নিজস্ব প্রতিবেদক

  ১০ মে, ২০২৪

চকচকে চাল খাওয়া বন্ধ করলে দাম কমবে

- খাদ্যমন্ত্রী

চকচকে চাল খাওয়া বন্ধ করার পরামর্শ দিয়েছে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ভোক্তাদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, আপনারা চকচকে চাল খাওয়া বন্ধ করুন। তাহলে যেমন চালের দাম কমবে, আমরা চাল রপ্তানি করতেও সফল হব।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) একটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘দফায় দফায় পলিশ করার পর চালের মধ্যে শুধু কার্বোহাইড্রেট ছাড়া অন্য কোনো পুষ্টি থাকছে না। এতে খরচ হচ্ছে বিদ্যুৎ, শ্রমিকের মজুরি সবকিছু মিলে প্রতি কেজিতে প্রায় চার টাকা। যে ভার ভোক্তাকে বহন করতে হচ্ছে। চালের দামে এ খরচ যুক্ত হচ্ছে।’ এছাড়া পলিশ করার কারণে প্রায় ১২ লাখ টন চাল অপচয় হচ্ছে বলেও এ সময় জানান তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, গত ২০২২-২৩ অর্থবছরে এক কেজি চালও আমদানি করতে হয়নি। বরং চাহিদার চেয়ে বেশি উৎপাদন হয়েছে। এখন আমরা অনায়াসে পাঁচণ্ডসাত লাখ টন চাল রপ্তানি করতে পারি, সে অবস্থা হয়েছে। পলিশ করায় তিন শতাংশ হারে চাল অপচয় হয় জানিয়ে তিনি বলেন, আমাদের চাল পাঁচ দফা পলিশ করে চকচকে করা হচ্ছে। দুবার পলিশ করা হলেও পাঁচণ্ডসাত লাখ টন চাল বাড়বে।

পলিশ বন্ধে নতুন আইন হচ্ছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘আমরা বিভিন্ন নামে চাল বাজারজাত করাও বন্ধ করেছি। ভোক্তাদের আমি বলব, আপনারা চকচকে চাল খাওয়া বন্ধ করুন। তাহলে যেমন চালের দাম কমবে, আমরা চাল রপ্তানি করতেও সফল হব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close