক্তি। যার অর্থায়নে ওই এলাকার তিন শতাধিক রোজাদার পরিবার প্রতিদিন ২০ শতাংশ ছাড়ে ইফতারসামগ্রী ক্রয় করতে পারছেন।

বেলতলী গণগ্রস্থাগার কর্তৃপক্ষ ও স্থানীয়রা জানায়, রমজানের শুরু থেকে স্বাভাবিক বাজার মূল্যের চেয়ে ২০ শতাংশ কমে প্রতিদিন প্রায় ৩০০ নিম্নবিত্ত সাধারণ ক্রেতাদের কাছে ইফতারসামগ্রী ছোলা, বুট, খেজুর, মুড়ি, পেঁয়াজ, সেমাই ইত্যাদি পণ্য বিক্রয় করছে গণগ্রন্থাগার। রমজানের শুরু থেকে এমন বিশাল ছাড়ে ইফতারসামগ্রী ক্রয়ের সুযোগ পেয়ে খুশি সাধারণ ক্রেতারা। ক্রেতারা কম দামে ইফতারসামগ্রী বিক্রয়ের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। ক্রেতারা জানান, ঊর্ধ্বমুখী বাজার মূল্যের এই সময় এমন উদ্যোগ প্রশংসনীয়। এতে ভালোমানের ইফতার পাওয়ার সুযোগ এবং ইফতার ক্রয়ে অর্থ ব্যয় কমে এসেছে।

ইফতারসামগ্রী ক্রয় করতে আসা আমিনুল জানান, কমদামে ইফতার ক্রয় করতে পেরে ভালো লাগছে। বাজার মূল্যের চেয়ে ১০০ টাকা কম লাগল। প্রতিদিনই এখানে কমদামে পণ্যসামগ্রী পাওয়া যায়। অপর ক্রেতা সুফিয়া বেগম বলেন, কমদামে ইফতার পাওয়ায় টাকা বেচে গেল। বেচে যাওয়া অর্থ দিয়ে পরদিন আবারো ভালোমানের ইফতার করা যাবে।

রমজানে অন্যান্য দেশের ব্যবসায়ীরা পণ্যের দাম কমালেও বাংলাদেশের ব্যবসায়ীরা বাড়িয়ে দেন। এতে সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস উঠে জানিয়ে চন্দনপাট বেলতলী গণগ্রন্থাগারের সভাপতি মতিউর রহমান বলেন, একজন ক্রেতা গণগ্রন্থাগারের এই দোকান থেকে প্রত্যেকটি আইটেমের একটি করে প্যাকেট ক্রয় করতে পারবেন। সমাজের উচ্চ বিত্ত ও দেশের বড় ব্যবসায়ীরা এই উদ্যোগকে দেখে যাতে অনুপ্রাণিত হয় এবং সাশ্রয়ী দামে ইফতারসামগ্রী বিক্রি শুরু করেন এতে নিম্নবিত্ত মানুষরা ভালোভাবে তাদের চাহিদা অনুযায়ী ইফতার করতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close