নিজস্ব প্রতিবেদক

  ১৮ নভেম্বর, ২০১৯

গোলটেবিল বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী

টেকসই উন্নয়নের লক্ষ্যে কাজ করছে সরকার

উন্নয়ন প্রকল্পে জনগণ যত বেশি সম্পৃক্ত হবে তত দ্রুত সাফল্য আসবে বলে অভিমত ব্যক্ত করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, সম্প্রতি এডিস মশা নিয়ন্ত্রণে মানুষ একযোগে সচেতন হয়ে কাজ করেছে। সেজন্য ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছে। এর ধারাবাহিকতায় টেকসই উন্নয়নের লক্ষ্যে পৌঁছাতে পানির অপচয় রোধ ও টেকসই স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে কাজ করছে সরকার। তবে এর জন্য সবাই একসঙ্গে একমত হয়ে কাজ করতে হবে। তাহলে উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন দ্রুত বাস্তবায়ন হবে।

গতকাল রোববার রাজধানীতে ভোরের কাগজ কার্যালয়ের কনফারেন্স রুমে ‘ওয়াশ গভর্নেন্স এবং টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্কের (ডব্লিউআইএন) সহায়তায় এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও ভোরের কাগজ যৌথভাবে এই বৈঠকের আয়োজন করে। ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় বৈঠকে বিশেষ অতিথি ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান। স্বাগত বক্তব্য এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ। বক্তব্য দেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ড. আনোয়ার জাহিদ, ভিইআরসির নির্বাহী পরিচালক মো. ইয়াকুব হোসেন, এসআইএমএভিআইয়ের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজমুদার, ইউএসটির নির্বাহী পরিচালক শাহ মো. আনোয়ার কামাল, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুরের পরিচালক মোহাম্মদ জোবায়ের হাসান, ব্র্যাকের মো. রফিকুল ইসলাম, ওয়াটার এইড বাংলাদেশের পরিচালক (পলিসি অ্যাডভোকেসি) ড. আবদুল্লাহ আল মুয়িদ, টিআইবির এম জাকির হোসেন খান, ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্কের কনসালট্যান্ট সিফাত-ই-রাব্বি প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, আগে পানির প্রাপ্যতাকে গুরুত্ব দেওয়া হতো। এখন আমরা গুরুত্ব দিচ্ছি নিরাপদ পানি প্রাপ্যতাকে। অর্থ বরাদ্দের চেয়ে নিরাপদ পানির প্রাপ্যতার ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হচ্ছে অপচয়। অপচয় রোধ এবং এক্ষেত্রে জনগণকে আরো বেশি সচেতন ও সম্পৃক্ত করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বৈঠকে বক্তারা বলেন, টেকসই উন্নয়নে ২০৩০-এর ১৭টি অভীষ্ট লক্ষ্যের মধ্যে অন্যতম হলো ‘অভীষ্ট-৬’, যার উদ্দেশ্য হলো সবার জন্য নিরাপদ পানির প্রাপ্যতা এবং টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করা। বিশ্বজুড়ে পানি এবং স্যানিটেশন নিয়ে চলমান উদ্বেগেরই প্রতিফলন এটি। এ লক্ষ্য অর্জনে শক্তিশালী ওয়াটার গভর্নেন্স একান্ত অপরিহার্য বলে বিবেচিত। তবুও অনেক দেশেই ওয়াশ গভর্নেন্স কাঠামো সবল এবং সমন্বিত নয়। শক্তিশালী ওয়াশ গভর্নেন্স রাজনৈতিক, প্রাতিষ্ঠানিক এবং প্রশাসনিক নীতিমালা, চর্চা এবং পদ্ধতি নির্ধারণ করে যা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন অত্যন্ত জরুরি।

তারা আরো বলেন, নিরাপদ পানি সরবরাহ ও মৌলিক স্যানিটেশন সুবিধা নিশ্চিত করার চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের অর্জন আন্তর্জাতিক পরিমন্ডলে প্রশংসিত ও সমাদৃত হয়েছে। তবে টেকসই উন্নয়ন ‘অভীষ্ট ছয়’ অর্জনে ক্রমবর্ধনশীল বৈষম্য, প্রাকৃতিক সম্পদ হ্রাস, পরিবেশের ক্ষয়ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জগুলো গুরুত্ব দিতে হবে।

এদিকে গতকাল বিকেলে জাতীয় প্রেস ক্লাবে প্রতিটি নাগরিকের অধিকার সুনিশ্চিত করার জন্য বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকা- তুলে ধরার লক্ষ্য ‘উন্নয়ন অগ্রযাত্রা-২০১৯’ অনুষ্ঠিত হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ নাগরিক কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে রয়েছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি, বিদ্যুৎ খাতের উন্নতি, শিক্ষা খাতের অগ্রগতি, নদীবন্দর সৃষ্টি, ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, মানুষের গড় আয় বাড়াসহ নানা খাতে উন্নতি হয়েছে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ২০২১ সালের উন্নয়নশীল দেশ, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে সরকার কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সরকার অর্থনৈতিক জোন করছে। এখানে ব্যাপক কর্মসংস্থান তৈরি হবে। পায়রাবন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ নানা উন্নয়নমূলক কর্মকান্ড করে যাচ্ছে। আপনারা শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থেকে তার হাতকে শক্তিশালী করুন। তাহলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ আপনাদের উপহার দেবে।

ভোক্তা অধিকার সংরক্ষণ নাগরিক কমিটির সভাপতি খালেদ এম এইচ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন আর্ন্তজাতিক বিদ্যুৎ-জ্বালানি বিশেষজ্ঞ ও পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন খান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরী ও ডেনিম গ্রুপের চেয়ারম্যান নাছির খান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close