সংসদ প্রতিবেদক

  ২১ মার্চ, ২০২৪

ট্রেন দুর্ঘটনা

সিসিটিভি ও সেন্সর সিস্টেম যুক্ত করার সুপারিশ সংসদীয় কমিটির

দফায় দফায় ঘটে যাওয়া রেল দুর্ঘটনায় উদ্বিগ্ন রেল সংসদীয় স্থায়ী কমিটি।  দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মূল রহস্য খুঁজে বের করার উপায় বের করতে তৎপর এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। প্রাথমিক দুর্ঘটনার কারণ নির্ণয় করতে না পারলেও দুটি উপায় খুঁজে নিয়েছে কমিটি। কমিটি চাইছে দুর্ঘটনা কেন ঘটছে তার সঠিক তথ্য পেতে। এজন্য তারা রেলে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি) ও সেন্সর সিস্টেম চালু করার সুপারিশ করেছে। দ্বাদশ জাতীয় সংসদে গঠিত রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির দ্বিতীয় সভায় এ সুপারিশ জানানো হয়েছে। 

জাতীয় সংসদ ভবনে গতকাল বুধবার রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়।  কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম অংশ নেন। বৈঠকের শুরুতে  আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের গৃহীত কার্যক্রম, যাত্রী সেবার মান বৃদ্ধি,  টিকিট ব্যবস্থাপনায় স্বচ্ছতা ফেরানো এবং ধীরাশ্রম কন্টেইনার ডিপো নির্মাণের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠক সূত্রে জানা যায়,  রাজশাহী রেল স্টেশনে এক তলা ভবনের পাইলিং পরবর্তী নির্মাণ কাজ বন্ধ থাকার বিষয়টি নিয়ে ইতিবাচক ও নেতিবাচক আলোচনা হয়। পরে কমিটির পক্ষ থেকে সিদ্ধান্ত আসে, তদন্ত কমিটি গঠনের। এরপর কমিটির সদস্য মো. শফিকুর রহমানকে আহ্বায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম ও মোছা. নুরুন নাহার বেগমকে সদস্য করে একটি উপকমিটি গঠন করা হয়।

বৈঠকে উপস্থিত সদস্যরা জানান,  ট্রেন দুর্ঘটনার কারণ উদঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো এবং সেন্সর সিস্টেম চালুর মাধ্যমে দুর্ঘটনার পূর্বে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার প্রযুক্তি চালুর বিষয়ে আলোচনা করা হয়। এ বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটির পক্ষ থেকে জানানো হয়, ট্রেনের অনলাইন টিকিটিংয়ে সহজ ডটকমের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, যন্ত্রপাতি সরবরাহের কাজ কত শতাংশ সম্পন্ন হয়েছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে প্রদান এবং কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী বাকি কাজ আগামী দুই মাসের মধ্যে শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে রেলওয়ের জমির পরিমাণ, ইজারাকৃত জমির পরিমাণ এবং জমিগুলো কিভাবে ও কার মাধ্যমে ব্যবহৃত হচ্ছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। বৈঠকে সম্প্রতি কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশনের কাছে ট্রেনের বগি লাইনচ্যূত হওয়ার ঘটনা সরেজমিনে পরিদর্শনের সুপারিশ করা হয়। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close