সৌদি প্রবাসীদের ভিসা নবায়ন প্রক্রিয়া শুরু

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

প্রাণঘাতী করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে আটকে পড়া হাজার হাজার বাংলাদেশি শ্রমিকের ভিসা নবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। গতকাল রোববার থেকে ঢাকাস্থ সৌদি আরবের দূতাবাসে এই ভিসা নবায়ন প্রক্রিয়া শুরু হয়। এর আগে বাংলাদেশি শ্রমিকদের ভিসার মেয়াদ ২৪ দিন বৃদ্ধি করার সিদ্ধান্ত জানায় সৌদি আরব।

এদিকে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, শ্রমিকদের সৌদি আরবে পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশ বিমান ও সৌদিয়া এয়ারলাইনস ১৬টি ফ্লাইট পরিচালনা করবে। পর্যায়ক্রমে ফ্লাইট বৃদ্ধি করার মাধ্যমে তারা আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের সৌদি আরবে ফিরিয়ে নেবে বলেও জানা গেছে । সৌদির ভিসার মেয়াদ বাড়াতে হয়রানি স্বীকার হতে হচ্ছে বলে অভিযোগ করেছেন কর্মীরা। গতকালও রাজধানীতে সৌদি এয়ারলাইনসের সামনে টিকেটের জন্য ভিড় করেন তারা। টোকেনধারীরা টিকেট পেলেও যারা টোকেন পাননি তারা ভিড় করছেন টিকেটের জন্য। এদিকে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য সৌদি দূতাবাসে গিয়ে হয়রানির স্বীকার হয়েছেন বলে অভিযোগ করেছেন অনেকেই। প্রবাসীরা জানান, ১৮টি এজেন্সির তালিকা দিয়েছে এগুলোতে যোগাযোগের জন্য বলেছে। এজেন্সিগুলোর সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলছে ২৫ হাজার টাকা লাগবে এ সংক্রান্ত কাগজ ঠিক করার জন্য।

সরকারি তথ্যানুসারে গত ডিসেম্বর থেকে এ বছরের মার্চ পর্যন্ত সৌদি আরব থেকে প্রায় ৫০ হাজার শ্রমিক বাংলাদেশে ফিরেছেন। এরপর করোনা মহামারির কারণে দুই দেশ লকডাউন দেওয়ায় ফ্লাইট বন্ধ থাকায় এই সব শ্রমিকরা সৌদিতে আর ফেরত যেতে পারেননি।

 

"