আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জুলাই, ২০২০

করোনায় ওলটপালট বিশ্ব

বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। মাত্র কয়েক মাসের ব্যবধানে পুরো দুনিয়ার হিসাব-নিকাশ ওলট-পালট করে দিয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ২২ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যু ছাড়িয়েছে সাড়ে ৫ লাখ। তবে আশার কথা হচ্ছে, এরই মধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭১ লাখেরও বেশি মানুষ। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ২২ লাখ ৬ হাজার ৩৩১ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৩ হাজার ৭৩ জনের।

এদিকে আক্রান্তের ও মৃত্যুর দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি একদিনে দেখল সর্বোচ্চ সংক্রমণ। আর করোনায় মৃতের সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ছুঁতে চলেছে। এর মধ্যে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১৪ লাখের মতো ভুক্তভোগী। দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা এরই মধ্যে যুক্তরাষ্ট্রে অন্তত ২০ মিলিয়ন (২ কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দেশটির দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, প্রকৃত তথ্য হলো প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, নতুন আক্রান্তের তালিকায় যোগ হয়েছে ৬১ হাজার ৮৪৮ জন, যা একদিনে আক্রান্তের নিরিখে সর্বোচ্চ। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১ লাখ ৫৮ হাজার ৯৩২ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ৮৯০ জনের। এ নিয়ে দেশটির ১ লাখ ৩৪ হাজার ৯৬২ জনের মৃত্যু হলো করোনায়। এর মধ্যে শুধু নিউইয়র্কেই আক্রান্ত ৪ লাখ সাড়ে ২৪ হাজার। যেখানে ৩২ হাজার ৩১১ জন মানুষের মৃত্যু হয়েছে।

সংক্রমণে দ্বিতীয় সর্বোচ্চ শহর ক্যালিফোর্নিয়ায় করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ হাজার ৭১৩ জনের। সংক্রমণ আশঙ্কাজনকহারে দীর্ঘ হয়েই চলেছে টেক্সাসে। এ শহরে আক্রান্তের সংখ্যা ২ লাখ সাড়ে ২৯ হাজার পেরিয়েছে। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ২ হাজার ৯৪৪ জনের। ফ্লোরিডায় সংক্রমণ ২ লাখ ২৪ হাজারের কাছাকাছি। এরই মধ্যে সেখানে ৩ হাজার ৮৯০ জনের মৃত্যু হয়েছে করোনায়।

নিউজার্সিতে করোনার শিকার ১ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৪১৬ জনের। ইলিনয়সে সংক্রমিতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে গেছে। এর মধ্যে ৭ হাজার ৩০৯ জনের মৃত্যু হয়েছে। ম্যাসাসুয়েটসসে ১ লাখ সাড়ে ১০ হাজারের বেশি আক্রান্তে ৮ হাজার ২৪৩ জন প্রাণ হারিয়েছেন। অ্যারিজোনায় করোনাক্রান্তের সংখ্যা ১ লাখ ৮ হাজারের বেশি। এর মধ্যে না ফেরার দেশে সেখানকার ১ হাজার ৯৬৩ জন মানুষ। সংক্রমণ লাখ ছাড়িয়েছে জর্জিয়ায়। এখন পর্যন্ত সেখানে করোনার শিকার হয়েছেন ১ লাখ প্রায় ৪ হাজার মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ হাজার ৯২২ জনের। ব্রাজিলে লাগামহীন করোনায় বেড়েই চলেছে আক্রান্ত ও প্রাণহানির ঘটনা। নতুন করে প্রাণ গেছে ১ হাজার ১৮৭ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৬৮ হাজার ৫৫ জনে ঠেকেছে। আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। তবে আক্রান্তদের অর্ধেকের বেশি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

পেরুতে প্রাণহানি ততটা বেশি না হলেও সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় আক্রান্ত ৩ লাখ ১৩ হাজার ছুঁই ছুঁই। যেখানে মৃত্যু হয়েছে ১১ হাজার ১৩৩ জন মানুষের। এ অঞ্চলের আরেক ভুক্তভোগী চিলিতেও সংক্রমণ ৩ লাখ ৩ হাজারে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬ হাজার ৫৭৩ জনের প্রাণ কেড়েছে করোনা।

আর ব্রাজিলের পথেই হাঁটা মেক্সিকোয় আক্রান্তের সংখ্যা পৌনে ৩ লাখের বেশি। এখন পর্যন্ত দেশটিতে করোনার শিকার হয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ৩৩ হাজার মানুষ।

এছাড়া ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ৩৪ হাজার ৯১৪ জনে দাঁড়িয়েছে। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ভারতে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ২১ হাজার ১৪৪ জনের। ভাইরাসটির উৎপত্তিস্থল এই দেশটিতে এখন পর্যন্ত ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।

মৃত্যু ছাড়াল সাড়ে ৫ লাখ

যুক্তরাষ্ট্র : ১,৩৪,৯৬২

যুক্তরাজ্য : ৪৪,৫১৭

ইতালি : ৩৪,৯১৯

ইরান : ১২,৩০৫

ব্রাজিল : ৬৮,০৮৯

ভারত : ২১,১১৮

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close