মো. জাহিদুল ইসলাম

  ১০ মে, ২০২৪

সিভিল অ্যাভিয়েশন একাডেমি সিলভার ক্যাটাগরিতে উন্নীত

একের পর এক বক্তারা বক্তব্য দিচ্ছেন। ইংরেজিতে স্পষ্ট করে একেক জনের এই বক্তব্য সবাই শুনছিলেন। কারোর চোখে-মুখে বিরক্তির ছাপ নেই। মঞ্চে আসীন অতিথিদের মুখচ্ছবিতেও দ্যুতি ছড়িয়েছেন অন্য আলোর। আসলে অনুষ্ঠানটা অর্জন উদযাপনের। তাই তো ক্ষণে ক্ষণে মুহূর্ত ছন্দ তুলছিল, গান গাইছিল, নেচে উঠেছিল।

বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন একাডেমিকে ব্রোঞ্জ ক্যাটাগরি থেকে সিলভার ক্যাটাগরিতে উন্নীত করেছে ইন্টারন্যাশনাল সিভিল অর্গানাইজেশন অ্যাভিয়েশন (আইকাও)। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার দুপুরে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদর দপ্তর অডিটোরিয়ামে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ ও বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠান ছড়িয়েছিল আলো আর আলো।

গত ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত ডমিনিকান রিপাবলিকের পুন্টাকানায় আইকাও গ্লোবাল ইমপ্লিমেন্টেশন সাপোর্ট সিম্পোজিয়াম (জিআইএসএস) অনুষ্ঠিত হয়েছে। এই সিম্পোজিয়ামের মূল প্রতিপাদ্য বিষয় ছিল অপটিমাইজিং অ্যাভিয়েশন ক্যাপাসিটি, স্ট্র্যাটেজিক ফর সেফ স্কাই ও সাসটেইনেবল ফিউচার। যার মাধ্যমে আইকাও তার সদস্য রাষ্ট্রের সিভিল অ্যাভিয়েশনের সক্ষমতা বৃদ্ধি ও নিরাপদ আকাশভ্রমণ নিশ্চিতে অঙ্গীকার করেছে। আইকাওয়ের মানদ- বজায় রেখে গত দুই বছরেরও বেশি সময় ধরে প্রশিক্ষণের মাধ্যমে মানোন্নয়নে কাজ করায় এই পদোন্নতি দেওয়া হয়। আধুনিক ও প্রযুক্তিনির্ভর অ্যাভিয়েশন খাতের দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল তৈরিতে বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন আইকাও এর সক্রিয় সহযোগিতায় প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সিভিল অ্যাভিয়েশন একাডেমির কার্যক্রম আইকাওয়ের মানদন্ড বজায় রেখে পরিচালিত হওয়ায় আইকাওয়ের এর পক্ষ হতে সিভিল অ্যাভিয়েশন একাডেমিকে প্রাথমিক তথা ব্রোঞ্চ ক্যাটাগরি হতে সিলভার ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। ১ মে ২০২৪-এ সিম্পোজিয়ামের এক জাঁকজমক অনুষ্ঠানে আইকাও এর প্রসিডেন্ট এবং সেক্রেটারি জেনারেল সিভিল অ্যাভিয়েশন একাডেমির আইকাও ট্রেইনার প্লাস সিলভার পদক বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের কাছে হস্তান্তর করেন। উল্লেখ্য, বাংলাদেশের অ্যাভিয়েশন পরিমণ্ডলে কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে সিভিল অ্যাভিয়েশন একডেমির আইকাও ট্রেইনার প্লাস সিলভার পদক অ্যাভিয়েশন প্রশিক্ষণ খাতে বেবিচকের এক গৌরবময় অধ্যায়ের সূচনা করল।

প্রথমবারের মতো বাংলাদেশ হতে সিভিল অ্যাভিয়েশন একাডেমি পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী আইকাও আইএসডি সার্টিফাইড ইন্সট্রাক্টর সনদ লাভ করেন। আইকাও জিএকটির প্রধান এম এস লরা কামাস্ত্রা এ সনদ প্রদান করেন। এর ফলে বাংলাদেশি প্রশিক্ষক দেশে-বিদেশে আইকাও প্রণীত আন্তর্জাতিক অ্যাভিয়েশন ট্রেনিং প্রদানের যোগ্যতা অর্জন করল।

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার সহযোগিতায় এবং সিভিল অ্যাভিয়েশন একাডেমির আয়োজনে ৫টি আইকাও কোর্স ও বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশনে নব যোগদানকারী প্রশিক্ষণার্থীদের ৭টি বিষয়ভিত্তিক ট্রেড কোর্সসহ ১২টি কোর্সের আওতায় ৩৪৮ জন প্রশিক্ষণার্থীদের সনদপত্র আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে বিতরণ করা হয়। আগামী দিনগুলোতে বাংলাদেশের বিমানবন্দরগুলোর সার্বিক নিরাপত্তা ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গতকাল সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। এছাড়া বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বিভিন্ন দপ্তরের সদস্য, পরিচালক, সহকারী পরিচালক, কোর্সের প্রশিক্ষণার্থী এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এয়ার কমডোর এ এফ এম আতিকুজ্জামান, সদস্য (পরিকল্পনা ও পরিচালনা) এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সিভিল অ্যাভিয়েশন একাডেমির পরিচালক প্রশান্ত কুমার চক্রবর্তী। বিশেষ বক্তব্য দেন আইকাও এর সিনিয়র ইন্সট্রাক্টর ক্যাপ্টেন মোস্তফা হুম্মাদি। তিনি তার বক্তব্যে সিভিল অ্যাভিয়েশন একাডেমির কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং সন্তুষ্টি প্রকাশ করেন। এভাবে কাজ করে গেলে খুব শিগগিরই সিভিল অ্যাভিয়েশন একাডেমি গোল্ড সনদ লাভ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথি বেবিচক চেয়ারম্যান তার বক্তব্যে সিভিল অ্যাভিয়েশন একাডেমির সার্বিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং যুগোপযোগী আধুনিক প্রশিক্ষণ প্রদান নিশ্চিত করার মাধ্যমে সিভিল অ্যাভিয়েশন খাতকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় প্রকাশ করেন।

তিনি আরো বলেন, যে সনদ আমরা লাভ করেছি তা থেকে যেন আমরা আবার পিছিয়ে না যাই। আমাদের পর্যায়ক্রমে গোল্ড ও প্লাটিনাম সনদ লাভের লক্ষ্যে কর্মপরিকল্পনা গ্রহণ করে এগিয়ে যেতে হবে। বক্তব্যে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। বাংলাদেশের সিভিল অ্যাভিয়েশন খাতকে বঙ্গবন্ধুর স্বপ্নের অ্যাভিয়েশন হাবে পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণে কার্যকর ভূমিকা পালনের জন্য সবাইকে নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, বাংলাদেশের অ্যাভিয়েশন পরিমণ্ডলে কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে সিভিল অ্যাভিয়েশন একাডেমির আইকাও ট্রেইন এয়ার প্লাস পদক অ্যাভিয়েশন প্রশিক্ষণ খাতে বেবিচকের এক গৌরবময় অধ্যায়ের সূচনা করল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close