নিজস্ব প্রতিবেদক

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

মিরপুর-১১

আবর্জনামুক্ত হচ্ছে প্যারিস খাল

ময়লা-আবর্জনা ও দখলমুক্ত করে রাজধানীর মিরপুরের প্যারিস খাল আগের রূপে ফেরানো হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, শুক্রবার সকালে সশরীরে উপস্থিত থেকে প্যারিস খাল পরিষ্কার অভিযান শুরু করব। সিটি করপোরেশনের কর্মী, বিডি ক্লিনের স্বেচ্ছাসেবী এবং এলাকাবাসীকে নিয়ে এ খাল পরিষ্কার করব। গতকাল বুধবার মিরপুর-১১-এর প্যারিস খাল পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, এ খাল পরিষ্কার হলে মেয়র এবং কাউন্সিলররা কিন্তু এর সুফল ভোগ করবেন না। এর সুফল ভোগ করবেন এলাকাবাসী। আপনাদের সবার জন্যই এ খাল পরিষ্কার করা হবে। শুক্রবার থেকে খাল পরিষ্কার করা শুরু হবে। আমি নিজেও আসব, আশা করছি এলাকাবাসী আমাদের সঙ্গে থাকবেন।

মেয়র আতিক বলেন, আমি আজ মিরপুরের প্যারিস খালের ওপর দাঁড়িয়ে আছি। কিন্তু দেখে বোঝার উপায় নেই এটি একটি খাল। অথচ একসময় এ প্যারিস খাল দিয়ে নৌকা চলত, এ খালে মানুষ সাঁতার কাটত। সবাই নির্বিচারে ময়লা ফেলে খাল ভরাট করে ফেলেছে। পরিবেশকে আমরা ধ্বংস করে ফেলেছি। পরিবেশ এখন প্রতিশোধ নিচ্ছে।

এলাকাবাসীর উদ্দেশে মেয়র বলেন, খাল পরিষ্কার থাকলে রোগবালাই কম হবে। মশার প্রজনন কমে যাবে। দুর্গন্ধ থাকবে না। আপনারাই ভালো থাকবেন। উন্নত দেশে খাল সামনে রেখে বাড়ি নির্মাণ করা হয়। আর আমাদের দেশের উল্টো চিত্র। আমাদের দেশে সবাই খাল পেছনে রেখে বাড়ি নির্মাণ করি। বাড়ির পেছনে খালকে ময়লার ভাগাড় হিসেবে ব্যবহার করি। এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে।

দূষণকারীদের হুঁশিয়ারি দিয়ে মেয়র আতিক বলেন, আমরা খালটি পরিষ্কার করার পর আর কেউ ময়লা ফেলতে পারবেন না। খালের পাড়ে সিসি ক্যামেরা লাগিয়ে দেব। খালে ময়লা ফেললে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। দখলদাররা নিজ দায়িত্বে দখলমুক্ত করে দেবেন। আমরা যখন উচ্ছেদ অভিযান শুরু করব, তখন কিন্তু সময় পাবেন না।

পরিদর্শনকালে আরো ছিলেন ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনা. মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. জামাল মোস্তফা, অঞ্চল-২-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জিয়াউর রহমান প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close